shono
Advertisement

কেষ্ট সরতেই বীরভূমের কোর কমিটিতে ফাটল! রদবদলের সম্ভাবনা

আগামী ২৫-২৬ নভেম্বর কোর কমিটির বৈঠক ডাকা হতে পারে।
Posted: 09:22 PM Nov 13, 2023Updated: 09:23 PM Nov 13, 2023

নন্দন দত্ত, বীরভূম: অনুব্রত মণ্ডলকে (Anubrata Mandal) ‘ছেঁটে’ দেওয়ার পাশাপাশি জেলা নেতৃত্ব নতুন হাতে যাওয়ার ইঙ্গিত দিল রাজ্য তৃণমূল নেতৃত্ব। সোমবার প্রকাশিত নামের তালিকায় সারা রাজ্যের মধ্যে একমাত্র বীরভূমের ক্ষেত্রে সভাপতির জায়গায় ‘কোর কমিটি টু কমিটি’ বলে উল্লেখ করা আছে। তৃণমূল সূত্রে খবর, জেলা পরিচালনার জন্য ১০ মাস আগে কোর কমিটি মমতা বন্দ্যোপাধ্যায় গঠন করে দিয়েছিলেন, সেই কমিটিতেও বদলের ইঙ্গিত রয়েছে তালিকায়। যদিও জেলা কোর কমিটির আহ্বায়ক তথা সিউড়ির বিধায়ক বিকাশ রায়চৌধুরী জানান, দল যে দায়িত্ব দেবে সেটাই পালন করব। উৎসবের মরশুম শেষে আগামী ২৫-২৬ নভেম্বর কোর কমিটির বৈঠক ডাকা হতে পারে।

Advertisement

২০২২-এর মার্চে জেলা সভাপতি হিসেবে অনুব্রত মণ্ডলের নাম ঘোষণা করেছিল তৃণমূল। গত বছর আগস্ট মাসে কেষ্ট গ্রেপ্তার হন। এর পর চলতি বছরে জানুয়ারি মাসে জেলা সফরে এসে বোলপুরে মমতা বন্দ্যোপাধ্যায় বিকাশ রায়চৌধুরীকে আহ্বায়ক করে সাত সদস্যের কোর কমিটি গঠন করে দেন। তাতে জেলার চেয়ারম্যান হিসাবে আশিস বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী চন্দ্রনাথ সিনহা, দুই সাংসদ শতাব্দী রায়, অসিত মাল, আহ্বায়ক বিকাশ রায়চৌধুরী,বিধায়ক অভিজিৎ সিংহ ও কাজল শেখকে দায়িত্ব দেন। পরে বিশ্ববিজয় মাড্ডি ও সুদীপ্ত ঘোষের নাম সংযুক্ত করা হয়।

বীরভূম তৃণমূলের অন্দরে কান পাতলে শোনা যায়, ৯ সদস্যের মধ্যে বোলপুরের বাসিন্দা ৪ সদস্য এখনও অনুব্রত মণ্ডলের দিকে তাকিয়ে রয়েছেন। বাকি চারজন কার্যত অনুব্রতবিরোধী বলে দলীয় সূত্রে খবর। আর এক সাংসদ কোন দিকে যাবেন তা এখনও ঠিক করে উঠতে পারছেন না। দল ও স্থানীয় সূত্রে খবর, সম্প্রতি খয়রাশোলের ব্লক সভাপতির উপর যে হামলা হয়েছিল তাতে ইন্ধন জুগিয়েছে দুইপক্ষই। কমিটির মধ্যে ফাটল তৈরি হয়েছে বলে দলীয় সূত্রে শোনা যাচ্ছে। 

[আরও পড়ুন: কেষ্টহীন বীরভূম! তৃণমূলের জেলা সভাপতি পদ থেকে সরানো হল ‘দাপুটে’ অনুব্রতকে]

জেলবন্দি অনুব্রত মণ্ডলের পরিবর্তে কোর কমিটির নেতৃত্বে জেলায় গত ত্রিস্তর পঞ্চায়েতে সাফল্য এসেছে। কিন্তু তার পরেই রাজনৈতিক পরিবর্তন শুরু হয়ে গিয়েছে। প্রত্যাশিতভাবেই ১০ বছরের জেলা সভাধিপতি বিকাশ রায়চৌধুরীকে বাদ দিয়ে কাজল শেখকে বীরভূম জেলা পরিষদের দায়িত্ব দেওয়া হয়। পাশাপাশি পারিবারিক দুর্ঘটনার জেরে কিছুটা ভেঙে পড়েন বিকাশবাবু। সেই সুযোগে জেলা তৃণমূল নেতৃত্বের বিশেষ করে কোর কমিটির রাশ অনেকটা হালকা হয়ে যায়। বরং এই সুযোগে কোর কমিটির মধ্যে সিদ্ধান্ত ও নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে আড়াআড়ি দুভাবে ভাগ লক্ষ করছে কর্মীরা।

তাই রাজ্য থেকে সোমবার প্রকাশিত তালিকায় ‘কোর কমিটি টু কমিটি’র কথা উল্লেখ করে নতুন কমিটির ইঙ্গিত দেওয়া হয়েছে। তবে সেটি কতদিনে হবে, না কি মমতা বন্দ্যোপাধ্যায়ের তৈরি করা কমিটিকে ফের দ্বিতীয়বারের জন্য দায়িত্ব দেবে সেটার দিকে চেয়ে আছে জেলা তৃণমূল নেতৃত্ব।

[আরও পড়ুন: শুভেন্দুর ‘গড়ে’ বদল তৃণমূলে! তমলুকের জেলা সভাপতি পদ থেকে কেন বাদ সৌমেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার