‘গাজার মতো গুঁড়িয়ে যাবে বেইরুটও’, হেজবোল্লাকে কড়া হুঁশিয়ারি নেতানিয়াহুর

03:41 PM Dec 08, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজার (Gaza) মতো করেই গুঁড়িয়ে যাবে বেইরুট। হেজবোল্লাকে সোজাসুজি হুঁশিয়ারি দিলেন ইজরায়েলের (Israel) প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। কয়েকদিন থেকেই শোনা যাচ্ছিল, ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধের দ্বিতীয় ফ্রন্ট খুলতে পারে হেজবোল্লা। সেই জল্পনার পরই হুঁশিয়ারি দিয়ে রাখলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। উল্লেখ্য, প্রথম থেকেই হামাসের পাশে দাঁড়িয়েছে লেবাননের (Lebanon) জঙ্গি সংগঠনটি। একাধিকবার ইজরায়েলি সেনাকে লক্ষ্য করে হামলাও চালিয়েছে তারা।

Advertisement

এহেন পরিস্থিতিতে ইজরায়েলি সেনার নর্দার্ন কমান্ডের সদর দপ্তরে গিয়েছিলেন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। সেখানেই তিনি বলেন, “হেজবোল্লা যদি সরাসরি যুদ্ধ ঘোষণা করে, তাহলে ওরা নিজেরাই বেইরুট-সহ দক্ষিণ লেবাননের এমন হাল করবে যেরকম গাজা আর খান ইউনিসে হয়েছে।” উল্লেখ্য, হামাসের (Hamas) বিরুদ্ধে ইজরায়েলি অভিযান শুরুর পর থেকেই মাঝে মাঝে হামলা চালাচ্ছে হেজবোল্লা। সেই আক্রমণের পালটা দিচ্ছে সেনার নর্দার্ন কমান্ড। তাদের দপ্তরে গিয়েই সরাসরি হুঁশিয়ারি দিলেন নেতানিয়াহু। তবে সরাসরি যুদ্ধের কথা বললেও এখনও হামলা চালায়নি হেজবোল্লা (Hezbollah)। 

[আরও পড়ুন: গাজার পর এবার ওয়েস্টব্যাঙ্কের পালা? ইজরায়েলের হামলায় নিহত ৬ প্যালেস্তিনীয়]

অন্যদিকে, নেতানিয়াহু এই হুঁশিয়ারি দেওয়ার পরেই তাঁর সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার হোয়াইট হাউসের তরফে জানানো হয়, গাজায় পণবন্দিদের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাইডেন (Joe Biden)। এছাড়াও ওয়েস্ট ব্যাঙ্কে প্যালেস্তিনীয়দের উপরে হামলা, নিয়মিতভাবে গাজায় মানবিক সাহায্য পাঠানো নিয়ে কথা হয়েছে দুই রাষ্ট্রনেতার। কিন্তু হেজবোল্লাকে নেতানিয়াহুর হুঁশিয়ারি দেওয়া নিয়ে কিছুই বলেনি হোয়াইট হাউস। 

অন্যদিকে, ,শুক্রবার ভোরে ওয়েস্ট ব্যাঙ্কের ফারা শরণার্থী শিবিরে হামলা চালায় ইজরায়েলি ফৌজ। এই হামলার কথা নিশ্চিত করেছে প্যালেস্টাইনের স্বাস্থ্যমন্ত্রক। জানা গিয়েছে, অন্তত ৬ জন প্যালেস্তিনীয়র মৃত্যু হয়েছে এই হামলায়। 

[আরও পড়ুন: ‘মোদিকে কেউ ভয় দেখাতে পারে না’, ‘নির্ভীক’ নমোকে দেখে ‘অবাক’ পুতিন]

Advertisement
Next