shono
Advertisement

কেমন হয় মহিলাদের ‘অন্তরমহল’, পুজোয় চেনাবে বেহালা নূতন দল

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছোটবেলা থেকেই মা-ঠাকুমাদের জীবন নিয়ে মনের মধ্যে রহস্য দানা বাঁধত। সারাদিন ধরে তাঁরা কী সুন্দর ঘরের যাবতীয় কাজ চোখের নিমেষে সেরে ফেলছেন। বোঝা যেত না, কীভাবে সংসারের সব ঝক্কি সামলে সদাহাস্য থাকতেন তাঁরা। সেই মা-ঠাকুমাদের এই মুশকিল আসান অবতার দেখলে বেশ হিংসে হত বইকি। নিজেদের স্কুলের পড়াই শেষ করে উঠতে হাঁফ […] The post কেমন হয় মহিলাদের ‘অন্তরমহল’, পুজোয় চেনাবে বেহালা নূতন দল appeared first on Sangbad Pratidin.
Posted: 04:59 PM Aug 31, 2017Updated: 05:55 PM Oct 01, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছোটবেলা থেকেই মা-ঠাকুমাদের জীবন নিয়ে মনের মধ্যে রহস্য দানা বাঁধত। সারাদিন ধরে তাঁরা কী সুন্দর ঘরের যাবতীয় কাজ চোখের নিমেষে সেরে ফেলছেন। বোঝা যেত না, কীভাবে সংসারের সব ঝক্কি সামলে সদাহাস্য থাকতেন তাঁরা। সেই মা-ঠাকুমাদের এই মুশকিল আসান অবতার দেখলে বেশ হিংসে হত বইকি। নিজেদের স্কুলের পড়াই শেষ করে উঠতে হাঁফ ধরত। মায়েদের অন্তরমহল ছিল বেশ রহস্যের জায়গা। কথায় আছে না ‘সংসার সুখের হয় রমণীর গুণে’। একদম সার্থক এই কথা। ঠিক তেমনই বিশ্ব সংসারকে সুন্দরভাবে সাজিয়ে-গুছিয়ে রেখেছেন জগজ্জননী। অনেকটা বাড়ির মায়ের মতোই দশ হাতে দুষ্টের দমন করে শিষ্টের পালনের পাশাপাশি মমতার পরশে আগলে রেখেছেন বিশ্ববাসীকে। মহিলাদের সেই অন্তরমহলকেই এবার পুজোয় থিম ভাবনায় ফুটিয়ে তুলেছে বেহালা নূতন দল। বেহালার ১৪ নম্বর বাসস্টপে নেমে জেমস লং সরণি। তার ঠিক কাছেই দক্ষিণের নামী পুজো। এবছর ৫২তম বর্ষে পা দিয়ে তাদের থিম ‘অন্তরমহল’।

Advertisement

[ দেবীর নৌকা ভাসাতে গিয়ে ভাসতে পারে শহরও ]

বাড়ির মহিলারা না থাকলেই ঘর কেমন এলোমেলো থাকে। তাঁদের গুণেই সাজানো-গোছানো হয় সংসার। তাই গোটা মণ্ডপসজ্জায় বিশিষ্ট শিল্পী যোগেন চৌধুরি ফুটিয়ে তুলেছেন মহিলাদের সেই অন্তরমহলকে। তাঁকে যোগ্য সঙ্গত দিয়েছেন আরেক শিল্পী প্রদীপ দাস। শিল্পীর ভাবনায়, মণ্ডপে ঢুকলেই দেখা যাবে ঘরের সব আসবাবগুলি উলটে রয়েছে। যেমনটা মহিলাদের অনুপস্থিতিতে হাল হয় ঘরের। মহিলাদের দৈনন্দিন জীবনের যাবতীয় জিনিস সাজানো থাকবে গোটা মণ্ডপে। তারপর ধীরে ধীরে গর্ভগৃহে ঢুকলে চোখে পড়বে বাইরের সঙ্গে তফাতটা। সংসারের অন্তরমহলে সবকিছুই সাজানো-গোছানো। একইসঙ্গে মণ্ডপের দেওয়াল জুড়ে থাকবে অজস্র চিত্রপট। যার মধ্যে দিয়ে মহিলাদের জীবনযাত্রার বিভিন্ন আঙ্গিক তুলে ধরা হবে। থিমের সঙ্গে সামঞ্জস্য রেখেই গড়া হচ্ছে প্রতিমা। শিল্পী পিন্টু শিকদারের ভাবনায় গড়ে উঠছে প্রতিমা।

প্রতিবন্ধকতা বাধা নয়, এক হাতেই মৃন্ময়ী দশভুজা গড়ছেন জগদীশ ]

গোটা মণ্ডপে রঙের পাশাপাশি আলোর রকমারি ব্যবহার চোখে পড়বে। আলোকশিল্পী শান্তনু দাস রয়েছেন সেই গুরুদায়িত্বে। মহিলাদের অন্তরমহলের নানান বৈচিত্র আবহসংগীতের মাধ্যমে ফুটিয়ে তুলবেন শিল্পী পলাশ দাস। গতবছর শিল্পী পার্থ দাশগুপ্তর থিমে ও শিল্পী জয়শ্রী বর্মণের গড়া প্রতিমায় অনন্যতায় সেজে উঠেছিল নূতন দলের পুজো। বহু পুরস্কারে ভূষিত হয়েছিল এই পুজো। এবছর sangbadpratidin.in-এ বেহালার এই কুলীন পুজোর যাবতীয় হালহকিকত জানতে পারবেন। ছবি, ভিডিওর জন্য চোখ রাখতেই হবে এখানে।

শহরের সেরা পুজোর জবর খবর, চোখ থাকুক শুধুই sangbadpratidin.in-এ ]

কেমন চলছে প্রস্তুতির কাজ, দেখুন ভিডিওয়-

The post কেমন হয় মহিলাদের ‘অন্তরমহল’, পুজোয় চেনাবে বেহালা নূতন দল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার