shono
Advertisement

সুপ্রিম কোর্টের রাশ প্রধানমন্ত্রীর হাতে! প্রতিবাদে ইজরায়েলের রাজপথে লক্ষ লক্ষ মানুষের ঢল

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ ক্রমেই বাড়ছে।
Posted: 11:22 AM May 21, 2023Updated: 11:49 AM May 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর রাজনৈতিক জীবনে বহুবার সংকটে পড়েছেন ইজরায়েলের (Israel) প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। কিন্তু প্রতিবারই ফিরে এসেছেন স্বমহিমায়। তবে এবার তিনি পড়েছেন এমন পরিস্থিতিতে যেখান থেকে পরিত্রাণ পাওয়া ক্রমেই কঠিন হয়ে উঠছে। ইজরায়েল জুড়ে শুরু হয়েছে তাঁর বিরুদ্ধে প্রতিবাদ। দেখতে দেখতে সেই প্রতিবাদ ছুঁয়েছে ২০ সপ্তাহ। কিন্তু এখনও আন্দোলন দমানো তো যায়ইনি, বরং তা যেন উত্তরোত্তর বাড়ছে। শনিবার দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষকে নেমে পড়তে দেখা গিয়েছে রাস্তায়।

Advertisement

এই মুহূর্তে ইজরায়েল জুড়ে নেতানিয়াহুর বিরুদ্ধে জনতার বিক্ষোভ তুঙ্গে। ঠিক কী কারণে ক্ষোভ? অভিযোগ, সেদেশের আইনি ব্যবস্থার সংশোধনের নামে সুপ্রিম কোর্টের ক্ষমতা এমনই খর্ব করে দেওয়া হয়েছে যে, ইজরায়েলে গণতন্ত্র প্রায় ধ্বংসের মুখে। এই নিয়ে বিক্ষোভ দেখাতে গত জানুয়ারি থেকেই তেল আভিভের রাজপথে নেমে আন্দোলন করতে দেখা গিয়েছে হাজার হাজার মানুষকে। সেই বিক্ষোভ ক্রমেই জোরালো হচ্ছে। শনিবারও সেই ছবি দেখা গেল।

[আরও পড়ুন: যুগে যুগে স্বর্ণলোভীদের চোখে ধাঁধা লাগিয়েছে সোনায় মোড়া এল ডোরাডো! কোথায় এই শহর?]

ইজরায়েলের বহু রাস্তাজুড়েই দেখা গিয়েছে নীল-সাদা পতাকার সমুদ্র। এই পতাকাই এই মুহূর্তে প্রতিবাদের প্রতীক। প্রতিবাদীদের স্লোগান দিতে দেখা গিয়েছে, ‘ইজরায়েলে প্রায় একনায়কতন্ত্র চলছে’। সাগি মিজরাহি নামের এক বিক্ষোভকারী জানাচ্ছেন, ”আর কিছু ঘণ্টার মধ্যেই যে কোনও মুহূর্তে গণতন্ত্র থেকে এই দেশ সম্পূর্ণ একনায়কতন্ত্রের দিকে চলে যাবে। ভাবতেই আতঙ্কিত হয়ে পড়ছি।”

[আরও পড়ুন: ‘পাঠান’ থেকে টোকা হয়েছে টম ক্রুজের এই ছবির দৃশ্য! ‘ঢাক পেটাচ্ছেন’ শাহরুখ-ভক্তরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement