shono
Advertisement

ফের ফিক্সড ডিপোজিটের সুদে কোপ, SBI-এর সিদ্ধান্তে মধ্যবিত্তের ভাঁড়ারে ধাক্কা

২৬ আগস্ট থেকে নতুন সুদের হার কার্যকর হবে৷ The post ফের ফিক্সড ডিপোজিটের সুদে কোপ, SBI-এর সিদ্ধান্তে মধ্যবিত্তের ভাঁড়ারে ধাক্কা appeared first on Sangbad Pratidin.
Posted: 09:43 AM Aug 24, 2019Updated: 09:43 AM Aug 24, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক মাসে দু’বার ধাক্কা মধ্যবিত্তের ভাঁড়ারে। ফের স্থায়ী আমানতে সুদের হার কমাল এসবিআই। স্বল্পমেয়াদি থেকে দীর্ঘমেয়াদি সব ক্ষেত্রেই ১০ থেকে ৫০ বেসিস পয়েন্ট অর্থাৎ ০.১ থেকে ০.৫ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে এই সুদের হার। কাটছাঁট করা হয়েছে প্রবীণদের স্থায়ী আমানতের বিশেষ সুবিধাতেও। এই মাসের ১ তারিখ থেকেই স্থায়ী আমানতে সুদের হার এক দফা কমিয়েছিল এসবিআই।
বৃহস্পতিবার তারা জানিয়েছে, নতুন সুদের হার কার্যকর হবে ২৬ আগস্ট থেকে।

Advertisement

[আরও পড়ুন: ফের মহারাষ্ট্রে ভেঙে পড়ল বহুতল, ধ্বংসস্তূপে চাপা পড়ে মৃত্যু ২ জনের]

এসবিআইয়ের গ্রাহকদের মধ্যে উচ্চ মধ্যবিত্ত, মধ্যবিত্ত এবং নিম্নবিত্তদের সংখ্যাই সবচেয়ে বেশি। এঁদের মধ্যে এমন অনেকেই আছেন, যাঁদের স্থায়ী আমানতের সুদের টাকাটিই একমাত্র আয়ের জায়গা। তাঁদের ক্ষেত্রে এই সিদ্ধান্ত উদ্বেগ বাড়াল বৃহস্পতিবারের ঘোষণায় ৭-৪৫ দিনের স্থায়ী আমানতে সুদের হার ৫ শতাংশ থেকে এক ধাক্কায় কমিয়ে সাড়ে চার শতাংশ করেছে এসবিআই। ৪৬ থেকে ১৭৯ দিনের সুদের হার ৫.৭৫ শতাংশ থেকে কমে হয়েছে ৫.৫০ শতাংশ। ১৮০ দিন থেকে এক বছরের কম
মেয়াদের স্থায়ী আমানতেও সুদের হার ৬.২৫ শতাংশ থেকে হয়েছে ৬ শতাংশ। এক বছর থেকে দু’বছরের কম মেয়াদে সুদের হার ৬.৮০ শতাংশ থেকে কমে হয়েছে ৬.৭০ শতাংশ। এর পরে দশ বছর পর্যন্ত সবক’টি ধাপেই সুদের হার কমানো হয়েছে।

[আরও পড়ুন: ‘ভারতের অর্থনীতি যথেষ্ট মজবুত’, মন্দার আশঙ্কা উড়িয়ে দাবি অর্থমন্ত্রী নির্মলার]

প্রবীণ গ্রাহকরা আগে সাধারণের চেয়ে ০.৫০ শতাংশ বেশি সুদের সুবিধা পেতেন স্থায়ী আমানতে। সেই সামঞ্জস্য বজায় রেখে তাঁদেরও সুদের হার কমানো হয়েছে।

The post ফের ফিক্সড ডিপোজিটের সুদে কোপ, SBI-এর সিদ্ধান্তে মধ্যবিত্তের ভাঁড়ারে ধাক্কা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement