shono
Advertisement

শরীরে অতিরিক্ত সোডিয়ামই কাড়ছে লক্ষ লক্ষ মানুষের প্রাণ! সতর্ক করছে WHO

বিশ্বের মাত্র ৫ শতাংশ মানুষ মাত্রা সোডিয়ামের মাত্রা মেনে খাদ্য খান।
Posted: 07:06 PM Mar 10, 2023Updated: 07:06 PM Mar 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোডিয়াম (Sodium)। সাধারণ লবণে যা থাকে। থাকে অন্যান্য বহু খাবারেই। এহেন সোডিয়ামের মাত্রার তারতম্যই শরীরে মারাত্মক প্রভাব ফেলতে পারে। বহু অস্বাস্থ্যকর খাবারে থাকা অতিরিক্ত সোডিয়ামই মৃত্যু ডেকে আনছে লক্ষ লক্ষ মানুষের। এই পরিস্থিতিতে সতর্ক করল WHO। ২০২৫ সালের মধ্যেই অতিরিক্ত সোডিয়াম গ্রহণের প্রবণতা ৩০ শতাংশ পর্যন্ত কমানোর লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

Advertisement

প্রয়োজনের অতিরিক্ত সোডিয়াম শরীরে গেলেই হৃদরোগ, স্ট্রোক, অসময়ে মৃত্যু ডেকে আনে। অথচ সারা বিশ্বে মানুষ গড়ে দৈনিক ১০.৮ গ্রাম সোডিয়াম গ্রহণ করেন। যেখানে ‘হু’-র বেঁধে দেওয়া মাত্রা দিনে ৫ গ্রামেরও কম! এই পরিস্থিতিতে পথ দেখাচ্ছে ব্রাজিল, মেক্সিকো, চিলি, লিথুয়ানিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, উরুগুয়ে, চেক রিপাবলিক, স্পেনের মতো ৯টি দেশ। এই দেশগুলি সোডিয়ামের মাত্রা বেঁধে দিয়েছে। বাকি দেশগুলির ক্ষেত্রে পরিস্থিতি আশঙ্কাজনক। বিশ্বের মাত্র ৫ শতাংশ মানুষ মাত্রা সোডিয়ামের মাত্রা মেনে খাদ্য খান।

[আরও পড়ুন: মাওয়ের নজির ছুঁয়ে ইতিহাস, তৃতীয়বার চিনের প্রেসিডেন্ট পদে নির্বাচিত জিনপিং]

কী পরিস্থিতি ভারতে? বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, প্যাকেটজাত খাবারের ক্ষেত্রে সোডিয়ামের মাত্রা জানানো বাধ্যতামূলক করে দিয়েছে কেন্দ্র। কিন্তু এছাড়া আর তেমন কোনও পদক্ষেপ করা হয়নি এখনও পর্যন্ত। ফলে আশঙ্কা বাড়ছে।

[আরও পড়ুন: উপাসনা চলাকালীন জার্মানির গির্জায় ঢুকে তাণ্ডব বন্দুকবাজের, মৃত অন্তত ৭, আহত বহু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement