shono
Advertisement
PM Modi

সন্ত্রাসবাদের বিরুদ্ধে পদক্ষেপে দ্বিচারিতার স্থান নেই, ব্রিকসেও পাকিস্তানকেই বিঁধলেন মোদি

সন্ত্রাস মদতে আর্থিক আনুকূল্যের বিরুদ্ধে সোচ্চার ভারতের প্রধানমন্ত্রী।
Published By: Kishore GhoshPosted: 05:11 PM Oct 23, 2024Updated: 05:23 PM Oct 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার কাজান শহরে ১৬তম ব্রিকস সম্মেলনে নিজের বক্তব্যে নাম না করে পাকিস্তানকে বিঁধলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার তিনি বলেন, "আমরা আলোচনা এবং কুটনৈতিক পদক্ষেপের পক্ষে, যুদ্ধের পক্ষে নই।" আরও বলেন, "সন্ত্রাসবাদের বিরুদ্ধে দৃঢ় ভাবে দাঁড়াতে হবে আমাদের, দ্বিচারিতার স্থান নেই।" মনে করা হচ্ছে 'দ্বিচারিতা'র কথা বলে পাকিস্তানকে খোঁচা দিয়েছেন মোদি। এইসঙ্গে যে কোনও ধরনের হিংসা এবং হিংসায় মদত দিতে আর্থিক আনুকূল্যের বিরুদ্ধে সোচ্চার হন ভারতের প্রধানমন্ত্রী।

Advertisement

একদিকে যখন ইরানের মতো দেশ মনে করছে, মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে বড় ভূমিকা নিতে পারে ভারত। ঠিক সেই সময় যুদ্ধ, সন্ত্রাসবাদ তথা হিংসার বিরুদ্ধে ব্রিকস-ভাষণে গলা তুললেন ভারতের প্রধানমন্ত্রী। মোদি বলেন, "সন্ত্রাসবাদ ও সন্ত্রাসে অর্থায়নের বিরুদ্ধে লড়াই করতে হলে আমাদের অবশ্যই সংকল্প ও ঐক্যের সঙ্গে কাজ করতে হবে। এই ধরনের গুরুতর বিষয়ে দ্বিচারিতার কোনও অবকাশ নেই। আমাদের দেশের তরুণদের মধ্যে মৌলবাদ যাতে সক্রিয় না হয়, সেই বিষয়ে পদক্ষেপ করতে হবে। রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক সন্ত্রাসবাদ সংক্রান্ত কনভেনশনের মুলতুবি থাকা ইস্যুতে আমাদের একসঙ্গে কাজ করতে হবে।"

রাশিয়ার কাজান শহরে ব্রিকস সম্মেলনে ফাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেস্কিয়ান। এছাড়াও অন্যতম গুরুত্বপূর্ণ চিনা প্রেসিডেন্ট জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক। সেক্ষেত্রে গত পাঁচ বছরে চিনা প্রতিপক্ষের সঙ্গে প্রথমবার বৈঠক করতে চলেছেন মোদি। উল্লেখ্য, সম্প্রতি দুই দেশ মতক্যৈ পৌঁছে সীমান্তে সামরিক তৎপরতা কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইরানের মতো দেশ মনে করছে, মধ্যপ্রাচ্যে শান্তি ফেরাতে বড় ভূমিকা নিতে পারে ভারত।
  • সম্প্রতি ভারত-চিন মতক্যৈ পৌঁছে সীমান্তে সামরিক তৎপরতা কমানোর সিদ্ধান্ত নিয়েছে।
Advertisement