বাড়াতেই হবে জন্মহার, স্রেফ ‘প্রেম করার জন্য’কলেজ পড়ুয়াদের ১ সপ্তাহের ছুটি দিচ্ছে চিন

11:46 AM Apr 02, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘প্রেমে পড়া বারণ’ তো নয়ই, বরং দেশের কমবয়সিরা দ্রুত প্রেমে পড়ুক সেটাই চাইছে চিনের জিনপিং সরকার। আসলে ১৯৭৮ সালে দেশের অর্থনৈতিক অভাব দেখা দেওয়ায় জনসংখ্যা নিয়ন্ত্রণের পথে হেঁটে ছিল বেজিং। কিন্তু এখন পরিস্থিতি বদলেছে। ২০২০ সাল থেকেই জন্মহার বাড়াতে উদ্যোগী বেজিং। জিনপিংয়ের রাজনৈতিক উপদেষ্টারা নানা প্রস্তাবও দিয়েছেন। কিন্তু ক্রমেই জটিল হয়েছে অবস্থা। এবার সমস্যা সমাধানে এগিয়ে এল চিনের কয়েকটি কলেজ। তাদের দেওয়া অভিনব প্রস্তাব হল কলেজপড়ুয়াদের এক সপ্তাহের ছুটি দেওয়ার, যাতে তারা প্রেমে পড়তে পারে! এমনই দাবি এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের।

Advertisement

ব্যাপারটা ঠিক কী? যে ৯ কলেজ এপ্রিলে এক সপ্তাহের ছুটি দিয়েছে, তাদেরই অন্যতম মিয়াইয়াং ফ্লাইং ভোকেশনাল কলেজ। ১ থেকে ৭ এপ্রিল বন্ধ রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানটি। পড়ুয়াদের বলা হয়েছে, প্রকৃতি ও জীবনকে ভালবেসে বসন্তের ছুটি উপভোগ করতে।

[আরও পড়ুন: বাংলো থেকে উৎখাত করতে পারেন মন থেকে নয়! রাহুলকে নিজের বাড়ি লিখে দিলেন কংগ্রেস নেত্রী]

উল্লেখ্য, চিনের জন্মহার বাড়াতে মরিয়া শি জিনপিং। ২০২১-২৫ সাল পর্যন্ত পঞ্চবার্ষিকী (five-year plan) পরিকল্পনা নেওয়া হয়েছিল ২০২০ সালেই। কিন্তু এখনও ফল সদর্থক নয়। বাড়ছে না জন্মহার। দেশে ক্রমবর্ধমান বয়স্ক মানুষের সংখ্যার সঙ্গে সামঞ্জস্য এনে কর্মক্ষম মানুষের সংখ্যা বাড়াতে মরিয়া বেজিং তাই এমন পদক্ষেপ করতে শুরু করেছে এবার।

Advertising
Advertising

[আরও পড়ুন: পারমাণবিক বোমা ফাটাবেন কিম? উত্তর কোরিয়ায় ব্যাপক কর্মব্যস্ততা ঘিরে তুঙ্গে জল্পনা]

Advertisement
Next