shono
Advertisement

মেক্সিকোর শরণার্থী শিবিরে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত অন্তত ৩৭

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে, আশঙ্কা উদ্ধারকারীদের।
Posted: 04:24 PM Mar 28, 2023Updated: 04:24 PM Mar 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেক্সিকোর (Mexico) শরণার্থী শিবিরে আগুন লেগে মৃত্যু হল অন্তত ৩৭ জনের। মঙ্গলবার ভোরবেলা এই ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৪০ জন গুরুতরভাবে আহত হয়েছেন। আমেরিকার সীমান্তের কাছে এই সিউদাদ জুয়ারেজ শহরে সাময়িকভাবে বসবাস করেন বহু শরণার্থী। এই শহর থেকেই আমেরিকায় প্রবেশের প্রস্তুতি নেন তাঁরা।

Advertisement

জানা গিয়েছে, গতকালই সিউদাদ জুয়ারেজের ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউটে এসে পৌঁছেছিলেন ৭১ জন শরণার্থী (Migrants)। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, শরণার্থীদের অধিকাংশই ভেনেজুয়েলার নাগরিক। তাঁদের কারোওর কাছেই আমেরিকায় ঢোকার জন্য বৈধ কাগজপত্র নেই বলেই ধারণা স্থানীয় আধিকারিকদের। এই শহর থেকেই একাধিকবার মার্কিন যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের চেষ্টা করেছেন শরণার্থীরা।

[আরও পড়ুন: বাড়ল প্যান-আধার সংযুক্তিকরণের সময়সীমা, নয়া ডেডলাইন জানাল কেন্দ্র]

মঙ্গলবার খুব ভোরবেলায় আচমকাই আগুন ধরে যায় শরণার্থী শিবিরে। ভয় পেয়ে রীতিমতো হুড়োহুড়ি করে শিবির ছাড়ার চেষ্টা করেন তাঁরা। তবে অনেকেই আগুনের মধ্যেই আটকা পড়েন। দমকলবাহিনী ঘটনাস্থলে এসে বেশ কয়েকজনকে উদ্ধার করে। তবে প্রাথমিকভাবে জানা গিয়েছে, ইতিমধ্যেই ৩৯ জনের মৃত্যু হয়েছে। এই সংখ্যাটা বাড়তে পারে বলেই আশঙ্কা উদ্ধারকারীদের।

কী করে আগুন লাগল শরণার্থী শিবিরে? সরকারের তরফে এই প্রশ্নের কোনও উত্তর পাওয়া যায়নি। তবে স্থানীয়দের সূত্রে জানা গিয়েছে, আগুন লাগার আগেই শিবিরের ভিতরে কোনও সমস্যা দেখা গিয়েছিল। স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, সিউদাদ জুয়ারেজ শহরে শরণার্থী শিবিরে একসঙ্গে এতজনের মৃত্যু কখনই হয়নি। তবে কী কারণে আগুন লাগল, সেই বিষয়ে তদন্ত করতে নির্দেশ দিয়েছে সিউদাদ জুয়ারেজের প্রশাসন।

[আরও পড়ুন: ‘হোলটাইমার ২২ লাখি গাড়ি চড়েন, মুখ দেখাবেন কী করে?’, তথ্য দিয়ে শতরূপকে খোঁচা কুণালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement