shono
Advertisement

G-20: পরিবেশ রক্ষায় বিশেষ পদক্ষেপ, জলবায়ু পরিবর্তন রুখতে ২০০ কোটি ডলার দেবে ব্রিটেন

বিবৃতি দিয়ে জানিয়েছে দিল্লির ব্রিটিশ দূতাবাস।
Posted: 04:09 PM Sep 10, 2023Updated: 04:12 PM Sep 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-২০ সম্মেলনে (G-20 Summit)একাধিক কূটনৈতিক বিষয়ের মাঝে বিশ্বের সামগ্রিক জলবায়ু পরিবর্তন (Climate Change)ও পরিবেশ রক্ষায় কী পদক্ষেপ নেওয়া হচ্ছে, সেদিকে কড়া নজর ছিল ওয়াকিবহাল মহলের। বিশেষত কার্বনের ব্যবহার কমানো নিয়ে লক্ষ্যমাত্রা ধার্য করা হলে, তা কীভাবে কার্যকর করা হবে, সেই ভাবনাও ছিল। আবার আমেরিকা, চিন, সৌদি আরবের মতো দেশগুলি ‘কার্বন লবি’র চাপে পরিবেশ রক্ষা নিয়ে একমত না-ও হতে পারে, এই আশঙ্কাও ছিল। তবে সমস্ত জল্পনায় জল ঢেলে রবিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক (UK PM Rishi Sunak) এগিয়ে এলেন পরিবেশ রক্ষায়। ‘গ্রিন ক্লাইমেট ফান্ডে’ ব্রিটেন ২০০ কোটি ডলার দেবে বলে ঘোষণা করলেন সুনাক।

Advertisement

কোপেনহেগেন চুক্তি (COP15) অনুযায়ী, মোট ১৯৪ টি দেশ মিলে তৈরি করেছিল এই তহবিল। দূষণ কমানো, সবুজায়নে জোর দিয়ে সবুজ পরিবেশ (Green Climate Fund) নিয়ে তৈরি হয়েছিল। সেই আন্তর্জাতিক তহবিলে ব্রিটেনে ২০০ কোটি ডলার ত্রাণ ঘোষণাই এখনও পর্যন্ত সর্বোচ্চ বলে জানা গিয়েছে। ভারতের ব্রিটিশ দূতাবাস সূত্রে খবর এমনই। এদিন সুনাক বলেন, ”ব্রিটেন পরিবেশ রক্ষায় নিজেদের প্রতিশ্রুতি কার্যকর করার দিকে এগোচ্ছে। কার্বন নিঃসরণ কমিয়ে নিজেদের অর্থনৈতিক পরিস্থিতি বজায় রাখা এবং পরিবেশ বদলের প্রভাব সামলাতে কাজ করব। জি-২০ বৈঠকের পর আমাদের কাছ থেকে এটাই প্রত্যাশা করে গোটা বিশ্ব। আর ব্রিটিশ সরকার এই কাজ করতে বদ্ধপরিকর।”

[আরও পড়ুন: গাড়ি চালানো শেখার সময় শিশুকে পিষে দিল যুবক, রণক্ষেত্র ময়নাগুড়ি]

২০২১ সাল থেকে ২০২৬ সাল – এই পাঁচ বছরে ১১.৬ বিলিয়ন ডলার খরচের লক্ষ্যমাত্রা ধার্য করেছে ব্রিটেন। ব্রিটিশ দূতাবাসের প্রেস বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর এই ঘোষণা COP27-এর প্রতিশ্রুতি পূরণের পক্ষে আরও একধাপ এগিয়ে দিল। পরিবেশ নিয়ে আরও তিনগুণ পর্যন্ত বরাদ্দ বৃদ্ধিতে রাজি ব্রিটেন। সুনাকের এই ঘোষণা নিঃসন্দেহে পরিবেশ রক্ষায় বড় পদক্ষেপ। যদিও জি-২০ সম্মেলনে অংশ নেওয়া বাকি দেশগুলি এ বিষয়ে একেবারেই চুপ।

[আরও পড়ুন: ‘বায়না’ বড়লাটের, রাজভবনের গেটে চাই খাকি পুলিশ!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement