shono
Advertisement

‘গড়তে হবে সকলের বাসযোগ্য পৃথিবী’, বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট হয়েই নির্দেশ বাঙ্গার

প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসাবে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট হয়েছেন বাঙ্গা।
Posted: 10:52 AM Jun 04, 2023Updated: 10:55 AM Jun 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব ব্যাংকের (World Bank) নতুন প্রেসিডেন্ট হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা (Ajay Banga)। আর দায়িত্ব নিয়েই তাঁর ১৬ হাজার কর্মীকে তিনি নির্দেশ দিলেন দ্বিগুণ উন্নয়নের। জানিয়ে দিলেন, জলবায়ু সমস্যার মতো সমস্যার মোকাবিলায় ব্যাংকের উন্নতিকে ত্বরান্বিত করতে চান তিনি। প্রসঙ্গত, শুক্রবারই দায়িত্বভার গ্রহণ করেছেন বাঙ্গা।

Advertisement

অফিসে প্রথম দিনই মাস্টারকার্ডের প্রাক্তন সিইও তাঁর কর্মীদের উদ্দেশে বার্তা দেন। জানিয়ে দেন, তাঁর লক্ষ্য সবাই মিলে কাজ করে এমন এক পৃথিবী সৃষ্টি করা যা দারিদ্রমুক্ত, সকলের বাসযোগ্য পৃথিবী। উল্লেখ্য, গত মাসেই ২৫ সদস্যের এক্সিকিউটিভ বোর্ড জানিয়ে দিয়েছিল, আগামী পাঁচ বছরের জন্য বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট থাকবেন বাঙ্গা। প্রসঙ্গত, বাঙ্গাকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন দিয়েছিলেন মার্কিন রাষ্ট্রনেতা জো বাইডেন (Joe Biden)। বিনা প্রতিদ্বন্দ্বিতায় এই পদে নির্বাচিত হয়ে প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসাবে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে বসেছেন তিনি।

[আরও পড়ুন: আল্লাহকে দেখিনি, ফরিস্তার জন্য বাড়ি ফিরতে পেরেছি’, হাসপাতালে বলছেন ওয়াজনবি]

পুণেতে জন্ম বছর ৬৩-র অজয় বাঙ্গার। বাবা হরভজন সিং বাঙ্গা ছিলেন ভারতীয় সেনার উচ্চপদস্থ আধিকারিক। ২০১০ সালে মাস্টারকার্ডের সিইও হন। এর আগে নেসলে, পেপসির মতো সংস্থার দায়িত্বে ছিলেন তিনি। এই মুহূর্তে জেনারেল ইকুইটি নামের মার্কিন সংস্থায় ভাইস চেয়ারম্যান অজয়। সম্প্রতি বিশ্ব ব্যাংকের প্রধানের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন ডেভিড মালপাস। তাঁর পরে এই পদে বসেছেন ভারতীয় বংশোদ্ভূত অজয়। আর বসেই কর্মীদের সঙ্গে নিয়ে নতুন করে এগিয়ে চলার শপথ নিলেন তিনি।

[আরও পড়ুন: রেল দুর্ঘটনার দায় নিয়ে ‘নিঃশব্দে’ সরে গিয়েছিলেন লালবাহাদুর, আজও স্মরণীয় সেই ইতিহাস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement