shono
Advertisement

‘আমাদের অনুদান ফিরিয়ে দাও’, ভারতের চন্দ্রযানের সাফল্যে হাস্যকর দাবি ব্রিটিশ সাংবাদিকদের

'ভারত থেকে লুঠ করা সম্পদ, কোহিনুর ফেরান আগে', পালটা ভারতীয় নেটিজেনদের।
Posted: 05:09 PM Aug 24, 2023Updated: 05:09 PM Aug 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাস গড়ে ভারতের চন্দ্রযান (Chandrayaan 3) পৌঁছে গিয়েছে চাঁদের দক্ষিণ মেরুতে। সেই প্রসঙ্গে ভারতের সাফল্যে শুভেচ্ছা জানিয়েও কটাক্ষ শুরু করল ব্রিটেনের (England) সাংবাদিকমহল। তাদের মতে, দীর্ঘদিন ধরে ভারতে বিশাল অঙ্কের অনুদান পাঠায় গ্রেট ব্রিটেন। আপাতত সেই অনুদান ফেরত দিক ভারত। ইংরেজদের এই আক্রমণের জবাবে পালটা দিয়েছে ভারতীয় নেটিজেনরা। তাঁরা সাফ জানিয়েছেন, দু’শো বছর ধরে ভারতের মাটিতে কোহিনুর-সহ বিশাল অঙ্কের ধনসম্পত্তি লুট করেছে ব্রিটিশরা সেটাও তাহলে ফেরত দেওয়া দরকার।

Advertisement

[আরও পড়ুন: কম খরচে ‘ব্লকবাস্টার’ চন্দ্রযান, ৭০০ কোটিতেও ডাহা ফেল! শিক্ষা নিন’ কটাক্ষের শিকার ‘আদিপুরুষ’]

বুধবার চাঁদে পৌঁছেছে ভারতের ল্যান্ডার বিক্রম। তারপরেই প্যাট্রিক ক্রিস্টিস নামে এক ব্রিটিশ সংবাদ সঞ্চালক বলেন, “চন্দ্রযানের সাফল্যে ভারতকে শুভেচ্ছা জানাই। তবে সেই সঙ্গে জানাতে চাই, ২০১৬ থেকে ২০২১ পর্যন্ত ২৩০ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছিল সেটাও ভারত ফিরিয়ে দিক। চলতি বছরেও বিশাল অঙ্কের অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। কিন্তু যেসমস্ত দেশ মহাকাশ গবেষণার জন্য মিশন পরিকল্পনা করে তাদের আর্থিক সাহায্য করা উচিত নয়।” একই ধরনের মন্তব্য করেন সোফি করকোরান নামে আরেক ব্রিটিশ সাংবাদিকও।

ইংরেজ সাংবাদিকদের এহেন মন্তব্যের পরেই পালটা দেন ভারতীয় নেটিজেনরাও। সোশ্যাল মিডিয়ায় এক নেটিজেন বলেন, “দু’শো বছর ধরে ভারত থেকে প্রায় ৪৫ লক্ষ কোটি ডলার লুঠ করেছে ব্রিটিশরা। তাহলে সেই অর্থও ফিরিয়ে দেওয়া হোক। আর অনুদানের নামে ভারতে এনজিও চালানো বন্ধ করুক ব্রিটেন।” আরেক জনের মতে, “৪৫ লক্ষ কোটির মধ্যে থেকে নিজেদের ২৩০ কোটি টাকা সুদ সমেত রেখে বাকি অর্থ ভারতকে ফিরিয়ে দিক ব্রিটেন। সেই সঙ্গে ভারত থেকে চুরি করা কোহিনুরটাও ফেরানো হোক।” প্রসঙ্গত, এই অর্থের পরিমাণ ব্রিটেনের বর্তমান জিডিপির থেকে ১৫ গুণ বেশি। 

[আরও পড়ুন: খাবারের মান খারাপ, পরিমাণও কম! অঙ্গনওয়াড়ি কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভ দুবরাজপুরে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement