shono
Advertisement

বুঝেশুনে লগ্নি করুন F&O-তে, মাথায় রাখুন এই বিষয়গুলি

না জেনে, না বুঝে সিদ্ধান্ত নেবেন না কখনও।
Posted: 11:49 AM Mar 02, 2023Updated: 11:49 AM Mar 02, 2023

জীবনের প্রতিটি পদক্ষেপে জড়িয়ে রয়েছে ঝুঁকি, আশঙ্কা। তবে তা বলে এগোনোর বদলে পিছিয়ে যাবেন, তা কখনও হয়! সেক্ষেত্রে দরকার হল পূর্ব-পর্যবেক্ষণ। না জেনে, না বুঝে সিদ্ধান্ত নেবেন না কখনও। এফঅ‌্যান্ডও-তে লগ্নি নিয়ে বিশদ জানাল টিম সঞ্চয়

Advertisement

ঞ্চয়’-এর পক্ষ থেকে বারে বারেই লগ্নিকারীদের সতর্ক করা হয়েছে ‘রিস্ক’ নিয়ে। বিশেষত যেখানে সংশ্লিষ্ট ফাইন‌্যান্সিয়াল প্রোডাক্টটি সহজবোধ‌্য নয়, সেটি নানা রকম নিয়মকানুনের শিকলে বাঁধা। সম্প্রতি মার্কেট নিয়ন্ত্রক সেবি ‘ফিউচারস অ‌্যান্ড অপশনস’ ( F&O) সেগমেন্টের জন‌্য এক বিশেষ নির্দেশিকায় এই কথা আবার উঠে এসেছে। বিশদে এই নিয়েই আলোচনা রইল এবার।

নেপথ্যে যা রয়েছে, তা একটি ওয়ার্কিং গ্রুপ এবং প্রফিট/লস এবং অন‌্যান‌্য প্রসঙ্গ নিয়ে একটি সমীক্ষা। একক ব‌্যক্তি বা ইন্ডিভিজুয়াল ট্রেডার, যে  F&O-তে খুব ভাল অভিজ্ঞতা লাভ করেছেন, তা নয়। অন্তত সমীক্ষায় এমন তথ‌্যই পাওয়া যাচ্ছে।

[আরও পড়ুন: ফিক্সড ডিপোজিট করছেন, ক্রেডিট রেটিং দেখেছেন তো?]

আর্থিক বর্ষ ২০১৮-১৯ এবং আর্থিক বর্ষ ২০২১-২২ সম্পর্কে বলা হয়েছে। প্রধান ১০টি ব্রোকিং সংস্থার ক্লায়েন্টদের অভিজ্ঞতার ভিত্তিতে লোকসানের অংশ বেশ উঁচু। বলে রাখা ভাল যে ২০২১-২২ সালের F&O-র পরিপ্রেক্ষিতে মোট টোটাল টার্নওভারের ৬৭ শতাংশই সমীক্ষার কভারেজের অন্তর্গত ছিল।

প্রতি ১০ জন ইন্ডিভিজুয়াল ট্রেডারের নয় জনই নেট লস দেখেছেন F&O সেগমেন্টে এই দুই অর্থবর্ষে। এছাড়াও যে পয়েন্টগুলির দিকে পাঠকদের দৃষ্টি আকর্ষণ করা দরকার, তা হল–
-ইন্ডিভিজুয়াল ট্রেডারের সংখ‌্যা গত কয়েক বছরে (১৮-১৯ থেকে ২১-২২) ৫০০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে।
-অপশনস ট্রেডিং আজকাল করেন ইনভেস্টর। অর্থবর্ষ ২০২১-২২ এ ইকুইটি F&O-তে প্রায় ৯৮ শতাংশ ইন্ডিভিজুয়াল ট্রে়ডারই এই সেগমেন্টে লগ্নি করেছেন।
-গড়ে লসের পরিমাণ ৫০,০০০ টাকা ছিল ২০২১-২২ সালে।
-‘অ‌্যাভারেজ অ‌্যাবসোলিউট নেট লস’ গড় প্রফিটের ১৫ গুণ বেশি ছিল। এক্ষেত্রে অবশ‌্য কেবল ‘অ‌্যাক্টিভ ট্রেডার’কে আলাদাভাবে চিহ্নিত করা হয়েছে।
-‘ট্র্যানজ‌্যাকশন কস্ট’ খুব প্রবল মাত্রায় ছিল। যাঁরা লস করেছেন, তাঁদের ক্ষেত্রে ‘নেট ট্রেডিং লস’-এর ২৮ শতাংশের বেশি ছিল ‘ট্র্যানজ‌্যাকশন কস্ট’।

‘সঞ্চয়’-এর বক্তব‌্য-
সব শেষে বলে রাখা ভাল যে আগামিদিনের ইনভেস্টররা যেন সমস্ত বিষয়টি বুঝেই F&O-তে লগ্নির কথা ভাবেন। সর্বোপরি যে প্রোডাক্ট নিয়ে তাঁদের ধারণা ১০০ শতাংশ পরিষ্কার নয়, তেমন প্রোডাক্ট থেকে বিরত থাকাই ভাল। F&O-তে লগ্নি করে প্রফিট ঘরে তোলা সোজা নয় এবং এর জন‌্য চাই ধৈর্য‌্য এবং পেশাদারিত্ব। এছাড়াও বাজারে ট্র্যানজ‌্যাকশন কস্ট নিয়ে আরও স্বচ্ছ তথ‌্য চাই। কস্ট বাদ দেওয়ার পরেই ইনভেস্টরদের যাতে যে নেট অংশটি পড়ে থাকে, তারই বিচার করা দরকার।

[আরও পড়ুন: প্রতারকদের ফাঁদ থেকে চিট ফান্ডের টোপ, টাকা সুরক্ষিত রাখতে জেনে নিন এই বিষয়গুলি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement