shono
Advertisement

দিওয়ালিতে আগত অতিথিদের জন্য অনন্য উপহার সুষমার

জানেন, কী সেই উপহার?
Posted: 05:20 PM Oct 19, 2017Updated: 11:50 AM Oct 19, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে ধুমধাম করে পালিত হচ্ছে আলোর উৎসব। উৎসবের মরশুমে এবার অনন্য দিওয়ালির উপহার দিলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। দেশবাসীকে নয়, বরং যে সমস্ত বিদেশি অতিথিরা চিকিৎসার জন্য ভারতে আসতে ভিসার আবেদন করেছেন, তাঁদের প্রত্যেকের আবেদনই মঞ্জুর করার কথা জানিয়েছেন তিনি।

Advertisement

[জিও-র দিওয়ালি ধামাকা, ১৪৯ টাকায় মিলছে দ্বিগুন ডেটা]

সুষমা দায়িত্ব নেওয়ার পর বিদেশমন্ত্রকের তৎপরতা যেন অনেক বহুগুণ বেড়ে গিয়েছে। বিদেশে গিয়ে বিপদে পড়লে বহু ভারতীয়ই তাঁর উদ্যোগে দেশে ফিরতে পেরেছেন। এমনকী বিদেশিরা ভারতে এসে কোনও ঝামেলায় পড়লেও একাধিকবার ত্রাতার ভূমিকায় দেখা গিয়েছে বিদেশমন্ত্রীকে। আর এবার দিওয়ালি উপলক্ষে সমস্ত ভিসার আবেদন মঞ্জুর করার কথা ঘোষণা করলেন তিনি। নিজের টুইটার হ্যান্ডেলে সুষমা জানান, ‘দীপাবলিতে যাঁরা চিকিৎসার জন্য ভারতে আসতে ভিসার আবেদন করেছেন, তাঁদের প্রত্যেককে ভিসা মঞ্জুর করা হবে।’ অর্থাৎ পাকিস্তান, বাংলাদেশ-সহ পড়শি দেশ থেকে যাঁরা যাঁরা ভিসার জন্য আবেদন করেছিলেন, খতিয়ে দেখার পর তাঁদের প্রত্যেকের ভিসা মঞ্জুর করা হবে।

 

এর আগে গত ১৮ অক্টোবর পাঁচজন পাক নাগরিকের ভিসা মঞ্জুর করেন সুষমা। পড়শি দেশের সঙ্গে সম্পর্ক যতই তলানিতে থাকুক, বারবারেই সে দেশের নাগরিকদের সাহায্যে এগিয়ে এসেছেন তিনি। আর একারণেই পাকিস্তানেও রীতিমতো জনপ্রিয় তিনি। ওয়াকিবহাল মহলের গুঞ্জন, রাত দুটোয় টুইট করলেও সুষমা স্বরাজের সাড়া মিলবে।

এর আগে গত সেপ্টেম্বর মাসে তামিলনাড়ুর কাঞ্চিপুরমে অদ্ভুতভাবে ফেঁসে যান রাশিয়ার যুবক ইভানগেলিন। তাঁর কাছে কোনও টাকা ছিল না। ওই রুশ যুবকের এটিএম কার্ডের পিন ‘লক’ হয়ে যায়। বহুবার চেষ্টা করেও টাকার সন্ধান না করতে পেরে হতাশ ইভানগেলিন বিখ্যাত কাঞ্চিপুরম মন্দিরের কাছে যান। সেখানে ভিক্ষার জন্য বসে পড়েন। এভাবেই দেশে ফেরার ব্যবস্থা করতে চেয়েছিলেন তিনি। কিন্তু ভারতে এসে তাঁর এই ভিক্ষাবৃত্তির ছবি কোনওভাবে বিদেশমন্ত্রীর নজরে আসে। কালক্ষেপ না করে ইভানগেলিনের সাহায্য করেন সুষমা। তিনি টুইট করেন, ‘ইভানগেলিন, আপনার চিন্তার কোনও কারণ নেই। রাশিয়া ভারতের দীর্ঘদিনের বন্ধু। চেন্নাইয়ের সরকারি আধিকারকে আপনাকে সবরকমভাবে সাহায্য করবে।’

[‘আপনারাই আমার পরিবার’, সেনার পাশে দাঁড়িয়ে দিওয়ালিতে বার্তা মোদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement