shono
Advertisement

‘অনাহারে নাহি খেদ…’, খিদের চোটে লাফিয়ে বাড়ছে আত্মহত্যা! ‘রাষ্ট্রদ্রোহ’ বলছেন কিম রাজা

আত্মহত্যা বন্ধ করতে মরিয়া উত্তর কোরিয়ার একনায়ক।
Posted: 02:14 PM Jun 13, 2023Updated: 04:07 PM Jun 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরের তুলনায় নাকি ৪০ শতাংশ বেড়েছে আত্মহত্যা! অনাহারে যত মানুষ মারা যাচ্ছেন, তার থেকে ঢের বেশি মানুষের মৃত্যু হচ্ছে আত্মহত্যায়। এই প্রবণতাকে ‘সমাজতন্ত্রের প্রতি বিশ্বাসঘাতকতা’ তথা একধরনের রাষ্ট্রদ্রোহ বলেই উল্লেখ করে আত্মহত্যা বন্ধ করতে দেশবাসীকে নির্দেশ দিলেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন (Kim Jong Un)। এবিষয়ে পদক্ষেপ করতে স্থানীয় প্রশাসনগুলিকেও নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

কেন এভাবে আত্মহননের সংখ্যা লাফিয়ে বাড়ছে উত্তর কোরিয়ায় (North Korea)? জানা যাচ্ছে, খিদে ও অপরিসীম দারিদ্রের ধাক্কাতেই এই চরম পথ বেছে নিচ্ছেন বহু মানুষ। প্রকৃত সংখ্যা প্রকাশ না করলেও সংখ্যাটা যে উদ্বেগজনক তা জানা যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার দাবি, সেদেশে আত্মহত্যা বেড়েছে ৪০ শতাংশ। এই বিপুল সংখ্যাবৃদ্ধিতে তাই কপালে চিন্তার ভাঁজ কিমের।

[আরও পড়ুন: ভরদুপুরে ভূমিকম্প দিল্লিতে, কাঁপল পাঞ্জাব, হরিয়ানাও]

কিম জানিয়েছেন আত্মহত্যা হল ‘সমাজতন্ত্রের প্রতি বিশ্বাসঘাতকতা’। যেনতেনপ্রকারেণ একে রুখতে স্থানীয় প্রশাসনকে উদ্যোগী হতে নির্দেশ দিয়েছেন তিনি। কোনও অঞ্চলে আত্মহত্যা বাড়লে স্থানীয় প্রশাসকদেরও কাঠগড়ায় তোলা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। জানা যাচ্ছে, সম্প্রতি বারবার এই বিষয়টি নিয়ে বৈঠক হয়েছে। দেখা গিয়েছে, গোটা পরিবারই আত্মহত্যা করছে এমন নজিরও রয়েছে। এই ধরনের ঘটনায় উদ্বিগ্ন হয়ে শেষমেশ এই নির্দেশ দিয়েছেন কিম।

দক্ষিণ কোরিয়া ও আমেরিকার হুঁশিয়ারিতে এমনিতেই অস্বস্তিতে রয়েছেন উত্তর কোরিয়ার শাসক। দুই দেশের হুঁশিয়ারি, আমেরিকা (US) কিংবা দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র প্রয়োগ করলেই তার মাশুল গুনতে হবে কিমকে। এই পরিস্থিতিতে দেশে বেড়ে চলা আত্মহত্যার ধাক্কাতে আরও বেকায়দায় কিম।

[আরও পড়ুন: মায়ের অনুপস্থিতিতে বাড়িতে ঢুকে বিশেষভাবে সক্ষম নাবালিকাকে ধর্ষণ! হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়াই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement