shono
Advertisement

৯০ সেকেন্ডেই ‘অসাধ্য সাধন’! গর্ভস্থ শিশুর হৃদপিণ্ডে সফল অস্ত্রোপচার এইমসের চিকিৎসকদের

শিশু ও মা দু'জনেই ভাল আছেন, জানাচ্ছেন চিকিৎসকরা।
Posted: 12:31 PM Mar 15, 2023Updated: 12:32 PM Mar 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নজির গড়ল দিল্লির AIIMS। এক মহিলার গর্ভস্থ শিশুর হৃদপিণ্ডে সফল অপারেশন করলেন চিকিৎসকরা। আঙুরের আকারের সেই হৃদযন্ত্রে যে ভালভের সমস্যা ছিল, সেটিতে বেলুন ক্যাথেটারের সাহায্যে অস্ত্রোপচার করলেন তাঁরা। আশা, জন্মের পর শিশুটি সুস্থই থাকবে। এখনও পর্যন্ত মা ও শিশু, দু’জনেই ঠিক আছে বলে জানিয়েছেন তাঁরা।

Advertisement

২৮ বছরের অন্তঃসত্ত্বা ওই মহিলার এর আগে তিনবার গর্ভপাত হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে এবারও গর্ভস্থ শিশুর হৃদপিণ্ডে সমস্যা ধরা পড়েছে। কিন্তু শিশুর মা ও বাবা দু’জন চিকিৎসকদের জানিয়েছিলেন, কোনও ভাবেই এই শিশুকে হারাতে চান না তাঁরা। এই পরিস্থিতিতে এইমসের কার্ডিওথোরাসিক সায়েন্স সেন্টারে হল অপারেশন। অস্ত্রোপচার (Heart surgery) সফল হয়েছে বলেই জানাচ্ছেন চিকিৎসকরা।

[আরও পড়ুন: দেশে শিক্ষিত প্রধানমন্ত্রীর প্রয়োজন, ভোটমুখী মধ্যপ্রদেশে মোদিকে খোঁচা কেজরির]

কীভাবে সম্ভব হল এই কঠিন অস্ত্রোপচার? জানা গিয়েছে, মায়ের পেটের ভিতরে সূচ ঢুকিয়ে তা গর্ভস্থ শিশুর হৃদপিণ্ডে স্থাপন করা হয়। তারপর একটি বেলুন ক্যাথিটারের সাহায্যে বাধাপ্রাপ্ত ভালভটিকে খুলে দেওয়া হয় যাতে রক্তের সঞ্চালনে উন্নতি হয়। চিকিৎসকরা জানাচ্ছেন, এই ধরনের অস্ত্রোপচার খুবই জটিল। যে কোনও সময়ে ভ্রূণের মৃত্যু পর্যন্ত হতে পারে। এই পরিস্থিতিতে কার্যতই যুদ্ধজয় এইমসের চিকিৎসকদের। মাত্র ৯০ সেকেন্ডেই ‘অসাধ্য সাধন’ করলেন তাঁরা।

চিকিৎসকরা জানিয়েছেন, ভ্রূণ ও মা দু’জনেই অস্ত্রোপচারের পরে ভাল আছে। চিকিৎসকরা শিশুটির হৃদযন্ত্রে দিকে নজর রেখে চলেছেন। বহু সময়ই গর্ভস্থ শিশুর নানা শারীরিক ত্রুটি ও সমস্যা দেখা যায়। এই সব ক্ষেত্রে গর্ভস্থ অবস্থাতেই অস্ত্রোপচার করতে পারলে শিশুগুলি জন্মের পরে আর সেই সমস্যায় ভোগার সম্ভাবনা থাকে না বেশির ভাগ ক্ষেত্রে। এই কথা মাথায় রেখেই এই শিশুটির অস্ত্রোপচারের পরিকল্পনা করা হয়েছিল বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

[আরও পড়ুন: দিল্লিতে ED’র হাজিরা এড়ালেন অনুব্রতকন্যা সুকন্যা, এবার কী পদক্ষেপ তদন্তকারীদের?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement