shono
Advertisement

Ukraine Crisis: ইউক্রেনে পৌঁছল দেড় হাজার কোটির মার্কিন সমরাস্ত্র, রাশিয়াকে জবাব দিতে প্রস্তুতি শুরু

চোখ রাঙাতে ইউক্রেন সীমান্তে ঘাঁটি গেড়েছে রুশ সেনা।
Posted: 02:01 PM Feb 05, 2022Updated: 02:01 PM Feb 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনকে ঘিরে সম্মুখ সমরে আমেরিকা-রাশিয়া। একদিকে আগ্রাসী মনোবাব নিয়ে ইউক্রেন সীমান্তে সেনা জড়ো করছে ক্রেমলিন। তো অন্যদিকে ইউক্রেন সেনাকে সাহায্য করা শুরু করল আমেরিকা। রাশিয়াকে প্রত্যুত্তর দিতে ওয়াশিংটনের পাঠানো সমরাস্ত্র নিয়ে মহড়া শুরু করল ইউক্রেনের সেনা।

Advertisement

ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। চোখ রাঙাতে সে দেশের সীমান্তে ঘাঁটি গেড়েছে রুশ সেনা। এমন পরিস্থিতিতে ইউক্রেনের সেনা সীমান্তবর্তী ইয়াভোরিভ শিবিরে ট্যাঙ্ক প্রতিরোধকারী ক্ষেপণাস্ত্র এবং সাঁজোয়া গাড়ি নিয়ে প্রশিক্ষণ শুরু করেছে। সরকারি সূত্রে খবর, সে দেশের সেনাকে অর্থ এবং অস্ত্র দিয়ে সাহায্য করছে বাইডেন সরকার। উল্লেখ্য, রাশিয়ার আগ্রাসী মনোভাব দেখার পরই পরিস্থিতি সামলাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লোদিমির জেলেনস্কি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ফোন করেছিলেন। তখনই ইউক্রেনকে সহায়তার আশ্বাস দিয়েছিলেন তিনি। এর পরই ইউক্রেনে দেড় হাজার কোটি টাকার সামরিক সহায়তা পাঠায় আমেরিকা। সেই সমরাস্ত্র নিয়ে শুরু হয়ে গিয়েছে প্রশিক্ষণ।

[আরও পড়ুন: ফের বেপরোয়া গাড়ির দৌরাত্ম্য, কাঁকুড়গাছিতে ম্যাটাডোরের চাকায় পিষ্ট মহিলা]

এ প্রসঙ্গে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ জানিয়েছেন, “আমেরিকার থেকে প্রথম দফায় অস্ত্র এবং সামরিক সরঞ্জাম এসে পৌঁছে গিয়েছে। দ্বিতীয় দফার সরবরাহও খুব দ্রুত চলে আসবে।” সেনা সূত্রে খবর, সীমান্তবর্তী এলাকায় শত্রুদের ঘাঁটি চিহ্নিত করে ধ্বংস করার জন্য় প্রয়োজনীয় সামরিক সরঞ্জাম এসে গিয়েছে। সেগুলি নিয়ে প্রশিক্ষণও শুরু হয়ে গিয়েছে।

পেন্টাগন সূত্রে খবর, দু’চার দিনের মধ্যেই ইউক্রেনের পড়শি দেশ পোল্যান্ডে ১ হাজার ৭০০ সেনা পাঠানো হবে। আমেরিকা থেকে ৩০০ জওয়ানের একটি সেনাদল যাবে জার্মানিতে। আবার জার্মানিতে মোতায়েন থাকা ১ হাজার মার্কিন সেনাকে রোমানিয়ায় নিয়ে যাওয়া হবে।

[আরও পড়ুন: ছড়িয়েছিল ভুয়ো লিস্ট, ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই ১০৮ পুরসভায় তৃণমূলের প্রার্থীতালিকা বদল]

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি জানিয়েছেন, পোল্যান্ড, জার্মানি ও রোমানিয়ায় সঙ্গে থাকা দ্বিপাক্ষিক চুক্তির শর্ত মেনেই কিছু সময়ের জন্য অতিরিক্ত ফৌজ পাঠানো হচ্ছে। তবে এই বাহিনীর রাশ থাকবে আমেরিকার হতেই। তিনি আরও জানান, এই বাহিনী ইউক্রেনে লড়াই করবে না। অতিরিক্ত সেনা মোতায়েন উদ্দেশ্য হচ্ছে পূর্ব ইউরোপে ন্যাটো জোটকে মদত দেওয়া। মস্কোর উদ্বেগ বাড়িয়ে কিরবি আরও জানিয়েছেন, গত মাসেই অন্তত সাড়ে আট হাজার মার্কিন সেনাকে পূর্ব ইউরোপে যাওয়ার জন্য তৈরি থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এবার সেই সংখ্যা আরও বাড়ানো হল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement