shono
Advertisement

প্রতিহিংসায় জ্বলছে পাকিস্তান! ফের ভারতের জন্য আকাশপথ বন্ধের ভাবনা ইমরানের

ভারতকে প্যাঁচে ফেলতে একাধিক সিদ্ধান্ত নিয়েছেন পাক প্রধানমন্ত্রী। The post প্রতিহিংসায় জ্বলছে পাকিস্তান! ফের ভারতের জন্য আকাশপথ বন্ধের ভাবনা ইমরানের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:51 AM Aug 28, 2019Updated: 12:18 PM Aug 28, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ভারতের জন্য নিজেদের আকাশপথ বন্ধ করতে চলেছে পাকিস্তান। বালাকোট এয়ারস্ট্রাইকের পর, ভারতের জন্য নিজেদের আকাশপথ বন্ধ করে দেয় পাকিস্তান। তারপর ধীরে ধীরে আংশিকভাবে তা খোলা হয়। প্রায় ৫ মাস পর সম্প্রতি পুরোপুরি খোলা হয়েছিল পাকিস্তানের আকাশপথ।এবার ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তের বিরোধিতা করে ফের আকাশপথ পুরোপুরি বন্ধ করতে চলেছে ইমরান সরকার। শুধু তাই নয়, পাকিস্তানের উপর দিয়ে যে ভারত-আফগান সড়ক যোগাযোগ রয়েছে, তাও বন্ধ করার চিন্তাভাবনা শুরু করেছে ইসলামাবাদ।

Advertisement

[আরও পড়ুন: কাশ্মীর ইস্যুতে প্রকাশ্যে পাক হতাশা, পারমাণবিক যুদ্ধের হুঁশিয়ারি ইমরানের]

মঙ্গলবার পাকিস্তানের মন্ত্রী ফাওয়াদ হুসেন টুইট করে বলেন,”ভারতের জন্য পাকিস্তানের আকাশপথ পুরোপুরি বন্ধের সিদ্ধান্ত বিবেচনা করছেন প্রধানমন্ত্রী ইমরান খান। বন্ধ করা হচ্ছে পাকিস্তানের মধ্যে দিয়ে যাওয়া ভারত-আফগান সড়ক যোগাযোগ ব্যবস্থাও।” পাক মন্ত্রীর এই টুইটের পর করাচি এয়ারস্পেস আংশিকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। ভারত-আফগান সড়ক যোগাযোগ বন্ধ হলে সাময়িকভাবে হলেও দু’দেশের বাণিজ্যে প্রভাব পড়বে। তাছাড়া পাকিস্তানের উপর দিয়েই মধ্যপ্রাচ্যের দেশগুলির সঙ্গে যোগাযোগ রাখে ভারত। তাতে সাময়িক অসুবিধা হবে নয়াদিল্লির। ভারত-আফগান বাণিজ্যেও পড়বে প্রভাব। আফগানিস্তান-সহ বেশ কয়েকটি দেশে যাওয়ার বিমানের ভাড়াও বাড়তে পারে। তবে, এই ধরনের ধাক্কা ভারত আগেও সামলেছে। বালাকোট এয়ারস্ট্রাইকের পর একই সিদ্ধান্ত নিয়েছিল পাকিস্তান।

[আরও পড়ুন: ‘কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রয়োজন নেই’, ট্রাম্পকে পাশে বসিয়ে সাফ বার্তা মোদির]

দিন কয়েক আগেই পাকিস্তানের উপর দিয়ে সংযুক্ত আরব আমিরশাহী উড়ে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাকিস্তানের আকাশ দিয়ে মোদির বিমানযাত্রা ইমরান খানের উপর প্রবল চাপ সৃষ্টি করে। পাকিস্তানের বিরোধীরাও তাঁকে কাঠগড়ায় তোলেন। তাই, একপ্রকার চাপের মুখেই এই সিদ্ধান্ত নিতে চলেছে পাক সরকার। ইমরান খান আগেই জানিয়েছেন, কাশ্মীর ইস্যুতে ভারতের বিরুদ্ধে সমস্ত আন্তর্জাতিক ফোরামে আবেদন করবে পাকিস্তান। ইতিমধ্যেই ভারতের সঙ্গে সমস্তরকম কূটনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে পাক সরকার।

The post প্রতিহিংসায় জ্বলছে পাকিস্তান! ফের ভারতের জন্য আকাশপথ বন্ধের ভাবনা ইমরানের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement