shono
Advertisement

‘মোদির মার্কিন সফর দুই দেশের সম্পর্ককে আরও মজবুত করবে’, আশা শীর্ষ মার্কিন কর্তার

২২ জুন বাইডেনের নৈশভোজে যোগ দেওয়ার কথা মোদির।
Posted: 12:14 PM Jun 07, 2023Updated: 12:14 PM Jun 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ২২ জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) ও ফার্স্ট লেডি জিল বাইডেন। সেই সফরের আগে আশাবাদী পঞ্চমুখ শীর্ষ মার্কিন কর্তা। হোয়াইট হাউসের ইন্দো-প্যাসিফিক বিষয়ক সমন্বয়কারী কার্ট ক্যাম্পবেল জানাচ্ছেন, তাঁর আশা মোদির মার্কিন সফর দুই দেশের সম্পর্ককে আরও মজবুত করে তুলবে।

Advertisement

ঠিক কী বলেছেন তিনি? তাঁর কথায়, ”বহু ব্যবসায়িক প্রতিষ্ঠান, বিনিয়োগকারী সংস্থা সারা বিশ্বে তাদের বাণিজ্যকে ছড়িয়ে দিতে ভারতের দিকে তাকিয়ে রয়েছে। নতুন সাপ্লাই চেইন থেকে নতুন বিনিয়োগের সুযোগের অপেক্ষায়।” সেই সঙ্গে তিনি আরও জানাচ্ছেন, মার্কিন বিশ্ববিদ্যালয়গুলি আরও বেশি ভারতীয় ইঞ্জিনিয়ার ও প্রযুক্তিবিদকে প্রশিক্ষণ দিতে উৎসুক। আমেরিকা যে ভারতীয়দের আরও বেশি সুযোগ দিতে চান, তাও পরিষ্কার করে দিয়েছেন তিনি। আর এপ্রসঙ্গেই মোদির মার্কিন সফর সম্পর্কে তাঁর মন্তব্য, ”আমার আশা এই সফর ভারত-আমেরিকা সম্পর্ককে সবচেয়ে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক করে তুলবে বিশ্ব মঞ্চে।”

[আরও পড়ুন: হনুমান দেখবেন ‘আদিপুরুষ’! প্রতি শোয়ে একটি টিকিট সংরক্ষিত ‘বজরংবলী’র জন্য]

উল্লেখ্য, মোদির আমেরিকা সফর ঘিরে এমনিতেই নানা প্রত্যাশা রয়েছে। জানা গিয়েছে, মার্কিন সফরে মোদিকে মার্কিন কংগ্রেসে বক্তব্য রাখার আমন্ত্রণও জানানো হয়েছে। যদি সেই আমন্ত্রণে সাড়া দিয়ে তিনি ভাষণ দেন তাহলে নিশ্চিত ভাবেই তৈরি হবে ইতিহাস। আজ পর্যন্ত কোনও ভারতীয় প্রধানমন্ত্রী মার্কিন কংগ্রেসে দু’বার বক্তব্য রাখার সুযোগ পাননি। তবে এখনও নয়াদিল্লির তরফে জানানো হয়নি প্রধানমন্ত্রী ওই আমন্ত্রণে সাড়া দিয়েছেন কিনা।

[আরও পড়ুন: দেশের প্রতি জেলার ২ পড়ুয়াকে পাঠানো হবে মোদির ছোটবেলার স্কুলে, নয়া উদ্যোগ কেন্দ্রের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement