shono
Advertisement

নিষেধাজ্ঞা প্রত্যাহার সুপ্রিম কোর্টের, মুম্বইয়ে ফের খুলছে ডান্স বার

মহারাষ্ট্র সরকারকে নমনীয় হওয়ার নির্দেশ শীর্ষ আদালতের। The post নিষেধাজ্ঞা প্রত্যাহার সুপ্রিম কোর্টের, মুম্বইয়ে ফের খুলছে ডান্স বার appeared first on Sangbad Pratidin.
Posted: 04:53 PM Jan 17, 2019Updated: 04:53 PM Jan 17, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডান্স বার খুলতে শিথিল হল সুপ্রিম নির্দেশ। বৃহস্পতিবার সর্বোচ্চ আদালত দেশের বাণিজ্য নগরীতে ডান্স বার খোলার বিষয়ে রাজ্য প্রশাসনকে নমনীয় হওয়ার নির্দেশ দিয়েছে। ফলে বাণিজ্য নগরীর রাত ফের মোহময়ী হয়ে উঠবে বলে মনে করছেন সাধারণ মানুষ। স্বস্তির নিশ্বাস ফেললেন ডান্স বার মালিকরা।

Advertisement

[‘ভাল না লাগলে দল ছাড়ুন’, শত্রুঘ্নকে চরম হুঁশিয়ারি মোদির!]

শীর্ষ আদালতের তরফে এদিন স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে, নিয়ন্ত্রণের নামে ডান্সবার পুরোপুরি বন্ধ করতে পারে না রাজ্য সরকার। ২০১৭ সালের ১৩ এপ্রিল ডান্স বার নিয়ন্ত্রণ বিল পাশ হয়। যদিও তার আগেই ২০০৫ সাল থেকে মহারাষ্ট্র সরকার মুম্বইয়ে ডান্স বার খোলার অনুমতি দেওয়া বন্ধ করে দেয়। এদিন সর্বোচ্চ আদালত রাজ্য প্রশাসনকে ডান্স বার খোলার অনুমতি দিতে বললেও তাতে বেশ কিছু বাধ্যবাধকতা মেনে চলার নির্দেশ দিয়েছে। আদালতের তরফে জানানো হয়েছে, মুম্বইয়ে নতুন করে ডান্স বার খোলা গেলেও লাগামছাড়া অনুমতি মিলবে না। দিনে মাত্র পাঁচ থেকে সাড়ে পাঁচ ঘণ্টার জন্য বারে নাচের ব্যবস্থা থাকবে। রাত সাড়ে এগারোটার পর বার খোলা রাখা যাবে না। অন্যথায় বারের লাইসেন্স বাতিল করা হবে। লাইসেন্স দেওয়ার আগে আবেদনকারীর চরিত্র খতিয়ে দেখা হবে কি না এবং ডান্স বারে সিসিটিভি থাকা বাধ্যতামূলক কি না তা সুপ্রিম নির্দেশে স্পষ্ট করে উল্লেখ করা হয়নি।

নর্তকীর সামনে টাকা ছোড়া ডান্স বারের পরিচিত ছবি। অনুমতি দিলেও সেই পরিচিত অভ্যাস বদল করতে হবে বলেও শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে। জানানো হয়েছে, বারে অর্কেস্ট্রা থাকতে পারে। পরিবেশন করা যাবে মদও। নাচ ভাল লাগলে নর্তকীকে টিপসও দেওয়া যাবে। কিন্তু তাঁর মুখের সামনে খুচরো বা টাকার নোট ওড়ানো যাবে না। মদ্যপানের জায়গা থেকে নাচের মঞ্চ পৃথক করে রাখতে হবে বলেও নির্দেশে উল্লেখ করা হয়েছে। বারের মহিলা কর্মী নিয়োগের ক্ষেত্রেও বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি জানিয়েছেন, চুক্তিপত্রে সই করে মহিলা কর্মীকে জানাতে হবে যে, অবস্থার সুযোগ নিয়ে তাঁকে কোনওভাবে ব্যবহার করা হচ্ছে না। ডান্স বারের সামাজিক প্রভাবের কথা মাথায় রেখে শীর্ষ আদালতের নির্দেশে বলা হয়েছে, শিক্ষা ও ধর্ম প্রতিষ্ঠান থেকে বারের দূরত্ব যেন ন্যূনতম এক কিলোমিটার হয়।

[ সোয়াইন ফ্লু’তে আক্রান্ত অমিত শাহ, অনিশ্চিত রাজ্য বিজেপির কর্মসূচি]

The post নিষেধাজ্ঞা প্রত্যাহার সুপ্রিম কোর্টের, মুম্বইয়ে ফের খুলছে ডান্স বার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement