shono
Advertisement

চলতি ওয়ানডে ফরম্যাট একঘেয়ে, আকর্ষণীয় করার কয়েকদফা প্রস্তাব শচীনের

জেনে নিন শচীনের প্রস্তাবগুলো।
Posted: 11:01 AM Mar 18, 2023Updated: 11:01 AM Mar 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়ানডে ক্রিকেটের ফরম্যাট (One Day Format) ক্রমশ একেঘেয়ে হয়ে যাচ্ছে। সেই কারণে তা বদলের কথা বলছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন তেণ্ডুলকর (Sachin Tendulkar)। একটি অনুষ্ঠানে গিয়ে মাস্টার ব্লাস্টার বলেছেন, ”ওয়ানডে ফরম্যাট ক্রমশ একঘেয়ে হয়ে উঠছে, এবিষয়ে কোনও সন্দেহই নেই। আমার বক্তব্যের দুটো অংশ। একটা হল বর্তমান ওয়ানডে ফরম্যাট। দ্বিতীয়টা হল কী ভাবে খেলা হওয়া উচিত বলে আমার মনে হয়। দুটো নতুন বল ব্যবহৃত হচ্ছে বর্তমান ফরম্যাটে। আর তার ফলে রিভার্স সুইং হচ্ছে না। এমনকী ৪০ ওভারে খেলা গড়ালে, বলটা কিন্তু ৪০ ওভারের পুরনো নয়। তা আসলে ২০ ওভারের।”

Advertisement

শচীন খেলাটাকে চার ভাগে ভাগ করার কথা বলছেন। প্রস্তাব দিচ্ছেন ২৫ ওভারের ইনিংসের। মাস্টার ব্লাস্টার বলছেন, ”টেস্ট ক্রিকেট যেরকম হয়, এক্ষেত্রেও ম্যাচটাকে চার ভাগে ভাগ করা দরকার। টেস্ট ক্রিকেটে ২০টি উইকেট তুলতে হয়। এক্ষেত্রে ১০টি উইকেট নিতে হবে। আর ১০ উইকেট যদি চলে যায়, তাহলে পরের ২৫ ওভারে আর ব্যাট করার সুযোগ থাকবে না। অর্থাৎ দুই অর্ধ মিলিয়ে দশটা উইকেট নিতে হবে।” 

[আরও পড়ুন: ‘পুরনো অভিজ্ঞতা টিমের সঙ্গে ভাগ করে নিক প্রীতম’, বলছেন প্রাক্তন সবুজ-মেরুন তারকা কাটসুমি]

 

শচীন ব্যাখ্যা করে বলছেন, ”কেন আমি বলছি, তার কারণ রয়েছে। আমরা শ্রীলঙ্কায় খেলতে গিয়েছিলাম। সেখানে ১১৮ ওভার খেলা হয়েছিল কিন্তু ম্যাচের ফলাফল হয়নি। প্রথম দিন শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে। আমরা ১০ ওভার খেলি। কিন্তু বৃষ্টির জন্য ম্যাচ ভেস্তে যায়। পরের দিনও বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হয়। আমরা প্রায় ১১৮ ওভার খেলেছিলাম। কিন্তু ম্যাচের ফলাফল হয়নি।”

ওয়ানডের বর্তমান ফরম্যাট নিয়ে সন্তুষ্ট নন স্পিনাররা। স্পিনারদের সঙ্গে কথা বলেছেন মাস্টার ব্লাস্টার। আর তাদের সঙ্গে কথা বলার পরে শচীন বলছেন, ”আমি স্পিনারদের সঙ্গে কথা বলেছি। রিংয়ের ভিতরে পাঁচ জনকে রেখে বোলিং করার সময়ে স্পিনারদের মানসিকতা কীরকম থাকে, তা বোঝার চেষ্টা করেছি। বোলাররা বলেছে, লাইন পরিবর্তন করার মতো স্বাধীনতা ওদের থাকে না। লাইন পরিবর্তন করলে বড় রকমের মাশুল দিতে হবে এই আশঙ্কায় বোলাররা বেশি পরীক্ষা নিরীক্ষা করতে পারে না। ব্যাটারদের ভুলের অপেক্ষায় থাকে ওরা। বর্তমান ফরম্যাটে বোলারদের জন্য নেই কোনও রক্ষাকবচ।” 

[আরও পড়ুন: ইউরোর বাছাইপর্বের জন্য স্পেনের দল ঘোষণা লা ফুয়েন্তের, বাদ পড়েছেন কাতার বিশ্বকাপের ১৫ জন]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement