shono
Advertisement

বন্যা, জঙ্গি হানা, আর্থিক বিপর্যয়ের ঝড়ে বিধ্বস্ত পাকিস্তান, উদ্বেগ বিলাওয়াল ভুট্টোর

পাক বিদেশমন্ত্রীর তোপ আইএমএফকে।
Posted: 01:29 PM Mar 11, 2023Updated: 01:29 PM Mar 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘নিখুঁত ঝড়ে’র মুখে পাকিস্তান (Pakistan)। একদিকে অর্থনৈতিক বিপর্যয়। অন্যদিকে ভয়ংকর বন্যা। তার উপর রয়েছে সন্ত্রাসের বাড়বাড়ন্ত। এই ত্রিফলায় বিধ্বস্ত ইসলামাবাদ। এমনটাই জানাচ্ছেন সেদেশের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি (Bilawal Bhutto Zardari)। প্রাক্তন পাক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ৩৪ বছরের পুত্রের এমনই মন্তব্য থেকে পরিষ্কার, পাকিস্তানের পরিস্থিতি কতটা ভয়ংকর হয়ে উঠেছে।

Advertisement

সম্প্রতি এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময় উদ্বিগ্ন দেখিয়েছে পাক বিদেশমন্ত্রীকে। আর এই আর্থিক বিপর্যয়ের জন্য তিনি দায়ী করছেন আইএমএফকে। আন্তর্জাতিক অর্থভাণ্ডারের নির্দেশ, কর সংগ্রহ বাড়াতে পাক সরকারকে। পাশাপাশি গরিব মানুষদের সমস্যায় না ফেলে ভর্তুকি কমাতে হবে। যে প্রসঙ্গে বিলাওয়াল ভুট্টো জারদারির তোপ, ”এই পরিস্থিতিতে কি কর নীতি ও কর সংগ্রহের বিষয়ে উন্নতি ঘটানো সম্ভব, যেখানে দেশ এত বড় প্রাকৃতিক বিপর্যয়ের ধাক্কায় বিধ্বস্ত?” পাশাপাশি আফগানিস্তান তালিবানের দখলে যাওয়ার পরে ১ লক্ষ আফগান শরণার্থী প্রবেশ করেছে পাকিস্তানে। এর ফলে জঙ্গি কার্যকলাপও বেড়ে গিয়েছে বলে জানাচ্ছেন জারদারি। সব মিলিয়ে ক্রমেই পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছে বলে মত তাঁর।

[আরও পড়ুন: ঋতুস্রাবের রক্ত পুজোয় ব্যবহার করেছে স্বামী ও শ্বশুরবাড়ির লোকেরা! পুলিশের দ্বারস্থ গৃহবধূ]

উল্লেখ্য, কার্যতই ‘ভিখারির দশা’ পাকিস্তানের । ধুঁকছে সেদেশের অর্থনীতি। কী করে পরিস্থিতি সামাল দেবে ভেবে পাচ্ছে না প্রশাসন। এহেন অবস্থায় বিদ্যুতে বাড়তি মাশুল চাপিয়েছে শাহবাজ সরকার। উদ্দেশ্য, বেশি রাজস্ব আদায় করে কোষাগারের সম্পদ বৃদ্ধি। কিন্তু এরপরও পরিস্থিতির উন্নতি হয়নি। ক্রমেই বিপর্যয়ের অন্ধকারে তলিয়ে যাচ্ছে ভারতের প্রতিবেশী দেশটি।

[আরও পড়ুন: হোলিতে যৌন হেনস্তার শিকার! ভয়ে ভারত ছাড়লেন জাপানি তরুণী, গ্রেপ্তার এক নাবালক-সহ ৩]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement