ফাইনালে যাওয়া নিয়ে আত্মবিশ্বাসী মহামেডান, মুম্বই ডিফেন্সের ভুল কাজে লাগাতে চান মার্কাসরা

10:45 AM Sep 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডুরান্ড কাপের (Durand Cup) সেমিফাইনালে প্রতিপক্ষ দেশের অন্যতম সেরা দল। কিন্তু তা নিয়ে বাড়তি ভাবনা নেই মহামেডান স্পোর্টিংয়ের (Mohammedan Sporting)। বরং মুম্বই সিটি এফসির ভুল কাজে লাগিয়ে ডুরান্ড জয়ের পথে আরও একধাপ এগিয়ে যাওয়াই লক্ষ্য সাদা-কালো শিবিরের।

Advertisement

গ্রুপ পর্বেই মোহনবাগান (Mohun Bagan) ও ইস্টবেঙ্গলের (East Bengal) বিদায়ের পর বাংলার একমাত্র প্রতিনিধি হিসেবে ডুরান্ডে টিকে রয়েছে মহামেডান। আর তাই ভাল কিছু করার জন্য আগের থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন কোচ আন্দ্রে চেরনিশভ। সেমির সম্ভাব্য প্রতিপক্ষকে মেপে নিতে রবিবার মাঠে হাজিরও ছিলেন তিনি। তাতে কোয়ার্টার ফাইনালে মুম্বইয়ের ডিফেন্সের যে হাল তিনি দেখেছেন, সেমিফাইনালের আগে নিশ্চিতভাবেই কিছুটা স্বস্তিতে রয়েছেন রাশিয়ান কোচ। বুধবার মুম্বইয়ের বিরুদ্ধে মাঠে নামার আগে এদিন সাংবাদিক সম্মেলনে চেরনিশভ বললেন, “মুম্বই ভাল দল। ডুরান্ডে ছন্দে রয়েছে। বিশেষত গ্রেগ স্টুয়ার্ট, লাললিয়ানজুয়ালা ছাংতেরা গোল করছেন। সেই বিষয়টি আমাদের নজরে রাখতে হবে। একইসঙ্গে মুম্বইয়ের খেলায় বেশকিছু ফাঁকফোকর নজরে এসেছে। বুধবার মাঠে সেগুলি কাজে লাগাতে চাই। অনুশীলনে ফুটবলারদের সবকিছু বুঝিয়ে দিয়েছি।”

[আরও পড়ুন: টি-২০ বিশ্বকাপের আগেই ফিরছে ভারতীয় দলের আকাশি জার্সি! নেটদুনিয়ায় তুঙ্গে জল্পনা]

আইএসএলের অন্যতম সেরা দল মুম্বই সিটি এফসি। মহামেডান সেখানে আই লিগের দল। শক্তির দিক থেকে খাতায়-কলমে অনেকটাই পিছিয়ে সাদা-কালো দল। কিন্তু সেসব নিয়ে ভাবনা নেই চেরনিশভের। তাঁর কথায়, “আমরা ডুরান্ডে একাধিক আইএসএল দলের বিরুদ্ধে খেলেছি। ফলে বিষয়টি আমাদের কাছে নতুন নয়। এখন ডুরান্ডে চ্যাম্পিয়ন হওয়া ছাড়া অন্য কোনও ভাবনা নেই আমাদের।” ডুরান্ডে বাংলার একমাত্র প্রতিনিধি হওয়ার বিষয়টিও রয়েছে চেরনিশভের মাথায়। বললেন, “কলকাতার অন্য দুই ক্লাব মোহনবাগান ও ইস্টবেঙ্গল নেই। ফলে ডুরান্ডে এখন আমরা গোটা বাংলার প্রতিনিধিত্ব করছি। আশা করি, মাঠে ওই দুই ক্লাবের সমর্থকরাও আমাদের হয়ে গলা ফাটাতে আসবেন।”

Advertising
Advertising

পূর্ণশক্তির দল নিয়েই ডুরান্ড খেলছে মুম্বই। তবে শেষ দুই ম্যাচে তাদের ডিফেন্স নিয়ে প্রশ্ন উঠছে। ইস্টবেঙ্গলের কাছে ৪ গোল খাওয়ার পর কোয়ার্টার ফাইনালে চেন্নাইইন এফসির বিরুদ্ধে ৩ গোল হজম করেছেন মুর্তদা ফল, মেহতাব সিংরা। এই তথ্যে নিশ্চিতভাবেই হাসি ফুটবে মার্কাস জোসেফ, শেখ ফৈয়াজদের মুখে। তার উপর শেষ ম্যাচে অভিষেকেই জোড়া গোল করে জাত চিনিয়েছেন আবিওলা দাউদা। চোট সারিয়ে ফিরছেন প্রীতম সিং, কার্ড সমস্যা মিটেছে অভিষেক হালদারের। তবে ফজলুরহমান, ভনলালজুডিকার পাশাপাশি চোটে অনিশ্চিত ক্রিস্টি ডেভিস।

মুম্বই কোচ দেস বাকিংহ্যামকে স্বস্তি দিচ্ছে দুই ফরোয়ার্ড স্টুয়ার্ট ও ছাংতের গোলের মধ্য থাকা। ডুরান্ডে এখনও ১৩ গোল করেছে এই জুটি। তাঁদের উপর ভর করেই জয়ের স্বপ্ন দেখছেন বাকিংহ্যাম, “মহামেডান ভাল দল। তার উপর ওরা ঘরের মাঠে খেলবে। জোসেফ ফর্মে আছে, দাউদা অভিষেকেই নজর কেড়েছে। তবে আমরা ৯০ মিনিটের মধ্যেই ম্যাচটা জেতার চেষ্টা করব।” মহামেডানের আক্রমণ রুখতে ডিফেন্ডার মুর্তদা ফল যে তাঁর বড় ভরসা তা, স্পষ্ট করে দিয়েছেন বাকিংহ্যাম। 

[আরও পড়ুন: ভাল সময় ফিরছে! এবার মাঠের বাইরে বিরাট নজির কিং কোহলির]

Advertisement
Next