shono
Advertisement

CAA’র প্রতিবাদ, জামিয়ার পাশে থাকার বার্তা দিয়ে খোলা চিঠি হার্ভার্ডের পড়ুয়াদের

দিল্লি পুলিশের ভূমিকার নিন্দায় সরব হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও। The post CAA’র প্রতিবাদ, জামিয়ার পাশে থাকার বার্তা দিয়ে খোলা চিঠি হার্ভার্ডের পড়ুয়াদের appeared first on Sangbad Pratidin.
Posted: 06:57 PM Dec 17, 2019Updated: 08:27 PM Dec 17, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সীমা ছাড়িয়ে এবার বিদেশেও ছড়িয়ে পড়েছে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে আন্দোলনের উত্তাপ। এবার দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের পাশে থাকার বার্তা দিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে এল চিঠি। মার্কিন এই বিশ্ববিদ্যালয়ের প্রায় ১০০ জন ছাত্রছাত্রী ভারত সরকারকে এই খোলা চিঠি পাঠিয়েছেন।

Advertisement

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা চিঠিতে জানিয়েছেন, কোনও বিষয় সম্পর্কে ভিন্ন মত পোষণ করা বা প্রতিবাদ করা গণতন্ত্রের সহজাত ব্যাপার। জোর ফলিয়ে প্রতিবাদ দমন করা গণতান্ত্রিকভাবেই অনুচিত। কিন্তু CAA’র প্রতিবাদকে সেভাবেই দমন করছে প্রশাসন। যা একেবারেই মেনে নেওয়া যায় না। প্রতিবাদ অবশ্যই সাধারণ জীবন ব্যহত করে ও অসুবিধার সৃষ্টি করে। কিন্তু এর ফলেই গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা বজায় থাকে। পুলিশ দিয়ে লাঠিচার্জ, কাঁদানে গ্যাস বা প্রতিবাদকারীদের শারীরিক অত্যাচার কোনওভাবেই কাম্য নয়। বিশ্ববিদ্যালয় চত্বরে যে পুলিশ জোর করে ঢুকে পড়েছে, এমন ঘটনাও নিন্দনীয় বলে চিঠিতে উল্লেখ করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। তবে শুধু জামিয়া মিলিয়া নয়, উত্তরপ্রদেশের আলিগড় বিশ্ববিদ্যালয়েও পুলিশ CAA’র প্রতিবাদকারীদের উপর লাঠিচার্জ করেছে। এই ঘটনারও নিন্দা করা হয়েছে চিঠিতে।

[ আরও পড়ুন: প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশারফকে মৃত্যুদণ্ড দিল আদালত ]

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে রবিবার আন্দোলন করে দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। বিক্ষোভ দমন করতে পুলিশি লাঠিচার্জ শুরু করে। ছোঁড়া হয় কাঁদনে গ্যাসের সেল। ক্যাম্পাসে ঢুকে মারধর করা হয় পড়ুয়াদের। নিরীহ ছাত্রীদের উপরও পুলিশি নির্যাতনের অভিযোগ ওঠে। জামিয়ায় পুলিশের ‘বর্বরতা’ তথা সংশোধিত নাগরিকত্ব বিলের বিরুদ্ধে সরব দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। মৌলানা আব্দুল কালাম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা জামিয়ায় পুলিশি হামলার প্রতিবাদে পরীক্ষা বয়কট করেন। পথে নামে জেএনইউ, হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়, বম্বে আইআইটি থেকে শুরু করে আলিগড় ও বিহার পড়ুয়ারা। আলিগড়েও অশান্তি ছিল চরমে। ঘটনার পর গোটা দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের পাশে থাকার বার্তা দেন। এবার প্রতিবাদ শুরু হল বিদেশের মাটিতেও। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের এই পাশে থাকার বার্তা CAA বিরোধী আন্দোলনকে অন্য মাত্রা দেবে বলবে মনে করছে অভিজ্ঞমহল।

[ আরও পড়ুন: মুসলমানদের বেগার খাটতে বাধ্য করছে চিন, চুপ ইসলামিক দেশগুলি ]

The post CAA’র প্রতিবাদ, জামিয়ার পাশে থাকার বার্তা দিয়ে খোলা চিঠি হার্ভার্ডের পড়ুয়াদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement