shono
Advertisement

স্বস্তি মেহুল চোকসির, ইন্টারপোলের লাল তালিকা থেকে বাদ পলাতক ব্যবসায়ীর নাম

হিরে ব্যবসায়ীকে ভারতে প্রত্যর্পণের প্রক্রিয়াও ধাক্কা খাবে।
Posted: 09:09 AM Mar 21, 2023Updated: 09:35 AM Mar 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ক্ষেত্রে ব্যাপক স্বস্তি পেলেন পলাতক হিরে ব্যবসায়ী মেহুল চোকসি (Mehul Choksi)। সোমবার তাঁকে ওয়ান্টেড তালিকা থেকে সরিয়ে দিল ইন্টারপোল। ভারতে নিয়ে গেলে তাঁর নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে আবেদন জানিয়েছিলেন চোকসি। সেই বিষয়টিও মেনে নিয়েছে ইন্টারপোলের (Interpol) বিশেষ আদালত। একাধিকবার সিবিআইয়ের (CBI) তরফে আবেদন জানানো হয়েছিল, চোকসিকে যেন ইন্টারপোলের লাল তালিকাভুক্ত রাখা হয়। কিন্তু সেই আবেদন গ্রাহ্য হয়নি।

Advertisement

২০১৮ সালে ভারত থেকে পালিয়ে অ্যান্টিগা ও বারবুডায় আশ্রয় নিয়েছিলেন মেহুল চোকসি। তারপরেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (PNB) কর্তা মেহুলের বিরুদ্ধে ১৩ হাজার কোটি টাকার আর্থিক তছরুপের অভিযোগ ওঠে। পরে জানা যায়, অ্যান্টিগার নাগরিকত্ব নিয়ে সেই দ্বীপেই আস্তানা গেড়েছেন মেহুল চোকসি। এই ঘটনার প্রায় ১০ মাস পরে চোকসিকে লাল তালিকাভুক্ত করে ইন্টারপোল।

[আরও পড়ুন: শিক্ষা দুর্নীতি মামলা: অয়ন শীলের বান্ধবী সুন্দরী অভিনেত্রীর সন্ধান, ইডির নজরে এবার ‘শ্বেতা’]

পলাতক ব্যবসায়ীকে যেন ওয়ান্টেড তালিকা থেকে মুক্তি না দেওয়া হয়, সেই মর্মে ইন্টারপোলের কাছে আবেদন করে সিবিআই। পালটা চোকসির আইনজীবী বলেন, ভারতে নিয়ে গেলে জেলবন্দি অবস্থায় তাঁর যথাযথ চিকিৎসা হবে না। তাছাড়াও ভারতে চোকসির প্রাণ সংশয় দেখা যাবে বলেই দাবি আইনজীবীদের।

শুনানির পর ইন্টারপোলের পাঁচ সদস্যের আদালত জানিয়ে দেয়,লাল তালিকা থেকে মুক্তি দেওয়া হবে চোকসিকে। এহেন সিদ্ধান্তের ফলে সিবিআই ও ইডির তদন্ত ধাক্কা খাবে। সেই সঙ্গে পলাতক ব্যবসায়ীকে ভারতে ফিরিয়ে আনার প্রক্রিয়াও ব্যাহত হবে। ওয়ান্টেড তালিকা থেকে মুক্তি পাওয়ার ফলে বিশ্বের যেকোনও দেশে যাতায়াতও করতে পারবেন তিনি। তবে ইন্টারপোলের এই সিদ্ধান্ত নিয়ে সিবিআইয়ের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। অন্যদিকে কংগ্রেস নেতা জয়রাম রমেশ টুইট করে বলেন, “ভারতের সমস্ত বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে সক্রিয় ভূমিকা নিচ্ছে প্রধানমন্ত্রীর দুই ভাই ইডি ও সিবিআই। কিন্তু মেহুল চোকসিকে ইন্টারপোলের লাল তালিকায় বহাল রাখতে পারল না তারা।”  

[আরও পড়ুন: অস্ট্রেলিয়া, ব্রিটেনের পর আমেরিকা, ফের ভারতীয় দূতাবাসে খলিস্তানি তাণ্ডব, খোলা হল জাতীয় পতাকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার