shono
Advertisement

ঘুচল না ঠোঁট আর কাপের দূরত্ব, ধোনি হওয়া হল না, কোহলির মতোই ট্র্যাজিক নায়ক রোহিত

ব্যক্তিগত রেকর্ডের কথা না ভেবে নিঃশর্তভাবে দলের মোমেন্টাম তৈরির জন্য পারফর্ম করেছেন রোহিত।
Posted: 10:46 PM Nov 19, 2023Updated: 10:46 PM Nov 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশ, পরিস্থিতি, পরিসংখ্যান, মেজাজ, আবেগ, উন্মাদনা- সবই ছিল রোহিত শর্মার পক্ষে। ঠিক যেমনটা ছিল ২০১১ সালে। ১৩৫ কোটির ভারতবর্ষ যেন তাই ধরেই নিয়েছিল, এবার মহেন্দ্র সিং ধোনি হয়ে ওঠার পালা শর্মাজির। যে ক্যাপ্টেন কুলের অনুপ্রেরণায় তাঁকে অধিনায়কত্ব সামলানো, ঠান্ডা মাথায় দলের অভিভাবক হয়ে ওঠা, সেই ধোনিকে স্পর্শ করা থেকে মাত্র একধাপ দূরে থেকে গেলেন হিটম্যান। ঠোঁট আর কাপের সে দূরত্ব মিটল না। বরং ক্যাপ্টেন কোহলির মতো ব্যর্থতাই জুটল তাঁর কপালে।

Advertisement

সব পাওয়ার দেশে বাস করেন এমএস ধোনি। তাঁর দুনিয়ায় রয়েছে ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি। কিন্তু কোহলি? আইসিসি টুর্নামেন্টে বারবার ব্যর্থতার গ্লানি গ্রাস করেছে তাঁকে। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ হোক কিংবা ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ অথবা ২০২১ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ- সব ক্ষেত্রেই অধরা সাফল্যের মাধুরী। রোহিতেরও যেন খানিক সেই দশাই হল। তীরে এসে ডুবল তরী। গোটা টুর্নামেন্টে দুর্দান্ত পারফর্ম করল টিম ইন্ডিয়া। লিগ পর্বের সব ম্যাচ জয়ের পর সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে অশ্বমেধের ঘোড়ার মতোই ছুটেছিল দল। দশে দশ করার পর এক বালতি দুধে একফোঁটা চোনার মতোই ফাইনালে হেরে সব স্বপ্নের জলাঞ্জলি দিতে হল। কোহলির মতোই রোহিতও হয়ে রইলেন ট্র্যাজিক নায়ক।

[আরও পড়ুন: বিশ্বজয়ী হওয়ার স্বপ্ন অধরা, পর্দার আড়ালেই থেকে অস্তাচলে গেলেন রাহুল দ্রাবিড়]

১৯৮৩ সালের পর ২০১১ সালে ট্রফি খরা কাটিয়েছিলেন ধোনি। কোটি কোটি দেশবাসীর মুখে হাসি ফুটিয়ে চোখের মণি হয়ে উঠেছিলেন মাহি। রোহিতও তো সে পথেই হেঁটেছিলেন। প্রতিটা ম্যাচে ওপেনার হিসেবে দুরন্ত শুরু করে খেলার মুড বানিয়ে দেওয়া হয়েছে, ড্রেসিংরুমে সতীর্থদের মধ্যে যাবতীয় দূরত্ব মুছে দেওয়া। ব্যক্তিগত রেকর্ডের কথা না ভেবে নিঃশর্তভাবে দলের মোমেন্টাম তৈরির জন্য পারফর্ম করা। সবটাই করেছিলেন নিঁখুত হাতে। ম্যাচ শেষে কোচ রাহুল দ্রাবিড়ও বলছিলেন, সতীর্থদের উৎসাহ দেওয়া থেকে পারফর্ম করা, সব ক্ষেত্রেই নিজের সেরাটা উজার করে দিয়েছিলেন রোহিত। গোটা টুর্নামেন্টে খুব ভালো নেতৃত্বও দিয়েছেন। কিন্তু ওই যে, সবসময় ভাগ্য সহায় হয় না।

আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের অন্যতম সেরা সফল ক্যাপ্টেন রোহিত। এমনকী তাঁর নেতৃত্বে এশিয়া কাপও ঘরে তুলেছিল ভারত। কিন্তু এক যুগ পর যে ট্রফি জয়ের স্বপ্নে বুঁদ ছিল আসমুদ্র হিমাচল, তা এনে দিতে পারলেন না তিনি। এবারের মতো রোহিতের আর ধোনি হয়ে ওঠা হল না।

[আরও পড়ুন: তিনের বদলা নেওয়া হল না তেইশে, অধরাই থেকে গেল রোহিতের বিশ্বজয়ের স্বপ্ন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement