shono
Advertisement

আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল সোমালিয়া, মৃত কমপক্ষে ৯০

এই ঘটনার জেরে সোমালিয়ায় জরুরি অবস্থা জারি হওয়ার আশঙ্কা ছড়িয়েছে। The post আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল সোমালিয়া, মৃত কমপক্ষে ৯০ appeared first on Sangbad Pratidin.
Posted: 04:03 PM Dec 29, 2019Updated: 04:06 PM Dec 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল সোমালিয়ার রাজধানী মোগাদিশু। নিরাপত্তা রক্ষীদের একটি ক্যাম্পের সামনে ট্রাকভরতি বিস্ফোরক নিয়ে দাঁড়ায় জঙ্গিরা। তারপর আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। এর ফলে কমপক্ষে ৯০ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন আরও ৫০ জন। তাঁদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এখনও পর্যন্ত এই ঘটনায় কোনও জঙ্গিগোষ্ঠী দায় স্বীকার না করলেও ইসলামিক জঙ্গি সংগঠন আল কায়দার মদতপুষ্ট আল শাবাব এই বিস্ফোরণের পিছনে আছে বলে সন্দেহ করা হচ্ছে।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, স্থানীয় সময় শনিবার সকালে মোগাদিশুর একটি নিরাপত্তা রক্ষীদের ক্যাম্পের সামনে বিস্ফোরক ভরতি একটি ট্রাক এসে দাঁড়ায়। তারপরই প্রবল বিস্ফোরণের আওয়াজে কেঁপে ওঠে চারিদিক। প্রথমে কিছু বুঝতে না পারলেও পরে ঘটনাস্থলে ছুটে আসেন স্থানীয় মেয়র ওমর মহম্মদ-সহ উচ্চপদস্থ প্রশাসনিক আধিকারিকরা। বিস্ফোরণে জখমদের নিয়ে গিয়ে হাসপাতালে ভরতির ব্যবস্থা করেন। কিন্তু, সেখানে যাওয়ার পর কর্তব্যরত ডাক্তাররা ৯০ জনকে মৃত বলে ঘোষণা করেন। তাদের মধ্যে অনেক পড়ুয়াও আছে। ঘটনাক্রমে বিস্ফোরণের সময় ওই এলাকায় স্থানীয় বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একটি বাস দাঁড়িয়ে ছিল। বিস্ফোরণের ফলে তাদের মধ্যে অনেকের মৃত্যু হয়। কেউ কেউ মারাত্মক জখমও হয়েছে।

[আরও পড়ুন: সাজা প্রত্যাহারের মামলা খারিজ লাহোর হাই কোর্টে, ফের ধাক্কা প্রাণদণ্ডপ্রাপ্ত মুশারফের]

 

প্রত্যক্ষদর্শীদের কথায়, সোমালিয়ার রাজধানী মোগাদিশু(Mogadishu) থেকে আফগোয়ে শহর যাওয়ার রাস্তার পাশে অবস্থিত নিরাপত্তা রক্ষীদের ওই ক্যাম্পটি। শনিবার সকালে ব্যস্ত ওই রাস্তায় যথেষ্ট গাড়ি ছিল। ফলেও প্রচুর মানুষের মৃত্যু হয়েছে। বিস্ফোরণের সময় পড়ুয়াদের একটি বাস ঘটনাস্থলে দাঁড়িয়ে ছিল। এর ফলে তাদেরও প্রচুর ক্ষতি হয়েছে। মূলত যেসব গাড়ি শহরে ঢোকে কিংবা বের হয় সেই গাড়িগুলি ঘটনাস্থল সংলগ্ন বুথ পার করে। শনিবার সেই সুযোগে প্রচুর মানুষকে হত্যার করার ছক কষেছিল জঙ্গিরা। 

The post আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল সোমালিয়া, মৃত কমপক্ষে ৯০ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement