shono
Advertisement

মাত্র ১৪ বছর বয়সেই ইঞ্জিনিয়ার হিসেবে মাস্কের সংস্থায় যোগ! তাক লাগাল বিস্ময় বালক

তার স্বপ্ন মঙ্গলে মানুষ পাঠানোর মিশনে যুক্ত হওয়ার।
Posted: 12:17 PM Jun 11, 2023Updated: 12:17 PM Jun 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স তার ১৪ বছর। কিন্তু এই বয়সেই তাক লাগিয়ে দিয়েছে কিশোর কাইরান কাজি। এলন মাস্কের ‘স্পেস এক্স’-এর (SpaceX) নতুন ইঞ্জিনিয়ার সে। অবলীলায় পেরিয়ে গিয়েছে ‘টেকনিক্যাল চ্যালেঞ্জিং’ ও ‘ফান’ ইন্টারভিউয়ের গাঁট।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, কাজি মাত্র ১১ বছরে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতক স্তরে পড়াশোনা শুরু করেছে। এমাসেই সান্টা ক্লারা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়েও যাবে সে। তার মধ্যেই সে পেয়ে গিয়েছে মাস্কের সংস্থায় চাকরি। স্বাভাবিক ভাবেই এই বয়সে তার এই সাফল্যে চমকে উঠেছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: আরামবাগে দল ছাড়লেন TMCP’র জেলা সভাপতি, তৃণমূলে ধাক্কা বারাসত-মুর্শিদাবাদেও]

জানা গিয়েছে, মাত্র দু’বছর বয়স থেকেই কাজির প্রতিভার বিচ্ছুরণ প্রকাশ্যে আসে। তখনই সে সম্পূর্ণ বাক্যে কথা বলতে পারত। কিন্ডারগার্টেনে পড়ার সময় ক্লাস পড়ুয়া ও শিক্ষকদের সে রেডিওতে শুনে আসা নানা খবর বলে চমকে দিত। ৯ বছর বয়সে এসে কাজি আবিষ্কার করে স্কুলের পড়াশোনা আর তার কাছে কোনও ‘চ্যালেঞ্জ’ নয়! এরপরই কলেজে ভরতি হওয়ার ব্য়াপারে চিন্তাভাবনা শুরু করে সে। পড়াশোনার পাশাপাশি ফিলিপ কে ডিকের মতো বিখ্যাত মার্কিন লেখকের কল্পবিজ্ঞান পড়তে ভালবাসে সে। ভালবাসে গেমস খেলতে।

স্বাভাবিক ভাবেই এবার কর্মজগতে প্রবেশের উত্তেজনায় ফুটছে কাজি। সে জানিয়েছে, তার স্বপ্ন একদিন তার সহায়তায় মঙ্গলে মানুষ পাঠানোর লক্ষ্য পূরণ হবে স্পেস এক্সের। লিঙ্কডইনে সে লিখেছে, ‘আমি গ্রহের ‘কুলেস্ট’ সংস্থায় যোগ দিতে চলেছি। অতি বিরল এক সংস্থা, যাদের কাছে আমার বয়স বাধা হয়ে দাঁড়ায়নি।’

[আরও পড়ুন: অভিষেকের আপ্ত সহায়ক সেজে হুমকি! কোটি টাকার টেন্ডার পাসে চাপ পূর্ব রেলের জিএমকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement