shono
Advertisement

দাম না পেয়ে ১.৫ একর পেঁয়াজ খেত পোড়ালেন কৃষক, রক্ত দিয়ে অভিযোগপত্র মুখ্যমন্ত্রীকে

মুখ্যমন্ত্রী শিণ্ডেকে 'পেঁয়াজ পোড়ানো উৎসবে' আমন্ত্রণ চাষির।
Posted: 04:11 PM Mar 06, 2023Updated: 04:11 PM Mar 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজারে পেঁয়াজের দামে চোখ জল মধ্যবিত্তের, অথচ পরিশ্রমের ফসলের দাম না পেয়ে আস্ত খেত পুড়িয়ে দিলেন চাষি। এমন ঘটনার সাক্ষী হল মহারাষ্ট্র (Maharashtra)। রাজ্যের এক কৃষক পেঁয়াজ খেত পোড়ানোর পাশাপাশি রক্ত দিয়ে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডেকে (Eknath Shinde)। ‘পেঁয়াজ ক্ষেত পোড়ানো উৎসবে’ আমন্ত্রণ জানালেন। তাঁর মতে চাষিদের দুর্দশার জন্য মহারাষ্ট্র সরকার এবং কেন্দ্রের বিজেপি সরকার দায়ী।

Advertisement

নাসিকের ইয়েওলা তালুকের বাসিন্দা পেঁয়াজ চাষি (Onion Farming) কৃষ্ণা ডোংরে। ন্যায্য মূল্য না পেয়ে ১.৫ একর পেঁয়াজ খেত পুড়িয়ে দেন তিনি। কৃষ্ণার অভিযোগ, ফসল বুনতে চার সময় লেগেছিল, খরচ হয়েছিল ১.৫ লক্ষ টাকা। বিক্রির জন্য তা বাজারে ফসল নিয়ে যেতে ৩০ হাজার টাকা খরচ হয়েছে। অথচ ২৫ হাজার টাকা দাম ওঠে ফসলের। কৃষ্ণার দাবি, রাজ্য এবং কেন্দ্রীয় সরকার দায়ী তাঁর এই বিপর্যয়ের জন্য। বলেন, “চার মাস ধরে দিনরাত পরিশ্রম করে ১.৫ একর জমিতে ফসল বুনেছিলাম। রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের নীতিই ফসল পোড়াতে বাধ্য করেছে আমাকে।”

[আরও পড়ুন: আরও দুই দলের সমর্থন, মেঘালয়ে সরকার গড়ছেন কনরাডই, শপথে মোদি]

কৃষ্ণা ডোংরে বলেন, রাজ্য ও কেন্দ্রের কৃষকদের পাশে দাঁড়ানোর কথা ভাবা উচিত। অথচ রাজ্যের পেঁয়াজ চাষিদের খারাপ অবস্থা জানার পরেও দুঃখপ্রকাশটুকু করেনি কেউ। কৃষ্ণা জানান, মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডেকে রক্ত দিয়ে চিঠি লিখেছেন। ‘পেঁয়াজ খেত পোড়ানো উৎসবে’ আমন্ত্রণ জানিয়েছেন তাঁকে। কৃষ্ণা দাবি করেন, সরকার নির্ধারিত ন্যূনতম মূল্যে পেঁয়াজ সংগ্রহ করুক চাষিদের থেকে। “আমাদের সাম্প্রতিক ক্ষতির পরে প্রত্যেককে ১ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হোক”।

[আরও পড়ুন: রামায়ণ, গীতা শেখানো হবে গর্ভস্থ শিশুদের, ‘গর্ভ সংস্কার’ প্রকল্প শুরু আরএসএসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement