shono
Advertisement

রাষ্ট্রসংঘে খারিজ চিনের কাশ্মীর প্রস্তাব, বেজায় চটলেন ইমরান

কাশ্মীর ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়, সাফ জানায় রাষ্ট্রসংঘ। The post রাষ্ট্রসংঘে খারিজ চিনের কাশ্মীর প্রস্তাব, বেজায় চটলেন ইমরান appeared first on Sangbad Pratidin.
Posted: 10:25 AM Dec 18, 2019Updated: 10:26 AM Dec 18, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘে মুখ পুড়তেই ভারতের বিরুদ্ধে ফুঁসে উঠলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার রাষ্ট্রসংঘে কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে পাকিস্তানের হয়ে প্রস্তাব পেশ করেছিল চিন। কিন্তু তা পত্রপাঠ খারিজ করে দেয় বাকি দেশগুলি। এই খবর শুনেই খেপে যান ইমরান। তিনি তখন অস্ট্রিয়ার রাজধানী জেনেভায় আন্তর্জাতিক শরণার্থী সম্মেলনে যোগ দিয়ে বক্তব‌্য রাখছিলেন। সেখানে তিনি প্রায় হুমকির সুরে বলেন, ‘‘ভারত সরকার নাগরিক বিল জোর করে চাপিয়ে দিয়ে কিন্তু খুব খারাপ করছে। ভারত কিন্তু গোটা উপমহাদেশে বিরাট সংকট ডেকে আনছে। সেখানে মুসলমানরা বিপন্ন।’’

Advertisement

এরপরই ইমরান ভারতীয় মুসলমানদের দুর্দশা নিয়ে অভিযোগের ডালি সাজিয়ে বসেন। ভারতের সংখ‌্যালঘুদের জন‌্য শুরু হয়ে যায় তাঁর ‘কুমিরের কান্না’। সম্মেলনের মঞ্চে ইমরান গলার শিরা ফুলিয়ে চেঁচিয়ে বলতে শুরু করেন, ‘‘দেশভাগের পর সংখ‌্যালঘুদের একটা বড় অংশ ভারতে আশ্রয় নিয়েছে। কিন্তু ভারতে কয়েক লক্ষ মুসলমান এই মুহূর্তে বিপন্ন। ৩৭০ ধারা বিলোপ করে কাশ্মীরিদের বিপন্ন করেছে ভারত সরকার। এরপর নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করে সব মুসলমানকেই বিপন্ন করে তুলেছে। ভারত এভাবে বিরাট বিপদ ডেকে আনছে। ভারতে যে রিফিউজি সমস্যা তৈরি হচ্ছে, তার তুলনায় অন্য সমস্যাগুলি নিতান্তই নগণ‌্য। আমরা এই বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন। যে কোনও দিন ভারত ছাড়তে পারেন লক্ষ লক্ষ মুসলিম শরণার্থী। তবে এই ভারতীয় সংখ্যালঘুদের জায়গা দেওয়ার মতো অবস্থা পাকিস্তানের নেই। কারণ পাকিস্তান গরিব দেশ। তাই আন্তর্জাতিক মহল ভারতের অভ‌্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করুক।”

[আরও পড়ুন: মুসলমানদের বেগার খাটতে বাধ্য করছে চিন, চুপ ইসলামিক দেশগুলি]

ভারতের বিদেশমন্ত্রক ইমরানের বক্তব্যের তীব্র নিন্দা করে বলেছে, ‘আগে নিজের দেশের সংখ‌্যালঘুদের ভয়ানক দুর্দশা দূর করুক পাকিস্তান। সেখানকার পুলিশ, প্রশাসন অত্যাচারে জড়িত। তার বিচার কে করবে? গত ৭২ বছর ধরে পাকিস্তান নিয়ম করে সংখ্যালঘুদের তাড়িয়েছে। সেই সংখ্যালঘুদের একটা বড় অংশ আশ্রয় নিয়েছে ভারতে।’

এদিকে, কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদে প্রস্তাব তুলতে বার বার চিনকে অনুরোধ করেছিল পাকিস্তান। কারণ চিন পরিষদের স্থায়ী সদস‌্য দেশ। তাই ঘনিষ্ঠ বন্ধুর আবদার রাখতে অতি সক্রিয় হয়েছিল চিন। পাকিস্তানের আবদার ছিল, জম্মু-কাশ্মীরের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি নিয়ে নিরাপত্তা পরিষদে ফের প্রস্তাব আনতে জোরালো চেষ্টা চালাক চিন। ফলে ভারতীয় সময় মঙ্গলবার রাতে নিরাপত্তা পরিষদে কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসেছিল স্থায়ী পাঁচ সদস‌্য দেশ। যথারীতি তাতে চিন-পাকিস্তান যুগলবন্দির মুখ পুড়ল। ভারত বিরোধী প্রস্তাব পাশ করাতে পারেনি চিন। কারণ রাশিয়া, আমেরিকা, ফ্রান্স ভেটো প্রয়োগ করে চিনের একক অপচেষ্টা বাতিল করে দিয়েছে। চলতি বছরের আগস্ট মাসে আগেও তাই’ই হয়েছিল।

মঙ্গলবার রাতে প্রস্তাবটি পেশ করা মাত্র ফ্রান্সের প্রতিনিধি বিরক্তির সুরে জানান, কাশ্মীর ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়। ৩৭০ ধারা বিলোপ ভারতের অভ‌্যন্তরীণ বিষয়। এটা নিয়ে পরিষদে কোনওমতেই আলোচনা এখানে হবে না। ফ্রান্সের বক্তব‌্য একবাক্যে সমর্থন করেন রুশ, মার্কিন, ব্রিটেনের প্রতিনিধিরা। তাতে সায় দেন জার্মান ও পোল‌্যান্ডের প্রতিনিধি। ফলে খারিজ হয়ে যায় চিনের প্রস্তাব। সূত্রের খবর, নিউ ইয়র্কে প্রস্তাব খারিজ হওয়ার এই খবর শুনেই সুদূর ইউরোপ সফররত ইমরান হাড়ে চটে যান। ক্ষোভ উগরে দেন ভারতের বিরুদ্ধে। রাজনৈতিক মহলের মতে, সারা বছরের বিশ্বস্ত বন্ধু পাকিস্তানের মন রাখতেই চিন এই চেষ্টা চালাচ্ছে।

The post রাষ্ট্রসংঘে খারিজ চিনের কাশ্মীর প্রস্তাব, বেজায় চটলেন ইমরান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement