shono
Advertisement

চাঁদ ও শুক্রর যুগলবন্দির পরে এবার আকাশে একসঙ্গে পাঁচ গ্রহ! কবে দেখা যাবে মহাজাগতিক দৃশ্য?

শনিবার থেকেই রাতের আকাশে দেখা যাবে ওই দৃশ্য।
Posted: 05:42 PM Mar 25, 2023Updated: 05:42 PM Mar 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার রাতে একফালি চাঁদের নীচে শুক্রগ্রহের অবস্থান মন জিতে নিয়েছিল সারা বিশ্বের। সোশ্যাল মিডিয়া ভরে গিয়েছিল মহাজাগতিক সৌন্দর্যে ভরা নানা ছবিতে। কিন্তু আকাশের পর্দায় ‘ম্যাজিক’ এখনই শেষ নয়। এবার একসঙ্গে আকাশে দেখতে পাওয়া যাবে পাঁচটি গ্রহকে। যে দৃশ্য দেখতে মুখিয়ে রয়েছেন আকাশপ্রেমীরা।

Advertisement

কোন কোন গ্রহকে দেখা যাবে? বুধ, শুক্র, মঙ্গল (Mars), বৃহস্পতি (Jupiter) ও ইউরেনাস- সৌরজগতের পাঁচ সদস্যকে আকাশের মঞ্চে পরপর দেখতে পাওয়া যাবে। শনিবার অর্থাৎ ২৫ থেকে ৩০ মার্চ, সপ্তাহখানেক দেখা যাবে গ্রহগুলিকে। কিন্তু সবচেয়ে পরিষ্কার এই দৃশ্য দেখা যাবে ২৮ মার্চ। তবে মূলত তিনটি গ্রহ বুধ, শুক্র ও বৃহস্পতিকে খালি চোখে দেখা গেলেও বাকি গ্রহদুটিকে দেখতে হলে দরকার শক্তিশালী বাইনোকুলার। সেক্ষেত্রে মঙ্গলকেও ইউরেনাসের থেকে উজ্জ্বল দেখাবে।

[আরও পড়ুন: ‘গান্ধীবাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা’, রাহুলের সাংসদ পদ খারিজের নিন্দায় মার্কিন কংগ্রেসের সদস্য]

উল্লেখ্য, শুক্রবার চাঁদের নিচে শুক্রের ‘বিন্দু’ দেখে উল্লসিত হয়ে ওঠেন সকলে। অমাবস্যার দিন তিনেক পরের চাঁদের মাত্র ৯ শতাংশ ছিল দৃশ্যমান। সেই চাঁদের কাস্তের পাশে সন্ধ্যাতারার উপস্থিতি তৈরি করেছিল অনুপম দৃশ্যকাব্য। এবার অপেক্ষা আরেক মহাজাগতিক দৃশ্যের। আকাশপ্রেমীদের আপাতত প্রার্থনা একটাই। আকাশ যেন মেঘলা না থাকে।

[আরও পড়ুন: রাহুলের সাজা হওয়ার পরই ফিরল ৪৫ বছর পুরনো স্মৃতি, ঠাকুরমা ইন্দিরাও গিয়েছিলেন জেলে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement