shono
Advertisement

Russia-Ukraine War: ইউক্রেন হামলার জেরে এবার প্যারালিম্পিক থেকেও নির্বাসিত রাশিয়া, ধাক্কা অন্যান্য খেলাতেও

বেলারুশকেও এই প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হয়েছে।
Posted: 07:39 PM Mar 03, 2022Updated: 07:39 PM Mar 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী শনিবার থেকে চিনের রাজধানী বেজিংয়ে বসতে চলেছে শীতকালীন প্যারালিম্পিকের আসর। তার ঠিক আগেই, বৃহস্পতিবার প্যারালিম্পিক (Paralympic) কমিটি সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া এবং বেলারুশকে এই প্রতিযোগিতা থেকে বহিষ্কার করার। ইউক্রেনের (Ukraine) উপরে রুশ হামলার পরেই ইতিমধ্যে ক্রীড়া জগতে রাশিয়ার বিরুদ্ধে নানা নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেই তালিকায় নবতম সংযোজন প্যারালিম্পিকের এই নিষেধাজ্ঞা।

Advertisement

তবে গতকাল প্যারালিম্পিক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, নিরপেক্ষ প্রতিনিধি হিসাবে রাশিয়া (Russia) এবং বেলারুশের (Belarus) খেলোয়াড়রা প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। অর্থাৎ নিজেদের দেশের পতাকা ব্যবহার করতে পারবেন না ক্রীড়াবিদরা। তাঁদের দেশের জাতীয় সংগীতও ব্যবহার করা যাবে না। এই সিদ্ধান্তের কারণে প্রবল বিতর্কের সৃষ্টি হয়, সমালোচনার মুখে পড়ে প্যারালিম্পিক কমিটি। তারপরেই সিদ্ধান্ত পালটে জানানো হয় যে ইউক্রেনে হামলা চালানোর প্রতিবাদেই এই পদক্ষেপ করা হয়েছে। ওই দুই দেশের কোনও খেলোয়াড়ই প্যারালিম্পিকে খেলতে পারবেন না।

[ আরও পড়ুন: রুশ ফৌজের দখলে ইউরোপের বৃহত্তম পরমাণু কেন্দ্র, IAEA-কে জানাল মস্কো]

এহেন ভয়াবহ পরিস্থিতির মধ্যেই প্রাণ হাতে করে স্বদেশে ফিরেছেন ১৩ জন ফুটবলার। এঁদের মধ্যে ১১ জন ব্রাজিলীয় এবং ২ জন আর্জেন্টিনীয়। ইউক্রেনের শাখতার দনেৎস্ক ক্লাবে খেলতেন এই ফুটবলাররা। তুরস্কে প্রাক মরশুম প্রস্তুতি সেরে ২০ ফেব্রুয়ারি তাঁরা কিয়েভে ফিরে আসেন। তারপরেই শুরু হয়ে যায় যুদ্ধ। কোনওমতে প্রাণ বাঁচাতে তাঁরা আশ্রয় নেন হোটেলের বাঙ্কারে। শেষ পর্যন্ত রোমানিয়া হয়ে নিজেদের দেশে ফিরতে পেরছেন তাঁরা। সুস্থ ভাবে দেশে ফিরে তাঁরা জানিয়েছেন,” আমাদের সবরকম ভাবে সাহায্য করেছে আমাদের দেশের বিদেশ দপ্তর। আমরা আধিকারিকদের কাছে কৃতজ্ঞ।” এছাড়াও উয়েফা প্রেসিডেন্ট আলেকজান্ডার সেফরিন ব্যক্তিগত ভাবে উদ্যোগ নিয়েছিলেন এই ফুটবলারদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে।

এর আগেও ক্রীড়াক্ষেত্রে ধাক্কা খেয়েছে রাশিয়া। ২০২২ সালের কাতার ফুটবল বিশ্বকাপ থেকে নির্বাসিত হয়েছে রাশিয়া। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল স্থানান্তরিত হয়েছে রাশিয়া থেকে। কোনও রাশিয়ান দলকে উয়েফা প্রতিযোগিতাগুলিতে অংশগ্রহণ করার অনুমতি দেওয়া হবে না। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের তাইকোয়ান্ডো ব্ল্যাকবেল্ট কেড়ে নেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে রাশিয়ান গ্রাঁ পি। মোটর স্পোর্টিং থেকে অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত করা হয়েছে রাশিয়া এবং বেলারুশকে।
ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশন থেকেও রাশিয়া এবং বেলারুশের জাতীয় দলকে নির্বাসিত করা হয়েছে। তবে যদি সেই দেশের টেনিস খেলোয়াড়রা ব্যক্তিগত ভাবে কোনও প্রতিযোগিতায় অংশ নিতে চান সেক্ষেত্রে কোনও অসুবিধা থাকবে না। এছাড়াও দাবা, ব্যাডমিন্টন, সাঁতার, তিরন্দাজি, জিমন্যাস্টিক্স, সাইক্লিং-সহ প্রচুর খেলা থেকেই বহিষ্কৃত হয়েছে রাশিয়া।

[ আরও পড়ুন:শীর্ষস্থান দখলের লড়াইয়ে থাকতে হলে জিততেই হবে, চেন্নাইয়িনের বিরুদ্ধে সেরা দল নামাচ্ছে সবুজ-মেরুন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement