shono
Advertisement
Lok Sabha election 2024

AI ব্যবহার করে ভারতের নির্বাচনে কলকাঠি নাড়তে পারে চিন, প্রকাশ্যে বিস্ফোরক রিপোর্ট

চিনের মূল উদ্দেশ্য, ভারতের নির্বাচনের ফলকে এমনভাবে প্রভাবিত করা যাতে পরোক্ষে নিজেদের অর্থনৈতিক ও সামরিক শক্তি বৃদ্ধি করা সম্ভব হয়।
Posted: 10:01 AM Apr 06, 2024Updated: 10:20 AM Apr 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগ আগেই ছিল। এবার ভারতের নির্বাচনেও (Lok Sabha 2024) কলকাঠি নাড়তে চাইছে চিন। আর সেই লক্ষ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI ব্যবহার করতে চাইছে ড্রাগনের দেশ। মাইক্রোসফটের এক রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাটি বলছে, একই সঙ্গে ভারত, দক্ষিণ কোরিয়া এবং আমেরিকার নির্বাচনে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে প্রভাব খাটানোর চেষ্টা করছে চিন।

Advertisement

ভারতের ভোটে কীভাবে কলকাঠি নাড়বে চিন? মাইক্রোসফট বলছে, গুরুত্বপূর্ণ এই নির্বাচনগুলিতে প্রভাব খাটানোর জন্য সমাজমাধ্যমে এআই ব্যবহার করতে চাইছে প্রতিবেশী দেশ। সোশাল মিডিয়ায় কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নিজেদের ফায়দার জন্য ভোটের গতিপ্রকৃতি নিয়ন্ত্রণ করতে চাইছে জিনপিংয়ের (Xi Jinping) দেশ। যদিও ওই রিপোর্টেই বলা হচ্ছে, এভাবে সোশাল মিডিয়ার ব্যবহার করে ভারত বা আমেরিকার ভোট প্রভাবিত করা কঠিন। কিন্তু চিন চেষ্টা চালিয়ে যাবে।

[আরও পড়ুন: ভুতুড়ে হাসি, গান! ওয়াটগঞ্জ হত্যাকাণ্ডের পর বাড়ি ঘিরে দানা বাঁধছে আতঙ্ক]

ওই মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থার রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে এ ভাবেই প্রভাব খাটাতে চেয়েছিল বেজিং। তাইওয়ান নির্বাচনের আগে এই ধরনের অপচেষ্টা চোখে পড়েনি। তবে চিন এবার আর তাইওয়ানে সীমাবদ্ধ থাকতে চাইছে না। তাঁদের লক্ষ্য অনেক দূর। ভারত ও আমেরিকার মতো দেশের ভোটকে প্রভাবিত করার জন্য উন্নততর প্রযুক্তির ব্যবহার করার চেষ্টা করছে কমিউনিস্ট দেশটি।

[আরও পড়ুন: তীব্র গরমে বাড়ছে ইনফ্লুয়েঞ্জা, নিউমোনিয়া, অ্যাডিনো, বাচ্চাদের সুস্থ রাখতে ভরসা মাস্ক]

চিনের মূল উদ্দেশ্য, প্রতিবেশী দেশ ভারতের নির্বাচনের ফলকে এমনভাবে প্রভাবিত করা যাতে পরোক্ষে নিজেদের অর্থনৈতিক ও সামরিক শক্তি বৃদ্ধি করা সম্ভব হয়। তাছাড়া চিনের (China) তরফে ভারতে সাইবার নজরদারি বা সাইবার হানা একেবারেই নতুন কিছু নয়। বার বার তা প্রতিহতও করেছে ভারত। কিন্তু সরাসরি লোকসভা নির্বাচনে এভাবে চিনা প্রভাব, ভারতের জন্য বিপজ্জনক হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আমেরিকার নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগ আগেই ছিল।
  • এবার ভারতের নির্বাচনেও কলকাঠি নাড়তে চাইছে চিন।
  • আর সেই লক্ষ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI ব্যবহার করতে চাইছে ড্রাগনের দেশ।
Advertisement