shono
Advertisement

ইউক্রেনকে ব্যবহার করে রাশিয়াকে যুদ্ধে জড়াতে চাইছে আমেরিকা! তোপ পুতিনের

এই প্রথম ইউক্রেন পরিস্থিতি নিয়ে মুখ খুললেন রুশ প্রেসিডেন্ট।
Posted: 12:19 PM Feb 03, 2022Updated: 12:19 PM Feb 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনকে (Ukraine) ব্যবহার করে রাশিয়াকে (Russia) যুদ্ধে জড়াতে চাইছে আমেরিকা (US)। এমনটাই দাবি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। ইউক্রেন পরিস্থিতি নিয়ে এই প্রথম পুতিনের খোলামেলা বক্তব্য পাওয়া গেল। পুতিন বলেন, আমেরিকার মূল লক্ষ্য হচ্ছে যুদ্ধের অজুহাতে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা জারি করা। পুতিনের ব্যাখ্যা, ইউরোপে ন্যাটো জোট নিয়ে রাশিয়ার যেসব উদ্বেগ রয়েছে আমেরিকা সেগুলোকে পাত্তাই দিচ্ছে না। পূর্ব ইউরোপে নেটোর সম্প্রসারণ বন্ধ সহ নিরাপত্তার যেসব গ্যারান্টি রাশিয়া চাইছিল, আমেরিকা তা অগ্রাহ্য করেছে।

Advertisement

মঙ্গলবার মস্কো সফররত হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানের সঙ্গে এক বৈঠক করেন পুতিন। তারপরই তিনি বলেন, “আমার মনে হচ্ছে না যে ইউক্রেনের নিরাপত্তা নিয়ে আমেরিকা চিন্তিত। তাদের মূল লক্ষ্য হল রাশিয়ার অগ্রগতিকে থামিয়ে দেওয়া। সেই লক্ষ্যেই ইউক্রেনকে ব্যবহার করা হচ্ছে।”

[আরও পড়ুন: ঘনাচ্ছে যুদ্ধের মেঘ, ইউক্রেন সীমান্তে গোলা বারুদ মোতায়েন করছে রাশিয়া-আমেরিকা]

রুশ প্রেসিডেন্ট বলেন বলেন, ন্যাটো জোটের সদস্য হওয়ার যে ইচ্ছা ইউক্রেনের রয়েছে তা যদি মানা হয়, তাহলে ন্যাটোর অন্য সদস্য দেশের সঙ্গে রাশিয়ার যুদ্ধ বেঁধে যেতে পারে। তিনি বলছেন, “ইউক্রেন ন্যাটোর সদস্য হয়ে গেল এবং ক্রিমিয়ার নিয়ন্ত্রণ নিতে সেনা অভিযান শুরু করল, এমনও তো হতে পারে, তাই না! আমরা কি তখন ন্যাটোর সঙ্গে যুদ্ধ শুরু করব? কেউ কি এমন পরিস্থিতি নিয়ে ভেবেছেন? আমার তো মনে হয় তারা ভাবেননি।”

প্রসঙ্গত, রাশিয়া বরাবরই দাবি করেছে, ইউক্রেনকে কখনই নেটো জোটের সদস্য করা চলবে না এবং পূর্ব ইউরোপে ন্যাটোর জোট নতুন করে কোনও সম্প্রসারণ করতে পারবে না। আমেরিকা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে রাশিয়ার এই দাবি মেনে নেওয়া সম্ভব নয়। তবে আমেরিকা অবশ্য বলছে, রাশিয়ার সঙ্গে সংলাপের ব্যাপারে তারা প্রতিশ্রুতিবদ্ধ। মঙ্গলবার রুশ স্বরাষ্ট্রমন্ত্রী সের্গেই লাবরভের সঙ্গে ফোনে কথা বলার পর মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী মি. ব্লিনকেন বলেন, পারস্পরিক নিরাপত্তা উদ্বেগ নিয়ে সংলাপ চালিয়ে যেতে আমেরিকা আগ্রহী।

[আরও পড়ুন: খুঁড়িয়ে হাঁটছেন কিম! কী হয়েছে উত্তর কোরিয়ার দাপুটে একনায়কের?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement