shono
Advertisement

ইউক্রেনে ফের আছড়ে পড়ল রুশ মিসাইল, নিশানায় বিদ্যুৎ সরবরাহকারী ইউনিট, মৃত অন্তত ১২

ইউক্রেনে যুদ্ধ ট্যাংক পাঠাচ্ছে ব্রিটেন।
Posted: 09:45 AM Jan 15, 2023Updated: 09:58 AM Jan 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ইউক্রেনে (Ukraine) রুশ মিসাইল হানা। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে বিদ্য়ুৎ ও জল সরবরাহ আটকাতে একের পর এক হামলা চালায় রাশিয়া, এমনই অভিযোগ। রুশ (Russia) ক্ষেপণাস্ত্রের হামলায় নিপ্রো শহরে একটি অ্য়াপর্টমেন্ট গুড়িয়ে যায়। সেখানে অন্তত ১২ জনের মৃত্য়ু হয়েছে বলে খবর। ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ চাপা পড়ে রয়েছে। হাড় কাঁপানো শীতের মাঝেই রাতভর উদ্ধারকার্য চালায় ইউক্রেনের বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মীরা। শেষ পাওয়া খবর অনুযায়ী, এখনও উদ্ধারকার্ষ চলছে।

Advertisement

শনিবার রাতে বিধ্বস্ত ইউক্রেনের একাধিক শহরে আছড়ে পড়ে রুশ মিসাইল। নিশানায় ছিল একাধিক বিদ্যুৎ সরবরাহকারী ইউনিট। কিয়েভ-সহ একাধিক শহরের বিদ্য়ুৎ, গ্যাস ও জল সরবরাহকারী ইউনিটের মারাত্মক ক্ষতি হয়েছে। যার জেরে বিদ্যুৎ, জল ও হাড় কাঁপানো শীতে প্রয়োজনীয় গ্যাস সরবরাহে বাধাপ্রাপ্ত হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে সে দেশের শক্তি মন্ত্রক। তবে এই প্রথমবার নয়, ইউক্রেনের শক্তি সরবরাহকারী ইউনিটগুলিকে বারবার নিশানা করেছে রাশিয়া। এদিনের হামলায় নিপ্রো শহরে ১২ জনের মৃত্য়ু হয়েছে। জখম অন্তত ৬৪। ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা বহু মানুষ সাহায্য চেয়ে সরকারের জরুরি নম্বরে মেসেজ পাঠাচ্ছেন বলে জানিয়েছেন নিপ্রোর মেয়র বরয়াস ফিলাটোভ।

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো’য় শামিল হতে CPM-সহ বাম দলগুলিকে আহ্বান কংগ্রেসের, কী বলছে তৃণমূল?]

এদিনে নৃশংস হামলার পর ফের এক পশ্চিমী দেশগুলির কাছে সাহায্য চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লোদিমির জেলেনস্কি। তাঁর আরজিতে সাড়া দিয়ে চলতি সপ্তাহেই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে ১৪টি চ্যালেঞ্জ ২ যুদ্ধ ট্যাংক পাঠাচ্ছে ব্রিটেন। শনিবার এমনই ঘোষণা করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। রাশিয়ার মোকাবিলা করতে আরও অস্ত্র পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। জানিয়েছেন, ৩০টি সেলফ প্রপেলড এএস ৯০ বন্দুক পাঠানো হবে। সমরাস্ত্র পাঠাচ্ছে আমেরিকাও। সবমিলিয়ে নতুন বছরে রাশিয়া-ইউক্রেনে যুদ্ধের ঝাঁজ আরও বাড়ছে।

 

এগারো মাসে পা দিয়েছে ইউক্রেন ও রাশিয়ার (Russia) যুদ্ধ। অর্থডক্স ক্রিসমাস উপলক্ষে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তা ঝড়ের পূর্বাভাস বলেই ধারণা করা হয়েছিল। আর সেই ধারণা যে একেবারে সঠিক, তা মিলে গেল রুশ বাহিনীর নৃশংস হামলায়। তবে এই হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ ঠিক কত, তা এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: ‘দালাল কাকা’র মাধ্যমে ভুয়ো কল লেটার! প্রাথমিকে ইন্টারভিউ দিতে এসে আটক ভুয়ো পরীক্ষার্থী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement