shono
Advertisement

টানা ৩ মাস দাবদাহের পূর্বাভাস, মোকাবিলায় জরুরি বৈঠক প্রধানমন্ত্রীর, দিলেন নির্দেশিকাও

মার্চ থেকে মে পর্যন্ত চলবে তীব্র দাবদাহ।
Posted: 08:34 PM Mar 06, 2023Updated: 08:34 PM Mar 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার চাঁদিফাটা গরমের পূর্বাভাস দিয়ে রেখেছে মৌসম ভবন। গত কয়েক দশকের গরমের রেকর্ড ভেঙে দিতে পারে এবারের গ্রীষ্মকাল। পরিস্থিতি যাতে হাতের বাইরে না বেরিয়ে যায়, তীব্র দাবদাহে প্রাণ ও সম্পত্তিহানি যাতে না ঘটে তাই তড়িঘড়ি বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার উচ্চপর্যায়ে বৈঠক শেষে একাধিক নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement

মরশুম ভবন বলছে, গত দশকের রেরর্ড ভাঙবে এবারে গরম। মার্চ থেকে মে পর্যন্ত চলবে তীব্র দাবদাহ। ফলে বহু মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। ক্ষতি হতে পারে চাষাবাদেরও। এমন পরিস্থিতিতে জরুরি বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী। এদিনের বৈঠকে বৃষ্টিপাতের পরিমাণ, রবিশস্যের চাষের উপর বৃষ্টির প্রভাব নিয়ে বিস্তারিত তথ্য দেন সচিবরা। পাশাপাশি, দাবদাহ সংক্রান্ত অসুস্থতার মোকাবিলা করতে কতটা তৈরি চিকিৎসা পরিষেবা, তাও খতিয়ে দেখেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: বেঙ্গালুরু কনসার্টে বাংলায় গান গাওয়ার আবদার, কী করলেন অরিজিৎ সিং?]

মরশুর ভবনকে প্রত্যেকদিনের আবহাওয়ার পূর্বাভাস তৈরি রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রীর দপ্তর। হাসপাতালগুলির অগ্নিনির্বাপণ ব্যবস্থা কতটা তৈরি তাও সরেজমিনে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন মোদি। পাশাপাশি দাবানল রুখতেও সমস্ত পরিষেবা তৈরি রাখতে হবে। গরমের সঙ্গে কীভাবে লড়বে, কী করবেন আর কী করবেন, এই সমস্ত কিছু স্কুলগুলিতে শেখানোর পরামর্শ দিয়েছেন তিনি। শুধু স্কুল নয়, বিভিন্ন বাস স্টপেজ, রেল স্টেশন-সহ বিভিন্ন জনবহুল এলাকায় এধরনের লিফলেট বিলি করতে হবে। বাঁধ ও জলাধারগুলিতে কতটা জল রয়েছে সেদিকে নিয়মিত নজর রাখতে হবে। মজুত থাকা শস্য নষ্ট হয়ে যাচ্ছে কিনা সেদিকে নজর রাখতে হবে বলে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: কলকাতার মুকুটে নয়া পালক, শহরে খুলবে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের অফিস, জানালেন মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement