shono
Advertisement

উচ্চশিক্ষার জন্য শিকাগোয় পাড়ি দেওয়া ভারতীয় তরুণীর দিন কাটছে রাস্তায় ! জয়শংকরের দ্বারস্থ পরিবার

গত দু'মাস ধরে তরুণীর সঙ্গে যোগাযোগ করতে পারেনি পরিবার।
Posted: 05:04 PM Jul 26, 2023Updated: 05:08 PM Jul 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উচ্চশিক্ষার জন্য পাড়ি দিয়েছিলেন মার্কিন মুলুকে। কিন্তু এখন শিকাগোর রাস্তায় রাস্তায় অনাহারে দিন কাটছে ভারতীয় তরুণীর! মেয়েকে ফিরে পেতে বিদেশমন্ত্রী এস জয়শংকরের কাছে আরজি উৎকণ্ঠিত মায়ের।

Advertisement

কিন্তু কী করে এই পরিস্থিতি তৈরি হল? জানা গিয়েছে, সাইদা লুলু মিনহাজ জাইদি নামে ওই তরুণী হায়দরাবাদের বাসিন্দা। ২০২১ সালের আগস্টে আমেরিকার ডেট্রয়েটের ট্রিন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়তে গিয়েছিলেন তিনি। কিন্তু বিদেশে পড়তে গিয়ে মানসিক অবসাদের শিকার হন সাইদা। তার মধ্যেই কেউ একজন তাঁর জিনিসপত্রও চুরি করে নেয়। তারপর থেকেই রাস্তায় রাস্তায় অনাহারে দিনযাপন করছেন সাইদা।

[আরও পড়ুন: ধর্ম বদলে ‘ফেসবুক প্রেমিক’কেই বিয়ে, ভারতের অঞ্জু এখন পাকিস্তানের ফতিমা]

স্বাভাবিক ভাবেই মেয়ের এমন করুণ পরিস্থিতির কথা জানতে পারার পর থেকেই উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন তাঁর মা সাইদা ওহাজ ফতিমা। মেয়েকে বাড়ি ফিরিয়ে আনতে বিদেশমন্ত্রী এস জয়শংকরের কাছে লিখিত আবেদন জানিয়েছেন তিনি। সেই চিঠিতেই ফতিমা গোটা বিষয়টি তুলে ধরেছেন। জানিয়েছেন কোন দুরবস্থায় তাঁর মেয়ের দিন কাটছে। প্রায় মাস দুই মেয়ের সঙ্গে কোনও যোগাযোগও হয়নি তাঁদের। মাত্র কয়েকদিন আগে হায়দরাবাদেরই দুই তরুণের কাছ থেকে এই বিষয়ে বিস্তারিত জানতে পারেন তিনি। একথা জানিয়ে তিনি লিখেছেন, ‘আমার মেয়ে মানসিক অবসাদে ভুগছে। কেউ ওর জিনিসপত্রও চুরি করে নিয়েছে। তাই ও অনাহারে দিন কাটাচ্ছে। শিকাগোর রাস্তায় ওকে দেখা গিয়েছে।’

ফতিমা তাঁর মেয়ের বিষয়টি খতিয়ে দেখার জন্য ওয়াশিংটন ও শিকাগোর ভারতীয় দূতাবাসের কাছেও অনুরোধ জানিয়েছেন। সম্প্রতি সাইদির মায়ের চিঠি টুইটারে শেয়ার করেছেন ‘ভারত রাষ্ট্র সমিতি’র প্রধান খালিকুর রহমান। তিনিও বিদেশমন্ত্রীর কাছে সাইদাকে যত দ্রুত ফিরিয়ে আনা যায় সেই বিষয়ে অনুরোধ জানিয়েছেন।

প্রসঙ্গত, উচ্চশিক্ষার জন্য অনেকেই এদেশ থেকে পাড়ি দেন আমেরিকায়। সেইরকমই চোখে একরাশ স্বপ্ন নিয়ে গিয়েছিলেন সাইদাও। কিন্তু মার্কিন মুলুকে এমন করুণ পরিণতি অভাবনীয়। তাই পোস্টটি ভাইরাল হতেই সকলের একটাই প্রার্থনা। সাইদা যেন যত তাড়াতাড়ি সম্ভব সুস্থ অবস্থায় নিজের দেশে ফিরে আসতে পারেন। 

[আরও পড়ুন: ‘খাদ্যসংকটে পড়বে বিশ্ব’, চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলুক ভারত, চায় আইএমএফ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement