shono
Advertisement

করোনায় মৃত ২৪ হাজার! ভুল করে ‘সঠিক’তথ্য প্রকাশ করল চিনা সংস্থা    

আক্রান্ত প্রায় ১ লক্ষ ৫৪ হাজার ২৩ জন! The post করোনায় মৃত ২৪ হাজার! ভুল করে ‘সঠিক’ তথ্য প্রকাশ করল চিনা সংস্থা     appeared first on Sangbad Pratidin.
Posted: 09:55 AM Feb 07, 2020Updated: 09:55 AM Feb 07, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের হামলায় চিনে মৃত্যু হয়েছে ২৫ হাজার মানুষের। সংক্রমণ ছড়িয়েছে আরও লক্ষাধিক মানুষের মধ্যে। ‘ভুল করে’ এমন চাঞ্চল্যকর তথ্যই প্রকাশ করে ফেলল চিনা বহুজাতিক সংস্থা ‘Tencent’। 

Advertisement

ভয়াবহ করোনা ভাইরাসের আক্রমণে এপর্যন্ত প্রায় ৬৩০ জন আক্রান্তের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে চিন। সরকারি পরিসংখ্যান মতে আক্রান্তের সংখ্যা ৩১ হাজার ১৬১ জন। তবে সরকারের দাবির ঠিক উলটো নিজেদের ওয়েবপেজ ‘এপিডেমিক সিচুয়েশন ট্র্যাকার’-এ বহুজাতিক সংস্থা ‘Tencent’ জানায় করোনায় মৃত্যু হয়েছে অন্তত ২৪ হাজার ৫৮৯ জন মানুষের। আক্রান্ত প্রায় ১ লক্ষ ৫৪ হাজার ২৩ জন। এখনও পর্যন্ত মাত্র ২৬৯ জন রোগী চিকিৎসার পর সুস্থ হয়ে উঠেছেন। এই তথ্য প্রকাশ্যে আসতেই রীতিমতো শোরগোল পড়ে যায়। তারপরই তাৎপর্যপূর্ণভাবে অবস্থান পালটে নিজেদের তথ্য সরিয়ে সরকারি পরিসংখ্যানই ওয়েবপেজে তুলে ধরে সংস্থাটি।                  

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘তাইওয়ান নিউজ’-এর দাবি, ভুল করে করোনা সংক্রান্ত সঠিক তথ্য প্রকাশ করে ফেলেছে সংস্থাটি। অন্তত তিনবার সরকারের দেওয়া তথ্যের অনেক বেশি মৃত্যুর পরিসংখ্যান তুলে ধরেছে ‘Tencent’। প্রযুক্তিগত কারণেই সঠিক তথ্য প্রকাশ হয়ে গিয়েছে বা কেউ চিনা প্রশাসনের শিকল ছিড়ে আসল তথ্য প্রকাশ করতে চাইছে বলেও দাবি করেছে সংবাদমাধ্যমটি। 

উল্লেখ্য, করোনা ভাইরাসের গ্রাসে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে বলা হলে খুব একটা ভুল বলা হবে না। বিশেষজ্ঞরা বলছেন, চিনে এই ভাবে কোনওদিনও রোগে ভুগে স্থানীয়রা মারা যাননি। সংক্রমণ যাতে নতুন করে দেশের অন্য প্রান্তে ছড়িয়ে না পড়ে তার জন্য ছোট ছোট দলে বিভিন্ন মেডিক্যাল টিম গঠন করে নজরদারি চালানো হচ্ছে। তবু বাগ মানছে না ভাইরাস। চিনের মূল ভূখণ্ড, হংকং, ম্যাকাও, তাইওয়ান মিলিয়ে ৩১টি প্রদেশে করোনাভাইরাসের জীবাণু মিলেছে। পরিস্থিতি এমন সদ্যোজাত শিশুও সুরক্ষিত নয়। অবস্থা হাতের বাইরে বেরিয়ে যাচ্ছে দেখে চিন এখন মার্কিন সাহায্য নিতেও পিছপা নয়।       

[আরও পড়ুন: ধর্ষকের হাত থেকে তরুণীকে বাঁচাল করোনা ভাইরাস! কীভাবে জানেন?]       

The post করোনায় মৃত ২৪ হাজার! ভুল করে ‘সঠিক’ তথ্য প্রকাশ করল চিনা সংস্থা     appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement