shono
Advertisement
SCO summit

SCO শীর্ষ সম্মেলনে যোগ দিতে মোদিকে আমন্ত্রণ পাকিস্তানের, ইসলামাবাদ যাবেন প্রধানমন্ত্রী?

সচরাচর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি SCO শীর্ষ সম্মেলনগুলিতে যোগ দেন। তবে এ বছর কাজাখস্থানে ওই বৈঠকে যোগ দেননি মোদি।
Published By: Subhajit MandalPosted: 10:02 AM Aug 25, 2024Updated: 10:02 AM Aug 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইসলামাবাদে আমন্ত্রণ জানাল পাকিস্তান। অক্টোবরে ইসলামাবাদে অনুষ্ঠিত হবে SCO দেশগুলির রাষ্ট্রনেতাদের বৈঠক। প্রথামাফিক ওই বৈঠকে যোগ দিতেই মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

Advertisement

ভারত এবং পাকিস্তান ছাড়াও চিন, রাশিয়া, তাজাকিস্তান, কাজাখস্তান, উজবেকিস্তান-সহ বেশ কয়েকটি দেশ এই সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সদস্য। SCO দেশগুলি ঘুরিয়ে ফিরিয়ে শীর্ষ বৈঠকের আয়োজন করে থাকে। এবার ১৫ এবং ১৬ অক্টোবর ইসলামাবাদে এই সম্মেলন হবে। প্রথমাফিক শাহবাজ শরিফ সব সদস্য দেশের রাষ্ট্রপ্রধানদেরই আমন্ত্রণ জানিয়েছেন। এখন দেখার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই বৈঠকে যোগ দিতে ইসলামাবাদে যান কিনা।

[আরও পড়ুন: নজরে ছাত্র আন্দোলন, ২৭-এ ‘নিশ্ছিদ্র দুর্গ’ নবান্ন, নিরাপত্তার দায়িত্বে ৯৭ উচ্চপদস্থ পুলিশ কর্তা]

সচরাচর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি SCO শীর্ষ সম্মেলনগুলিতে যোগ দেন। তবে এ বছর কাজাখস্থানে ওই বৈঠকে যোগ দেননি মোদি। ওই সময় দেশে সংসদের অধিবেশন চলছিল বলে মোদি নিজে না গিয়ে বৈঠকে পাঠান বিদেশমন্ত্রী এস জয়শংকরকে। যদিও মোদির ওই বৈঠকে যোগ না দেওয়ার নেপথ্যে ভারত-চিন সম্পর্কের টানাপোড়েন কাজ করেছে বলে মনে করা হয়। নয়াদিল্লির কূটনৈতিক মহল মনে করেছে, ভারত-পাক সম্পর্ক বর্তমানে যে পরিস্থিতিতে রয়েছে, তাতে মোদির ইসলামাবাদ সফরে যাওয়ার সম্ভাবনা বিশেষ নেই। তবে বৈঠকে ভারত প্রতিনিধি পাঠাবে। নয়াদিল্লির প্রতিনিধি হিসাবে SCO বৈঠকে যোগ দিতে পারেন বিদেশমন্ত্রী বা বিদেশ সচিব।

[আরও পড়ুন: সাতসকালে সন্দীপের বাড়িতে সিবিআই, দেড় ঘণ্টা অপেক্ষার পর খুলল দরজা!]

উল্লেখ্য, গত বছর এই SCO সম্মেলন আয়োজিত হয় গোয়ায়। সেবার পাকিস্তানের প্রধানমন্ত্রী বৈঠকে যোগ দেননি। বদলে এসেছিলেন তৎকালীন বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। নয়াদিল্লি বিলাওয়ালকে কূটনৈতিক বাধ্যবাধকতার বাইরে কোনওরকম সৌজন্য দেখায়নি। এবার দেখার ভারতের প্রতিনিধি হিসাবে ইসলামাবাদে কাকে পাঠানো হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইসলামাবাদে আমন্ত্রণ জানাল পাকিস্তান।
  • অক্টোবরে ইসলামাবাদে অনুষ্ঠিত হবে SCO দেশগুলির রাষ্ট্রনেতাদের বৈঠক।
  • প্রথামাফিক ওই বৈঠকে যোগ দিতেই মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।
Advertisement