shono
Advertisement

কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুর শাস্তি! আমেরিকায় ভেঙে দেওয়া হল পুলিশের বিশেষ ইউনিট

অপরাধ দমনের উদ্দেশ্যে ২০২১ সালে এই বিশেষ ইউনিট তৈরি করেছিল প্রশাসন।
Posted: 09:21 AM Jan 29, 2023Updated: 09:21 AM Jan 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুলিশের মারে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুর (Black Man Death) শাস্তি! আমেরিকায় অভিযুক্ত পুলিশ ইউনিটটি ভেঙে দিল প্রশাসন। অপরাধ দমনের উদ্দেশ্যে ২০২১ সালে এই বিশেষ ইউনিট তৈরি করেছিল প্রশাসন।

Advertisement

জর্জ ফ্লয়েডের (George Floyd) মর্মান্তিক মৃত্য়ুর স্মৃতি উসকে দিয়েছে ২৯ বছর বয়সি টায়ার নিকোলাসের মৃত্যু। এর পর থেকেই দেশজুড়ে ক্ষোভ বাড়ছিল। একের পর এক এধরনের ঘটনার জেরে পুলিশি ব্যবস্থা সংস্কারের দাবি জোরালো হচ্ছিল। এমন পরিস্থিতিতে কড়া পদক্ষেপ করল মেমফিস পুলিশ।

[আরও পড়ুন: আর্থিক সংকট মেটাতে IMF’র শর্ত মানলে পাকিস্তানে দাঙ্গা বাঁধবে! আশঙ্কা পাক মন্ত্রীর]

জানা গিয়েছে, অভিযুক্ত পাঁচ পুলিশ আধিকারিকও কৃষ্ণাঙ্গ। তাঁরা সকলেই মেমফিসের স্করপিয়ন ইউনিটের সদস্য। পুলিশের মারে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুর ঘটনায় পুলিশের ওই ইউনিটটি সম্পূর্ণভাবে ভেঙে দেওয়া হল। উল্লেখ্য, অপরাধপ্রবণ এলাকায় অপরাধ দমন করতে, নিরাপত্তা নিশ্ছিদ্র করতে ২০২১ সালের নভেম্বর মাসে পুলিশের এই বিশেষ ইউনিট তৈরি করা হয়েছিল। শনিবার মেমফিসের পুলিশের তরফে জানানো হয়েছে, বৃহত্তর স্বার্থে স্করপিয়ন ইউনিটটে ভেঙে দেওয়া হল। এই ইউনিটের সকল সদস্য এ বিষয়ে সহমত হয়েছেন।  

মৃত যুবকের পরিবারের তরফে পুলিশের এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে। তাঁদের কথায়, মেমফিসের মানুষের স্বার্থে এটা দরকার ছিল। অন্যান্য় শহরেও একই পদক্ষেপ করা হবে বলে আশা প্রকাশ করেছে নিকোলাসের পরিবার।

[আরও পড়ুন: আমেরিকায় ফিরল ফ্লয়েড স্মৃতি, ‘মা গো!’ বলে পুলিশের মারে লুটিয়ে পড়লেন কৃষ্ণাঙ্গ যুবক]

প্রসঙ্গত, আমেরিকার (US) টেনেসি প্রদেশের মেমফিসে কৃষ্ণাঙ্গ তরুণের মৃত্যুর ঘটনায় পুলিশের পাঁচজন কর্মীর বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। বেপরোয়াভাবে গাড়ি চালানোর অভিযোগে ২৯ বছর বয়সি টায়ার নিকোলাসকে ৭ জানুয়ারি গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের তিনদিন পর তিনি মারা যান। পাঁচ পুলিশ কর্মকর্তা তাদারিয়াস বেন, ডেমেট্রিয়াস হ্যালি, ডেসমন্ড মিলস জুনিয়র, এমিট মার্টিন তৃতীয় ও জাস্টিন স্মিথ। হেফাজতে রাখা হয়েছে এঁদের। এবার এই পুলিশ আধিকারিক য়ে পুলিশ ইউনিটের সদস্য ছিলেন, তা ভেঙে দেওয়া হল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement