shono
Advertisement

চিন-পাক ‘OBOR’প্রকল্পে জঙ্গি হামলা, মৃত ১০

হামলার দায় স্বীকার করেনি কোনও সংগঠন। The post চিন-পাক ‘OBOR’ প্রকল্পে জঙ্গি হামলা, মৃত ১০ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:19 PM May 13, 2017Updated: 02:49 PM May 13, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও সন্ত্রাসবাদী হামলা পাকিস্তানে। শনিবার, অশান্ত বালোচিস্তান প্রদেশের বন্দর শহর গ্বদরে দুটি ভিন্ন জঙ্গি হানায় মৃত্যু হয় ১০ শ্রমিকের। আহত হয় বেশ কয়েকজন। পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, গ্বদরের পিশগান ও গান্থ রোড এলাকায় সড়ক নির্মাণকারী দলের উপর মোটরসাইকেলে আসা জঙ্গিরা গুলি চালায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় বেশ কয়েকজন শ্রমিকের।

Advertisement

[আর ইমাম নয় বরকতি, ঘোষণা টিপু সুলতান মসজিদ কর্তৃপক্ষের]

বালোচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ বুগতি জানিয়েছেন, আক্রান্ত শ্রমিকরা ওই এলাকায় সড়ক নির্মাণ করছিল। এখনও পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি কোনও সংগঠন। তিনি আরও জানিয়েছেন, সন্ত্রাসের সামনে কিছুতেই মাথা নত করবে না পাকিস্তান। ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে নিরাপত্তারক্ষীরা। ঘিরে ফেলা হয়েছে পুরো এলাকা। জঙ্গিদের খোঁজে শুরু হয়েছে তল্লাশি অভিযান। গ্বদরের ডেপুটি কমিশনার নইম বজাই জানিয়েছেন, মৃত শ্রমিকরা সিন্ধ প্রদেশের নাউশের ও ফেরোজ জেলার বাসিন্দা।

জানা গিয়েছে, চিনের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ (ওবিওআর) প্রকল্পের অন্তর্গত বেশ কয়েকটি পরিকাঠামোগত বিষয়ে বেজিংয়ের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ইসলামাবাদ। ওই প্রকল্পের অন্তর্গতই সড়ক নির্মাণের কাজ চলছিল গ্বদরে। উল্লেখ্য, রবিবার বেজিংয়ে ‘ওবিওআর’ ফোরামের একটি উচ্চ পর্যায়ের বৈঠক রয়েছে।  আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশ ওই বৈঠকে যোগ দিলেও ভারত সেখানে থাকবে না বলে জানিয়েছে। ‘ওবিওআর’ প্রকল্পের একাংশ পাক-অধিকৃত কাশ্মীরের উপর দিয়ে যাচ্ছে তাই এর তীব্র বিরোধিতা করছে ভারত। চিনের ওই প্রকল্প ভারতের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ জানাচ্ছে বলে জানিয়েছে নয়াদিল্লি।

[এমন রহস্যময় প্রাণী পৃথিবীতে আগে দেখা যায়নি!]

বালোচিস্তানের গ্বদর বন্দরে চিনা বিনিয়োগ ও প্রকল্পের তীব্র বিরোধিতা করছে বালোচ আন্দোলনকারীরা। ভারতীয় জওয়ানদের মাথা কাতার ঘটনার প্রেক্ষিতে পাকিস্তানের বিরুদ্ধে ক্ষোভ উগরে ছিলেন বালোচ নেতা মেহরান মারি। পাকিস্তানকে জঙ্গি রাষ্ট্র ও পাক সেনাকে বর্বর ও ক্রিমিনাল বলেছিলেন তিনি। এটা অমানবিক কাজ। শুধু পাকিস্তানের পক্ষেই এরকম বর্বর কাজ করা সম্ভব। তিনি দাবি করেছিলেন, গত সত্তর বছর ধরে বালোচিস্তানে পাকিস্তান এ কাজই করে চলেছে। এখন প্রতিবেশী দেশের সঙ্গেও তাই করে চলেছে।  তাঁর মতে, এই কাজ করে পাকিস্তান ফের প্রমাণ করে দিল যে জঙ্গি রাষ্ট্র ছাড়া তা আর কিছুই নয়।  এবং সে দেশের সেনাও যে বর্বর ও ক্রিমিনাল মানসিকতার, তাও ফের প্রমাণ হয়ে গেল।

[কাশ্মীরিদের বিরুদ্ধে নয় সেনা, লক্ষ্য জঙ্গিরাই: বিপিন রাওয়াত]

The post চিন-পাক ‘OBOR’ প্রকল্পে জঙ্গি হামলা, মৃত ১০ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার