shono
Advertisement

কাঁচা মাছ ও সমুদ্রের জলেই দিন গুজরান! প্রশান্ত মহাসাগরে ২ মাস পরে উদ্ধার নাবিক

পোষ্য কুকুরকে সঙ্গে নিয়েই সমুদ্রে পাড়ি দিয়েছিলেন তিনি!
Posted: 02:55 PM Jul 21, 2023Updated: 02:55 PM Jul 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি যেন সান্তিয়াগো। আর্নেস্ট হেমিংওয়ের ‘দ্য ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’ উপন্যাসের সেই মানুষটা যিনি সমুদ্রের অতিকায় অস্তিত্বের সামনেও মাথা নত করেননি। অস্ট্রেলিয়ার (Australia) বাসিন্দা টিম শ্যাডকও চেয়েছিলেন সমুদ্রের অতলান্ত নীলের মধ্যে অপার শান্তি খুঁজে নিতে। যে জন্য কর্পোরেট চাকরি ছেড়ে ভেসে পড়েছিলেন একমাত্র পোষ্যটিকে নিয়ে। শেষ পর্যন্ত ঝড়ের কবলে পড়ে প্রায় মৃত্যুর মুখ থেকে ফিরে এলেন ৫৪ বছরের টিম। গত ২ মাসের লড়াই শেষে তাঁর মুখে প্রশান্তির হাসি।

Advertisement

৩০ ফুট দীর্ঘ এক বোট নিয়ে মেক্সিকোর (Mexico) লা পাজ শহর থেকে যাত্রা শুরু করেন তিনি। কিন্তু অচিরেই বুঝতে পারেন ব্যাপারটা অত্যন্ত কঠিন। ফিরে এসে নিজের অভিজ্ঞতার কথা সংবাদমাধ্যমকে জানানোর সময় তাঁকে বলতে শোনা যায়, ”বোটে জীবন গুজরান আর তা নিয়ে ভেসে পড়ার মধ্যে পার্থক্য রয়েছে। চ্যালেঞ্জ অনেক বেশি।” এক পূর্ণিমার রাতে শুরু হয়েছিল তাঁর অভিযান। টিম শ্যাডকের কথায়, ”বোট চলছিল তরতর করে। পরিষ্কার রাত্রি। বাতাস দিচ্ছিল জোরে জোরে। চাঁদকে সাক্ষী রেখে এগিয়ে যেতে দারুণ লাগছিল। আমি চাইছিলাম এভাবেই ভেসে যেতে।”

[আরও পড়ুন: মোদি পদবি মামলায় এখনই স্বস্তি নয় রাহুলের, মামলাকারী পূর্ণেশ মোদিকে নোটিস সুপ্রিম কোর্টের]

সঙ্গী ছিল কেবলই কুকুর বেলা। গত এপ্রিলে যাত্রা শুরুর পর প্রথম প্রথম সবই ঠিক ছিল। কিন্তু খারাপ আবহাওয়ার কবলে পড়ার পরে ক্রমেই কঠিন হয়ে গিয়েছিল পরিস্থিতি। চারপাশে ঢেউয়ের লুটোপুটির মধ্যে প্রায় মৃত্যুমুখে পড়তে হয়েছিল।

কিন্তু শেষপর্যন্ত মেক্সিকো উপকূলে তাঁকে উদ্ধার করা হয়েছে। প্রায় মাস দুয়েক সমুদ্রের জল আর কাঁচা মাছই ছিল তাঁর খাবার। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, দিব্যি ফিট রয়েছেন ওই নাবিক। এবার বাড়ি ফিরতে চান টিম। বলছেন, ”আমার মেয়ে আসছে আমাকে নিয়ে যেতে। তুমি এসো আর আমাকে বাড়ি নিয়ে যাও।”

[আরও পড়ুন: গোর্খাল্যান্ড ইস্যুতে জোর, পাহাড় নিয়ে দিল্লিতে চাপ বাড়াচ্ছেন গুরুং]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement