shono
Advertisement
Narendra Modi

'ওরা তো ঈর্ষান্বিত', মোদির রাশিয়া সফর নিয়ে পশ্চিমী দুনিয়াকে খোঁচা ক্রেমলিনের

সূত্রের খবর, 'বন্ধু' মোদির জন্য বিশেষ নৈশভোজের আয়োজন করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। সফরের দ্বিতীয় দিন রুশ প্রবাসী ভারতীয়দের সঙ্গে আলাপচারিতায় ব্যস্ত থাকবেন মোদি। ক্রেমলিনেও তিনি যেতে পারেন বলে খবর।
Published By: Sucheta SenguptaPosted: 11:15 AM Jul 08, 2024Updated: 11:29 AM Jul 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর দ্বিতীয় বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবারই তিনি উড়ে যাচ্ছেন বন্ধু দেশ রাশিয়ায় (Russia)। তিনদিনের সফরে যাবেন অস্ট্রিয়াও। মোদির রাশিয়া-অস্ট্রিয়া সফরের গুরুত্ব নিয়ে নতুন করে বিশেষ কিছু বলার নেই। ইউক্রেন যুদ্ধের আবহে মোদির প্রথম রুশ সফর। অন্যদিকে, চার দশকেরও বেশি সময় পর অস্ট্রিয়া সফরে যাচ্ছেন ভারতের কোনও প্রধানমন্ত্রী। মোদির রুশ সফরের দিকে যেমন নজর রেখেছে রাশিয়ার বরাবরের 'শত্রু'দেশ আমেরিকা, ঠিক তেমনই ভারতের প্রধানমন্ত্রীর মস্কো যাত্রাকে হাতিয়ার করে পশ্চিমী দুনিয়াকে নিয়ে কটাক্ষ শুরু করেছে পুতিন প্রশাসনও। 'মোদির সফরে ওরা ঈর্ষান্বিত', এই বলে খোঁচা দিয়েছে ক্রেমলিনের মুখপাত্র।

Advertisement

দুদিনের সফরে সোমবারই মস্কোয় পা রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। এদিন ২২ তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে (India-Russia Annual Summit) অংশ নেবেন প্রধানমন্ত্রী। সম্মেলনের বাইরে একাধিক বিষয়ে পুতিনের সঙ্গে কথা হওয়ার সম্ভাবনা তাঁর। পরেরদিন অর্থাৎ ৯ জুলাই রুশ প্রবাসী ভারতীয়দের সঙ্গে আলাপচারিতায় ব্যস্ত থাকবেন মোদি। সেইসঙ্গে প্রেসিডেন্টের মূল কার্যালয়, যেখান থেকে গোটা দেশের প্রশাসনিক কাজকর্ম পরিচালিত হয়ে থাকে, সেই ক্রেমলিনেও তিনি যেতে পারেন বলে খবর। আর তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসার কৃতিত্বকে উদযাপন করতে তাঁর এই সফরে বিশেষ আয়োজন করতে চলেছেন 'বন্ধু' পুতিন। সূত্রের খবর, মোদির জন্য বিশেষ নৈশভোজের (Private Dinner) আয়োজন করা হয়েছে। সেখানে দুজনে একান্তে খাওয়াদাওয়া সারবেন।

[আরও পড়ুন: ধার করা ব্যাটে সেঞ্চুরি! জিম্বাবোয়ের বিরুদ্ধে দুরন্ত ইনিংসের রহস্য ফাঁস অভিষেকের]

মোদির এই সফর নিয়ে যথেষ্ট আশাবাদী ক্রেমলিন (Kremlin)। এনিয়ে দেশের এক টেলিভিশনে সাক্ষাৎকার দিতে গিয়ে আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়াকে একহাত নিয়ে রুশ প্রশাসনের মুখপাত্র দিমিত্রি পেসকভের দাবি, ''ওরা তো ভারতের প্রধানমন্ত্রীর এই সফরের দিকে চোখ মেলে আছে ঈর্ষান্বিত হয়ে। আর আমাদের কাছে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা সফর। দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে একাধিক তাৎপর্যপূর্ণ বিষয়ে সবিস্তারে আলোচনা এবং তাতে দু দেশের সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশাবাদী আমরা।'' মোদির এই সফর থেকে আরও সুসময়ের আশা দেখছে নয়াদিল্লিও।

[আরও পড়ুন: রাজ্যপাল বোসের অভিযোগের জের! বিনীত গোয়েলের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপের পথে কেন্দ্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সোমবার থেকে তিনদিনের বিদেশ সফরে রাশিয়া ও অস্ট্রিয়া প্রধানমন্ত্রী মোদি।
  • 'ওরা তো ঈর্ষান্বিত', মোদির রাশিয়া সফর নিয়ে পশ্চিমী দুনিয়াকে খোঁচা ক্রেমলিনের।
Advertisement