shono
Advertisement

মার্কিন মুলুকে ভারতীয়দের দাপট, বিদেশ দপ্তরের মুখপাত্র পদে ইন্দো-মার্কিন বেদান্ত

ভারতে জন্ম হলেও ক্যালিফোর্নিয়ায় বেড়ে উঠেছেন বেদান্ত।
Posted: 01:06 PM Mar 10, 2023Updated: 01:06 PM Mar 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রে (USA) ফের ভারতীয় বংশোদ্ভূতদের (Indian-American) জয়জয়কার। এবার বিদেশ দপ্তরের মুখপাত্র পদে ইন্দো-আমেরিকান বেদান্ত প্যাটেলকে নিয়োগ করল জো বাইডেন প্রশাসন। তবে পাকাপাকি নয়, সাময়িক ভাবে এই দায়িত্ব সামলাবেন বেদান্ত। নয়া দায়িত্ব পেয়ে স্বভাবতই খুশি তিনি। প্রসঙ্গত, চলতি মাসেই মার্কিন বিদেশ দপ্তরের (US State Department) মুখপাত্রের পদ থেকে সরে দাঁড়াবেন নেড প্রাইস।

Advertisement

২০২১ সালের জানুয়ারি মাসে জো বাইডেন ক্ষমতায় আসার পরেই নেড প্রাইসকে বিদেশ দপ্তরের মুখপাত্র হিসাবে নিয়োগ করা হয়। তবে আগামী মাস থেকে বিদেশ দপ্তরের গুরুত্বপূর্ণ পদে কাজ করবেন তিনি। মার্কিন বিদেশ সচিব অ্যান্থনি ব্লিঙ্কেন জানিয়েছেন, “বিশ্বের প্রতিটি প্রান্তে যেন সংবাদমাধ্যমের স্বাধীনতা থাকে, সেই জন্য একাধিকবার সদর্থক বার্তা দিয়েছেন প্রাইস। অন্যান্য রাষ্ট্রের প্রতি আমেরিকার অবস্থানকেও স্পষ্ট ভাবে তুলে ধরেছেন তিনি।”

[আরও পড়ুন: অজয় বাঙ্গার পাশে মার্কিন বুদ্ধিজীবীরা, বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে প্রায় নিশ্চিত ভারতীয় বংশোদ্ভূত]

কিন্তু প্রাইসের পরিবর্তে কে হবেন মার্কিন বিদেশ দপ্তরের সচিব, এখনও সেই সিদ্ধান্ত নেয়নি প্রশাসন। আপাতত ভারতীয় বংশোদ্ভূত বেদান্তকে সেই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। এই ঘোষণার পরেই টুইট করে বেদান্ত লেখেন, “নেড প্রাইসের কাজকে খুবই শ্রদ্ধা করি। মার্কিন বিদেশ দপ্তরের প্রতি তাঁর দায়বদ্ধতা সারাজীবন মনে রাখব। আগামী দিনে প্রাইসের সঙ্গে কাজ করতে মুখিয়ে রয়েছি।”

ভারতে জন্ম হলেও ক্যালিফোর্নিয়াতেই বেড়ে উঠেছেন বেদান্ত। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করেই রাজনৈতিক জনসংযোগ বিশেষজ্ঞ হিসাবে কাজ শুরু করেন। প্রেসিডেন্ট বাইডেনের মুখপাত্র হিসাবেও সাফল্যের সঙ্গে কাজ করেছেন তিনি। ডেমোক্র্যাটিক পার্টির হয়ে দীর্ঘদিন ধরেই যুক্ত রয়েছেন বেদান্ত।

[আরও পড়ুন: উপাসনা চলাকালীন জার্মানির গির্জায় ঢুকে তাণ্ডব বন্দুকবাজের, মৃত অন্তত ৭, আহত বহু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement