shono
Advertisement
Philippines

ইয়াগির তাণ্ডব, ফিলিপিন্সে ভয়ংকর ঝড়ের জেরে বন্যা ও ভূমিধস, মৃত ১৪

ভয়ংকর এই ঝড়ের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ১২৫ কিলোমিটার।
Published By: Amit Kumar DasPosted: 01:51 PM Sep 03, 2024Updated: 01:51 PM Sep 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়ংকর ঝড়ের জেরে বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপিন্স। ইয়াগি নামের এই ঝড়ের কারণে প্রবল বৃষ্টি, বন্যা ও ভূমিধসের ফলে সেখানে মৃত্যু হয়েছে ১৪ জনের। প্রবল বৃষ্টির ফলে নদীর জলস্তর বেড়ে যাওয়ায় নদী তিরবর্তী হাজার হাজার মানুষকে নিরাপদ জায়গায় আশ্রয় নেওয়ার নির্দেশ দিয়েছে সরকার।

Advertisement

দেশের আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, দক্ষিণ চিন সাগর থেকে দেশটির উত্তরাংশে ৭৫ কিলোমিটার গতিতে আছড়ে পড়ে এই ঝড়। যার সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ১২৫ কিলোমিটার পর্যন্ত। ঝড়ের পাশাপাশি প্রবল বৃষ্টির কারণে প্লাবিত হয় একাধিক নদী। কার্যত জলের নিচে চলে যায় গোটা একাধিক এলাকা। জায়গায় জায়গায় ভূমিধস ও বাড়ি ভেঙে পড়ার ঘটনা ঘটে। বিপর্যয়ের জেরে মঙ্গলবার পর্যন্ত ১৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ‘বিহারকে উন্নতির দিশা দেখাবেন ক্লাস নাইন ফেল তেজস্বী!’ কটাক্ষ পিকের]

ঝড়ের জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের উত্তর ও মধ্যবর্তী অঞ্চলগুলি। পর্যটকদের কাছে অন্যতম জনপ্রিয় শহর অ্যান্টিপোলোতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ম্যানিলা শহরের পশ্চিমাঞ্চলে বাড়ি ভেঙে এক গর্ভবতী মহিলা-সহ ৩ জনের মৃত্যু হয়েছে। পাহাড়ি অঞ্চলে ধ্বস নেমে ৪ জনের মৃত্যু হয়েছে। ৪ গ্রামবাসী এখনও নিখোঁজ। দুর্যোগের জেরে ৩৪টি আন্তর্জাতিক ও ডোমেস্টিক বিমান চলাচল বাতিল করা হয়েছে। বন্ধ করা হয়েছে সব স্কুল কলেজ ও সরকারি প্রতিষ্ঠান। মানুষজনকে উদ্ধার করতে কোমর বেঁধে নেমেছে উদ্ধারকারী দল।

[আরও পড়ুন: গুজরাট উপকূলে ভয়াবহ দুর্ঘটনা, আরব সাগরে আছড়ে পড়ল কপ্টার, নিখোঁজ ৩ কোস্টগার্ড]

ঝড়ের কারণে কামিল্লার ম্যানিলা উপসাগরে নোঙর করা দুটি জাহাজের মধ্যে প্রবল সংঘর্ষ হয়। যার জেরে জাহাজ ছেড়ে সমুদ্রে লাফিয়ে পড়েন ১৭ জন ক্রু মেম্বার। তাঁদের মধ্যে এক জন নিখোঁজ বাকিরা সাঁতরে পাড়ে উঠে আসেন। উল্লেখ্য, অত্যন্ত দুর্যোগপ্রবণ এলাকা হিসেবে পরিচিত ফিলিপিন্স। প্রতিবছর অন্তত ২০টি ঝড় আঘাত হানে এই দেশে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভয়ংকর ঝড়ের জেরে বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপিন্স।
  • ইয়াগি নামের এই ঝড়ের কারণে প্রবল বৃষ্টি, বন্যা ও ভূমিধসের ফলে সেখানে মৃত্যু হয়েছে ১৪ জনের।
  • ঝড়ের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ১২৫ কিলোমিটার।
Advertisement