shono
Advertisement

কেন্দ্রীয় বাজেট ২০১৮: কোন কোন জিনিসের দাম বাড়ছে?

আম আদমির ঘাড়ে বড়সড় কোপ। The post কেন্দ্রীয় বাজেট ২০১৮: কোন কোন জিনিসের দাম বাড়ছে? appeared first on Sangbad Pratidin.
Posted: 02:47 PM Feb 01, 2018Updated: 03:24 PM Feb 01, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৯ লোকসভা ভোটের আগে মোদি সরকারের এটাই শেষ পূর্ণাঙ্গ বাজেট। স্বাভাবিকভাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির উপর দেশবাসীর প্রত্যাশা ছিল অনেকটাই।  তিনি কী চমক দেখান সেদিকে ছিল কৌতূহল। গত কয়েক বছরে বাজেটের ধরন বদলে যাওয়ায় উত্তাপ অনেকটাই কমেছে। তবুও আমআদমির আগ্রহ থাকে কী বাড়ল, কী কমল সেই দিকে। জেটলির বাজেট তাদের হতাশ করার পক্ষে যথেষ্ট।

Advertisement

[কেন্দ্রীয় বাজেট ২০১৮: বিশ্বের বৃহত্তম জনস্বাস্থ্য যোজনায় মিলবে ৫ লক্ষ টাকা]

এক ঝলকে দেখে নেওয়া যাক কেন্দ্রীয় বাজেটে কোন কোন জিনিসের দাম বাড়তে চলেছে।

দামি: মোবাইল, মোবাইলের যন্ত্রাংশ, টিভি সেট, এলইডি/এলসিডি/ওএলইডি, অ্যালার্ম ঘড়ি, স্টপ ওয়াচ, পকেট ঘড়ি, হাত ঘড়ি, স্মার্ট ওয়াচ, বিড়ি, সিগারেট, পান মশলা, রিফাইন তেল, বাদাম তেল, অলিভ অয়েল, নারকেল তেল, সিগারেট লাইটার, সানগ্লাস, ঘুড়ি, মোমবাতি, মাছ ধরার ছিপ ও সরঞ্জাম, ভিডিও গেমস, খেলনা, ল্যাম্পস, লাইটিং ফিটিংস, ম্যাট্রেস, মোটরগাড়ির যন্ত্রাংশ, কাটা এবং পালিশ করা পাথর, হিরে, জুতো, টায়ার, সিল্কের শাড়ি, টুথপেস্ট, নকল গহনা, মেক আপ সামগ্রী, ভেজেটেবল জুস, বিদ্যু ও মোবাইল বিল, ক্রেডিট ও ডেবিট কার্ডে কেনাকাটা।

[কেন্দ্রীয় বাজেট ২০১৮: একধাক্কায় অনেকটাই বাড়ছে মোবাইলের দাম]

উপরের সারণী থেকে স্পষ্ট নিত্য প্রয়োজনীয় জিনিসের অনেক কিছুই আরও দামি হচ্ছে। জিএসটির গুঁতো আগেই ছিল, এবার বাজেটে নতুন কর দাম বাড়ানোর কথা ঘোষণায় সাধারণ মানুষের কপালে ভাঁজ পড়ার পক্ষে যথেষ্ট।

মোবাইল এবং টিভি সেট। দেশে এই দুটি ইলেকট্রিনক দ্রব্যের বাজার ক্রমশ উর্ধ্বমুখী। দুটি ক্ষেত্রে দাম বাড়িয়ে সরকার রাজস্ব খুঁজতে চাইছে বলে মত বিশেষজ্ঞদের। তবে রিফাইন তেল, বাদাম তেলের মতো ভোজ্যের উপর দাম বাড়ায় সাধারণ মানুষ আরও চাপে বাড়বেন। সংসার চালানোর খরচ বাড়বে। এমনকী মাথায় ব্যবহার করে নারকেল তেলের দামও চড়ছে। মোবাইলের উপযোগিতার জন্য ঘড়ির ব্যবহার অনেকটাই কমেছে। এবারের বাজেটে দেওয়াল ছাড়া সব ধরনের ঘড়ির দাম বাড়ায় অবাক অর্থনীতিবিদরা। ভিডিও গেমস, খেলনা, টুথপেস্ট, ল্যাম্পস, লাইটিং ফিটিংস, ম্যাট্রেস, মোটরগাড়ির যন্ত্রাংশের দাম বাড়ায় আমআদমির চাপ বাড়বে।

[আয়করে ছাড় মিলবে? জেটলির বাজেটের দিকে তাকিয়ে মধ্যবিত্ত, চাকুরিজীবীরা]

বাজেটের সৌজন্যে সাজগোজের খরচও  বাড়তে চলেছে। মেকআপ সামগ্রী, নকল অলঙ্কারে বাড়তি কর বসছে। পাশাপাশি হিরের অলঙ্কার এবং জুতোর দামও বাড়ছে। যারা শখে মাছ ধরেন। তাদের জন্যও দুঃসংবাদ। মাছ ধরার সমস্ত রকম সরঞ্জামেও করের হার বাড়তি বসছে। সিগারেট, বিড়ি, পান মশলা। তামাকজাত এসব পণ্যে প্রতি বছরই দাম বাড়ে। তবে এবার সিগারেট লাইটারের দাম বাড়ায় অবাক অনেকেই। পাশাপাশি বিদ্যুৎ এবং মোবাইল বিল সাধারণ মানুষের চাপ আরও বাড়বে।

 

The post কেন্দ্রীয় বাজেট ২০১৮: কোন কোন জিনিসের দাম বাড়ছে? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার