shono
Advertisement
BSNL

টাটার সঙ্গে চুক্তি বিএসএনএলের! আরও সস্তায় 4G?

জিও, এয়ারটেল, ভোডাফোন গ্রাহকদের খরচ বাড়ানোয় অনেকেই ঝুঁকছেন বিএসএনএলের দিকে।
Published By: Biswadip DeyPosted: 01:47 PM Jul 14, 2024Updated: 01:47 PM Jul 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ৩ জুলাই থেকে Jio, Airtel ও Vodafone গ্রাহকদের খরচ বেড়েছে। প্রি-পেইড ও পোস্ট পেইড, সমস্ত প্ল্যানেরই দাম বাড়ায় অনেকেই পোর্ট করিয়ে BSNL-এর দিকে ঝুঁকতে শুরু করেছেন বলে খবর। এর মধ্যেই নয়া গুঞ্জন। টাটা কনসালট্যান্সি সার্ভিস তথা টিসিএসের সঙ্গে নাকি ১৫ হাজার কোটি টাকার চুক্তি হয়েছে বিএসএনএলের। এক হাজার গ্রামে ৪জি ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়ার কাজ করবে দুই সংস্থা। এমনই গুঞ্জন ঘিরে চর্চা অব্যাহত।

Advertisement

তবে এই মুহূর্তে টেলিকম জগতে আধিপত্য মূলত জিও ও এয়ারটেলেরই। কিন্তু বিএসএনএলের শক্তিবৃদ্ধি হলে যে অন্যান্য টেলিকম সংস্থাগুলি সমস্যায় পড়বে তা বলাই বাহুল্য। টাটা দেশের চারটি অঞ্চলে ডেটা সেন্টার তৈরি করছে। এটি ভারতের ৪জি পরিকাঠামোকে আরও শক্তিশালী করতে সাহায্য করবে। এছাড়াও দেশে ৯ হাজারের বেশি ৪জি নেটওয়ার্ক ইনস্টল করেছে বিএসএনএল। তারা চায় এটিকে ১ লক্ষ পর্যন্ত বাড়াতে।

[আরও পড়ুন: ট্রাম্পের জনসভায় প্রাণঘাতী হামলা, কড়া নিন্দা বাইডেন-ওবামা-মাস্কের]

এদিকে ভোডাফোন, এয়ারটেল, জিও সমস্ত প্ল্যানের দামা বাড়ালেও বিএসএনএল এখনও পর্যন্ত তেমন কোনও পদক্ষেপ করেনি। তারা পুরনো রিচার্জ প্ল্যানই চালু রেখেছে। ফলে বাকি টেলিকম সংস্থার তুলনায় বিএসএনএলের প্ল্যান এখন অনেক সস্তা। তাই ক্রমেই চাহিদা বাড়ছে তাদের। এই পরিস্থিতিতে সত্যিই টাটাদের সঙ্গে বিএসএনএল হাত মেলালে এর ফলে যে বাকিরা প্রবল চাপে পড়বে, তাতে নিশ্চিত ওয়াকিবহাল মহল।

বিএসএনএলের প্ল্যানের মধ্যে নতুন ইউজারদের জন্য বিএসএনএলের একটি ‘ফার্স্ট রিচার্জ কুপন’ রয়েছে ১০৮ টাকার। ২৮ দিনের এই প্ল্যানে আনলিমিটেড কলের সুবিধা যেমন রয়েছে, তেমনই রয়েছে দৈনিক ১ জিবি ৪জি ডেটা। যাঁরা একবারে সারা বছরের রিচার্জ করে নিতে চান তাঁদের জন্য রয়েছে ১৯৯৯ টাকার প্ল্যান। ৩৬৫ দিনের ভ্যালিডিটির এই প্ল্যানে মিলবে ৬০০ জিবি ৪জি ডেটা, আনলিমিটেড ডেটা। এছাড়াও একাধিক থার্ড পার্টি সার্ভিসের সাবস্ক্রিপশনের সুযোগও করে দেয় বার্ষিক এই প্ল্যান। এই ধরনের প্ল্যানগুলি ছাড়াও রয়েছে ৩৫, ৭০ কিংবা ১৫০ দিনের প্ল্যান।

[আরও পড়ুন: ট্রাম্পের সভায় বন্দুকবাজের হানা, গুলি ছুঁয়ে গেল কান! রক্তাক্ত বর্ষীয়ান নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অনেকেই পোর্ট করিয়ে BSNL-এর দিকে ঝুঁকতে শুরু করেছেন বলে খবর। এর মধ্যেই নয়া গুঞ্জন।
  • টাটা কনসালট্যান্সি সার্ভিস তথা টিসিএসের সঙ্গে নাকি ১৫ হাজার কোটি টাকার চুক্তি হয়েছে বিএসএনএলের।
  • এক হাজার গ্রামে ৪জি ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়ার কাজ করবে দুই সংস্থা। এমনই গুঞ্জন ঘিরে চর্চা অব্যাহত।
Advertisement