shono
Advertisement

ফের দেশের সবচেয়ে ধনী দল বিজেপি, কংগ্রেসকে টপকে দ্বিতীয় স্থানে তৃণমূল

এক বছরে ৬৩৩ শতাংশ রোজগার বেড়েছে তৃণমূলের।
Posted: 10:32 AM Mar 02, 2023Updated: 10:32 AM Mar 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আয়ের নিরিখে রাজনৈতিক দলগুলির মধ্যে ফের শীর্ষে বিজেপি (BJP)। ২০২১-২২ অর্থবর্ষে তাঁদের আয় দেশের অন্যান্য সব জাতীয় দলের মিলিত আয়ের প্রায় সমান ছিল। চমকপ্রদভাবে আয়ের নিরিখে জাতীয় দলগুলির নিরিখে দ্বিতীয় স্থানে উঠে এসেছে তৃণমূল (TMC)। শতাব্দীপ্রাচীন দল কংগ্রেসকে (Congress) টেক্কা দিয়েছে ঘাসফুল শিবির।

Advertisement

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস অর্থাৎ ADR-এর দেওয়া তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থবর্ষে দেশের ৮টি জাতীয় দলের মোট রোজগার ছিল ৩২৮৯.৩৪ কোটি টাকা। এর মধ্যে স্রেফ বিজেপির রোজগারই ছিল ১৯১৭.১২ কোটি টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে তৃণমূল। ২০২১-২২ অর্থবর্ষে তৃণমূল রোজগার দেখিয়েছে ৫৪৫ কোটি ৭৫ লক্ষ টাকা। তৃণমূলের থেকে সামান্য পিছিয়ে কংগ্রেস। ওই বছর কংগ্রেসের রোজগার ছিল ৫৪১.২৭ কোটি টাকা।

[আরও পড়ুন: বিধানসভার ফল LIVE UPDATE: সাগরদিঘিতে হাড্ডাহাড্ডি লড়াই, দ্বিতীয় রাউন্ড শেষে এগিয়ে কংগ্রেস]

২০২০-২১ অর্থবর্ষ থেকে ২০২১-২২ অর্থবর্ষে বিজেপির রোজগার বেড়েছে প্রায় ১৫৫ শতাংশ। ২০২০-২১ অর্থবর্ষে যেখানে বিজেপির রোজগার ছিল ৭৫২.৩৩ কোটি সেখানে ২০২১-২২ অর্থবর্ষে সেটা বেড়ে হয়েছে ১৯১৭.১২ কোটি টাকা। কংগ্রেসের রোজগার একবছরে বেড়েছে ৭৯ শতাংশ। তবে রোজগার বাড়ার নিরিখে সবচেয়ে বড় চমক দিয়েছে তৃণমূলই। একবছরে তাঁদের রোজগার বেড়েছে প্রায় ৬৩৩ শতাংশ। ২০২০-২১ অর্থবর্ষে যেখানে তৃণমূলের রোজগার ছিল ৭৪.৪১ কোটি টাকা, সেখানে ২০২১-২২ অর্থবর্ষে তাঁদের রোজগার ৫৪৫ কোটি ৭৫ লক্ষ টাকা। অর্থাৎ একবছরে রোজগার বেড়েছে ৪৭১ কোটি টাকা। এর বেশিরভাগটাই এসেছে ইলেক্টোরাল বন্ড থেকে।

[আরও পড়ুন: মেঘালয়ে তৃণমূলকে ভয়! ফলপ্রকাশের আগেই বিজেপির দ্বারস্থ মেঘালয়ের মুখ্যমন্ত্রী]

আসলে এক বছরে ইলেক্টরাল বন্ডের (Electoral Bond) মাধ্যমে তৃণমূল কংগ্রেসের রোজগার বেড়েছে প্রায় ১২ গুণ। ৪২ কোটি থেকে ৫২৮ কোটি। শুধু আয় নয়, বাংলার বিধানসভা নির্বাচনের বছরে তৃণমূলের খরচও বেড়েছে অনেকটা। ২০২০-২১ অর্থবর্ষে যেখানে তৃণমূলের খরচ হয়েছিল ১৩২ কোটি ৫২ লক্ষ টাকা, সেখানে ২০২১-২২ অর্থবর্ষে তা বেড়ে হয়েছে ২৬৮ কোটি ৩৩ লক্ষ টাকা। রাজনৈতিক দলগুলির তহবিল সংগ্রহে স্বচ্ছতা আনার জন্য নির্বাচন কমিশনই ইলেক্টরাল বন্ড চালু করেছিল। এই বন্ডের মাধ্যমে চাঁদা আদায় পুরোপুরি বৈধ এবং স্বচ্ছ। সুতরাং নির্বাচনী বন্ডের মাধ্যমে রোজগার বাড়াটা দলের স্বচ্ছতারই প্রমাণ বলে দাবি করেছে তৃণমূল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement