shono
Advertisement

বাংলাদেশকে উড়িয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় স্থানে ভারত, কতটা কঠিন ফাইনালের রাস্তা?

ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারানোই এখন আসল চ্যালেঞ্জ ভারতের সামনে।
Posted: 02:02 PM Dec 18, 2022Updated: 02:09 PM Dec 18, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলাদেশের বিরুদ্ধে বিরাট জয়, আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার ভরাডুবি, এই জোড়া ফ্যাক্টর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে খানিকটা এগিয়ে দিল ভারতকে। টিম ইন্ডিয়া (Team India) এই মুহূর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship final) পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে। ভারতের জন্য ফাইনালে ওঠার রাস্তা কঠিন, কিন্তু অসম্ভব নয়।

Advertisement

রবিবার দিনের শুরুতে ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় স্থানে ছিল। কিন্তু এদিন একদিকে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে ৬ উইকেটে হেরেছে। ব্রিসবেন গাব্বার ওই টেস্ট শেষ হয়েছে মাত্র দু’দিনে। এদিকে ভারতও আজ বাংলাদেশকে হারিয়ে দিয়েছে ১৮৮ রানে। ফলে পুরোপুরি বদলে গিয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের ছবিটা। দক্ষিণ আফ্রিকাকে সরিয়ে ভারত চলে এসেছে দ্বিতীয় স্থানে।

[আরও পড়ুন: টানটান ম্যাচে মরক্কোর বিরুদ্ধে জয়, বিশ্বকাপে তৃতীয় স্থান পেল মদ্রিচের ক্রোয়েশিয়া]

এই মুহূর্তে ৭৬.৯২ পার্সেন্টেজ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া প্রথম স্থানে। চলতি সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইট ওয়াশ করতে পারলেই তাঁরা চলে যাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। আসলে ফাইনালে যাওয়ার ক্ষেত্রে অজিরা সবার থেকে অনেক এগিয়ে থাকলেও অস্ট্রেলিয়াকে (Australia) আসন্ন সিরিজ খেলতে হবে ভারতে এসে। সেই ৪ ম্যাচের সিরিজের আগেই অজিরা ফাইনাল খেলাটা নিশ্চিত করে ফেলতে চাইবে। অন্যদিকে এদিনের হারের ফলে ৫৪.৫৫ রেটিং পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা নেমে এসেছে তৃতীয় স্থানে। ফাইনালে যেতে হলে অজিদের বিরুদ্ধে চলতি সিরিজে কামব্যাক করতেই হবে তাঁদের।

[আরও পড়ুন: ‘আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনাল এই দশকের অন্যতম সেরা ম্যাচ হতে চলেছে’, বলছেন ডগলাস]

এবার আসা যাক ভারতের কথায়। ৫৫.৭৭ পার্সেন্টেজ পয়েন্ট নিয়ে ভারত এখন দ্বিতীয় স্থানে। বাংলাদেশের বিরুদ্ধে আরেকটা ম্যাচ খেলার পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্টের সিরিজ খেলতে হবে ভারতকে। ফাইনালে যেতে হলে ভারতকে বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে তো জিততেই হবে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও অন্তত ৩টি ম্যাচ জিততে হবে। আসলে গতবছর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ হার ভারতের অঙ্ক জটিল করে দিয়েছে। তবে অস্ট্রেলিয়া যদি পরবর্তী ম্যাচগুলিতে দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারে, তাহলে ভারতের রাস্তা খানিকটা সহজ হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement