shono
Advertisement

মৃত্যুপুরী মরক্কো, ভূমিকম্পে মৃতের সংখ্যা প্রায় ৬৫০! ধুলিসাৎ বিশ্বখ্যাত UNESCO হেরিটেজ

জি-২০ সম্মেলন থেকেই বিধ্বস্ত মরক্কোর পাশে দাঁড়ানোর বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
Posted: 12:44 PM Sep 09, 2023Updated: 12:55 PM Sep 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতারাতি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে মরক্কো। লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্য়া। আতঙ্কে কাঁপছেন স্থানীয়রা। নয়াদিল্লির জি-২০ সম্মেলন থেকেই বিধ্বস্ত মরক্কোর পাশে দাঁড়ানোর বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

এক বিদেশি সংবাদমাধ্যম সূত্রে খবর, ইতিমধ্যেই মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬৩২। আহত হয়েছেন অন্তত ৩২৯ জন। তাঁদের হাসপাতালে চিকিৎসা চলছে। তাসের ঘরের মতো ভেঙে পড়েছে বহু বাড়ি। ভূমিকম্পের ফলে বাড়িছাড়া বহু মানুষ। ভয়ে খোলা আকাশের নিচেই সময় কাটাচ্ছেন অনেকে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৮ মাত্রা। শুধু তাই নয়, বিধ্বংসী এই কম্পনের জেরে ধুলিসাৎ হয়ে গিয়েছে UNESCO হেরিটেজ হিসেবে চিহ্নিত, ঐতিহাসিক মারাকেশ শহরকে ঘিরে থাকা লাল দেওয়াল।

[আরও পড়ুন: জি-২০-র মঞ্চে নামফলকে ‘ভারত’, বিতর্কের আবহে অবস্থান স্পষ্ট করলেন মোদি?]

জানা গিয়েছে, স্থানীয় সময় শুক্রবার রাত ১১টা ১১ মিনিট নাগাদ বেশ কয়েক সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয়। এর ১৯ মিনিট পর আফ্টার শক অর্থাৎ কম্পনের হালকা ঝটকা অনুভব করেন স্থানীয়রা। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৯। কম্পনের উৎপত্তিস্থল হিসেবে চিহ্নিত করা হয়েছে, মারাকেশ থেকে ৭৫ কিলোমিটার দূরের হয়েছে অ্যাটলাস পার্বত্য অঞ্চলের উকাইমেদেন স্কি রিসর্ট সংলগ্ন এলাকাকে। কম্পনের তীব্রতা এতটাই ছিল যে, পর্তুগাল এবং আলজিরিয়াতেও তা অনুভূত হয়েছে।

এই ঘটনায় আগেই টুইট করে শোকপ্রকাশ করেছিলেন মোদি। শনিবার জি-২০ সম্মেলনের উদ্বোধনী ভাষণেও মরক্কো প্রসঙ্গ উঠে এল তাঁর মুখে। নিহতদের পরিবারের প্রতি সহানুভূতি জানিয়ে তিনি বলেন, এমন দুর্দিনে সবরকম সাহায্য়ের জন্য মরক্কোর পাশে থাকবে ভারত।

[আরও পড়ুন: চিকিৎসার ‘গাফিলতি’, সদ্যোজাতর মৃত্যুতে নার্সিংহোম ভাঙচুর পরিবারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement